বৃহস্পতিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

‘তিয়ানআনমেন’ বার্ষিকী সামনে রেখে অস্বস্তিতে চীন

‘তিয়ানআনমেন স্কয়ার’ গণহত্যার ২৫তম বার্ষিকী সামনে রেখে অস্বস্তিতে চীনা কর্তৃপক্ষ। 



দিনটিকে সামনে রেখে সম্ভাব্য বিক্ষোভ ও বিশৃঙ্খলা ঠেকাতে ইতোমধ্যে তিয়ানআনমেন স্কয়ার সহ রাজধানী বেইজিং জুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে চীনা সরকার।



১৯৮৯ সালের ৪ জুন তিয়ানআনমেন স্কয়ারে সমবেত গণতন্ত্রকামীদের ওপর দমনাভিযান চালায় চীনা সামরিক বাহিনী। এ সময় কয়েক হাজার লোক হতাহত হন। এছাড়া গ্রেফতার করা হয় আরও শত শত গণতন্ত্রকামীকে।



বিশৃঙ্খলা এড়াতে তিয়ানআনমেন স্কয়ার সহ বেইজিংয়ে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে কর্তৃপক্ষ। অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে তিয়ানআনমেনে। এছাড়া বিদেশি সাংবাদিকদের তিয়ানআনমেনে ঢুকতে বাধা দেয়া হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।



বিক্ষোভের ২৫ তম বার্ষিকী সামনে রেখে চীনা সরকার বেশ কয়েকদিন আগে থেকেই ধরপাকড় ও দমনাভিযান শুরু করেছে বলে অভিযোগ করেছেন দেশটির গণতন্ত্রকামীরা। ইতোমধ্যেই ৪৮ জন গণতন্ত্রকামী কর্মীকে আটক করা হয়েছে। অনেককে করা হয়েছে গৃহবন্দী। এছাড়া আইনশৃঙ্খলা বাহিনী কর্তৃক তুলে নিয়ে যাওয়ার পর অনেকের কোনো খবর পাওয়া যাচ্ছে না বলেও খবর পাওয়া গেছে।



এদিকে স্পর্শকাতর এলাকাগুলো এড়িয়ে চলতে বিদেশি সাংবাদিকদের হুমকি দেয়ার পাশাপাশি জনগণের সঙ্গে কথা বলতেও পুলিশ বাধা দিচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।