রবিবার, ২৬শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১২ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

দল বড় না তারকা?

শাহরুখ খানকে পশ্চিম বঙ্গের ব্র্যান্ড অ্যাম্বাসেডর বানানো ‘দিদি'র তারকাপ্রীতি নতুন নয়। গত নির্বাচনেও বাঙালি শিল্পী গোষ্ঠীর ব্যাপক সমর্থন তার জয়ের পেছনে ভূমিকা রেখেছিল। এবারও তিনি কেবল দলীয় প্রার্থী হিসেবে তারকাদের মনোনয়নই দেননি, তার হয়ে টিএমকের নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছেন মিমি চক্রবর্তী, শুভশ্রী গাঙ্গুলি, নুসরাত জাহানের মতো হার্টথ্রব নায়িকারা।

এবারের লোকসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী করেছিল ১০ তারকাকে। এদের মধ্যে 'পাগলু'-খ্যাত দেব, পুরানো দিনের অভিনেত্রী সন্ধ্যা রায়, সুচিত্রা সেনের কন্যা মুনমুন সেন, অভিনেতা তাপস পাল, অভিনেত্রী শতাব্দী রায়, নাট্যকর্মী অর্পিতা ঘোষ এবং প্রাক্তন ফুটবলার প্রসূন বন্দ্যোপাধ্যায় সগর্বে সাংসদ হয়েছেন।

তবে গায়ক ইন্দ্রনীল সেন ও সৌমিত্র রায় এবং ভারতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক ভাইচুং ভুটিয়াকে হারের স্বাদ নিতে হয়েছে। 

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) পশ্চিমবঙ্গে মনোনয়ন দিয়েছিল ছয় তারকাকে। সংগীত পরিচালক বাপ্পি লাহিড়ি, অভিনেতা নিমু ভৌমিক, জর্জ বেকার ও জয় বন্দ্যোপাধ্যায়, জাদুকর পি সি সরকার  এবং গায়ক বাবুল সুপ্রিয়। বাবুল সুপ্রিয় ছাড়া কারও ভাগ্যই সুপ্রসন্ন হয়নি। 

তবে উঠে আসছে ভিন্ন মতও। অনেকেই বলছেন তারকাখ্যাতি প্রচারে কিছুটা কাজে লাগলেও দলকেই ভোট দিয়েছেন জনগণ। 

এই মতের সঙ্গে সংগতিপূর্ণ ভারতজুড়ে কংগ্রেসের ভরাডুবিতে তারকাদেরও হার।  কংগ্রেসের টিকেটে লড়ে হারতে হয়েছে দক্ষিণের নায়িকা নাগমা, ক্রিকেটার মোহাম্মদ কাইফ, আজহারউদ্দিন, ভোজপুরী তারকা রবি কিষাণ, আশির দশকের জনপ্রিয় নায়ক রাজ বাব্বারকে। আম আদমি পার্টির প্রার্থী হয়ে হেরেছেন গুল পানাগ আর জাভেদ জাফরি। অন্যদিকে বিজেপির পুরনো তুরুপের তাস হেমা মালিনি, শত্রুঘ্ন সিংহ, বিনোদ খান্নারা এবারও জিতেছেন। ভোটের মাঠে নতুন পরেশ রাওয়াল ও কিরণ খেরও বাজিমাত করেছেন।

আনন্দবাজার পত্রিকাকে বিজেপি নেতা তথাগত রায় বলেছেন, “উত্তমকুমার হলে আলাদা কথা। তিনি হয়তো নির্দলীয় দাঁড়ালেও জিততেন। তা বলে মুনমুন সেন এবার এসইউসি-র হয়ে দাঁড়ালে জিততে পারতেন কি!”

কংগ্রেস নেতা ওমপ্রকাশ মিশ্র বলেছেন , “লোকসভা ভোটে রাজ্যে তৃণমূলের সার্বিক জয় হয়েছে। তাই তাদের অধিকাংশ তারকা প্রার্থীই জিতেছেন।” 

তবে এ কথা অস্বীকার করার কোনো উপায় নেই যে, তারকার জোরে দলের গাড়ি ভালোই এগোয়।