শুক্রবার, ১লা জুলাই, ২০২২ খ্রিস্টাব্দ ১৭ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

কসবায় চালু হচ্ছে সীমান্ত হাট

kasba pic (Brahmanabarai) 21.05আমিরজাদা চৌধুরী:  বাংলাদেশ- ভারত সীমান্তের ব্রাহ্মণবাড়িয়ার কসবা সীমান্ত হাটের নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন আজ বুধবার (২১ মে) বিকেলে উদ্বোধন কর হয়েছে। বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট নাজমা বেগম এবং ভারতের ত্রিপুরা রাজ্যের  সিপাহীজলা জেলার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট ডি.কে চাকমা আনুষ্ঠানিক ভাবে উদ্বোধন করেছেন। 
এর আগে আজ বুধবার (২১ মে) সকালে ভারতের ত্রিপুরা রাজ্যের সিপাহী সিপাহীজলা জেলার কমলাসাগর এলাকার কুমিল্লা রেস্ট হাউজে ভারত-বাংলাদেশ দু‘দেশের কর্মকর্তাদের বৈঠক হয়। বৈঠকে বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন- ব্রাহ্মণবাড়িয়ার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট নাজমা বেগম, কসবা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জালাল সাইফুর রহমান, কসবা পৌরসভার মেয়র মুহাম্মদ ইলিয়াছ, সহকারী কমিশনার (ভূমি) সোহেল আহম্মেদ প্রমখ। ভারতের পক্ষে উপস্থিত ছিলেন ত্রিপুরা রাজ্যের  সিপাহীজলা জেলার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট ডি.কে চাকমা, জনপ্রতিনিধি সায়া সরকার, ত্রিপুরার শিল্পাঞ্চলের ব্যবস্থাপনা পরিচালক নরেন্দ্র আগার ওয়াল প্রমুখ। 
বিকেল ৪ টায় ভারতের কমলাসাগর পাড়ে ভিত্তি প্রস্তর উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। প্রদীপ প্রজ্জলনের মধ্যে দিয়ে অনুষ্ঠানের কার্যক্রম শুরু হয়। এতে ভারতের ত্রিপুরার বিধায়ক নারায়ন চৌধুরীসহ ভারত ও বাংলাদেশের কর্মকর্তা ও জনপ্রতিনিধিরা বক্তব্য রাখেন। বিকেল সাড়ে ৫টায় আনুষ্ঠানিক ভিত্তি প্রস্তর স্থাপন করেন।  
উপজেলা প্রশাসন সূত্রে জানা গেছে; কসবা সীমান্তের ২০৩৯ পিলারের কাছে বাংলাদেশে ও ভারতের ৫ হাজার ৬শ ২৪ বগফুট জায়গায় সীমান্ত হাট নির্মাণ করা হবে। এতে ভারত সরকারের নিজস্ব অর্থায়নে  ২ কোটি ৪৪ লক্ষ টাকা ব্যয়ে এ সীমান্ত হাটের নির্মাণর কাজ করা হবে। আগামী সেপ্টেম্বর মাসে এ সীমান্ত হাটের আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে। দু‘দেশের ৩০টি করে ৬০টি দোকান বসবে। প্রতি সপ্তাহের বৃহস্পতিবার বেলা দেড়টা থেকে শুরু করে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত এ হাট চলবে। 
সীমান্ত হার্টের সম্বনয়কারী কসবা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) জালাল সাইফুর রহমান বলেন; ভারত সরকারের নিজস্ব অর্থায়নে  ২ কোটি ৪৪ লক্ষ টাকা ব্যয়ে এ সীমান্ত হাটের নির্মাণর কাজের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। আগামী সেপ্টেম্বর মাসে সীমান্ত হাটের আনুষ্ঠানিক ভাবে উদ্বোধনের সম্ভাবনা রয়েছে। 

 

এ জাতীয় আরও খবর

ঈদের আগে ফ্রিজ পরিষ্কারের দারুণ কিছু টিপস

ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি ২২

পদ্মা সেতু হওয়ায় দুশ্চিন্তায় দৌলতদিয়ার ১৪০০ হকার

বাসার নিচতলায় হাঁটুপানি, বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু

‘সোনার চর’ দিয়ে কাজে ফিরলেন মৌসুমী

কিশোরীকে ‘আই লাভ ইউ’ বলায় যুবকের কারাদণ্ড

কোক স্টুডিও বাংলায় গান গাইবেন ওস্তাদ রশিদ খান

সেই জিতুকে স্কুল থেকে আজীবন বহিষ্কার

জাতির কাছে নূপুর শর্মার ক্ষমা চাওয়া উচিত : ভারতীয় সুপ্রিম কোর্ট

যাত্রীর চাপে এক্সপ্রেসওয়ের টোল প্লাজায় বাড়ল বুথ

‘আমরা শেষ পর্যন্ত সিদ্ধান্তে অটল থাকতে পারলে আ.লীগ সরকার থাকবে না’

ভাইয়ের জানাজায় অংশ নিতে প্যারোলে মুক্তি পেলেন হাজী সেলিম