শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

দল বড় না তারকা?

শাহরুখ খানকে পশ্চিম বঙ্গের ব্র্যান্ড অ্যাম্বাসেডর বানানো ‘দিদি'র তারকাপ্রীতি নতুন নয়। গত নির্বাচনেও বাঙালি শিল্পী গোষ্ঠীর ব্যাপক সমর্থন তার জয়ের পেছনে ভূমিকা রেখেছিল। এবারও তিনি কেবল দলীয় প্রার্থী হিসেবে তারকাদের মনোনয়নই দেননি, তার হয়ে টিএমকের নির্বাচনী প্রচারণায় অংশ নিয়েছেন মিমি চক্রবর্তী, শুভশ্রী গাঙ্গুলি, নুসরাত জাহানের মতো হার্টথ্রব নায়িকারা।

এবারের লোকসভা নির্বাচনে তৃণমূল প্রার্থী করেছিল ১০ তারকাকে। এদের মধ্যে 'পাগলু'-খ্যাত দেব, পুরানো দিনের অভিনেত্রী সন্ধ্যা রায়, সুচিত্রা সেনের কন্যা মুনমুন সেন, অভিনেতা তাপস পাল, অভিনেত্রী শতাব্দী রায়, নাট্যকর্মী অর্পিতা ঘোষ এবং প্রাক্তন ফুটবলার প্রসূন বন্দ্যোপাধ্যায় সগর্বে সাংসদ হয়েছেন।

তবে গায়ক ইন্দ্রনীল সেন ও সৌমিত্র রায় এবং ভারতীয় ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক ভাইচুং ভুটিয়াকে হারের স্বাদ নিতে হয়েছে। 

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) পশ্চিমবঙ্গে মনোনয়ন দিয়েছিল ছয় তারকাকে। সংগীত পরিচালক বাপ্পি লাহিড়ি, অভিনেতা নিমু ভৌমিক, জর্জ বেকার ও জয় বন্দ্যোপাধ্যায়, জাদুকর পি সি সরকার  এবং গায়ক বাবুল সুপ্রিয়। বাবুল সুপ্রিয় ছাড়া কারও ভাগ্যই সুপ্রসন্ন হয়নি। 

তবে উঠে আসছে ভিন্ন মতও। অনেকেই বলছেন তারকাখ্যাতি প্রচারে কিছুটা কাজে লাগলেও দলকেই ভোট দিয়েছেন জনগণ। 

এই মতের সঙ্গে সংগতিপূর্ণ ভারতজুড়ে কংগ্রেসের ভরাডুবিতে তারকাদেরও হার।  কংগ্রেসের টিকেটে লড়ে হারতে হয়েছে দক্ষিণের নায়িকা নাগমা, ক্রিকেটার মোহাম্মদ কাইফ, আজহারউদ্দিন, ভোজপুরী তারকা রবি কিষাণ, আশির দশকের জনপ্রিয় নায়ক রাজ বাব্বারকে। আম আদমি পার্টির প্রার্থী হয়ে হেরেছেন গুল পানাগ আর জাভেদ জাফরি। অন্যদিকে বিজেপির পুরনো তুরুপের তাস হেমা মালিনি, শত্রুঘ্ন সিংহ, বিনোদ খান্নারা এবারও জিতেছেন। ভোটের মাঠে নতুন পরেশ রাওয়াল ও কিরণ খেরও বাজিমাত করেছেন।

আনন্দবাজার পত্রিকাকে বিজেপি নেতা তথাগত রায় বলেছেন, “উত্তমকুমার হলে আলাদা কথা। তিনি হয়তো নির্দলীয় দাঁড়ালেও জিততেন। তা বলে মুনমুন সেন এবার এসইউসি-র হয়ে দাঁড়ালে জিততে পারতেন কি!”

কংগ্রেস নেতা ওমপ্রকাশ মিশ্র বলেছেন , “লোকসভা ভোটে রাজ্যে তৃণমূলের সার্বিক জয় হয়েছে। তাই তাদের অধিকাংশ তারকা প্রার্থীই জিতেছেন।” 

তবে এ কথা অস্বীকার করার কোনো উপায় নেই যে, তারকার জোরে দলের গাড়ি ভালোই এগোয়।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা