শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইন লঙ্ঘন করেছেন রাহুল!

ভারতের আমেথিতে ১০ বছরের মধ্যে এবারই প্রথম ভোটের দিন উপস্থিত ছিলেন এ আসনের প্রার্থী ও কংগ্রেসের নেতা রাহুল গান্ধী। এ সময় তাঁর কর্মকাণ্ডের জন্য তাঁর বিরুদ্ধে নির্বাচনী আইন লঙ্ঘনের অভিযোগ তুলেছে বিরোধীরা।

টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়েছে, নির্বাচনের দিন ভোট গ্রহণের জন্য রাখা ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) বেশ কাছাকাছি জায়গায় রাহুলের উপস্থিতি দেখা গেছে। আমেথির সাহামাওয়ে আস্থাভুজা বিদ্যালয়, প্রাথমিক বিদ্যালয় কোরা ও মাধ্যমিক বিদ্যালয় ফোলা—এই তিনটি কেন্দ্রে সকাল সোয়া নয়টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত তাঁর উপস্থিতি চোখে পড়ে।

ভোট গ্রহণের সময় ইভিএম থেকে কাছে এমন অন্তত দুটি স্থানে রাহুলের উপস্থিতির ছবি টাইমস অব ইন্ডিয়ার ফটোসাংবাদিক ভি সুনীশের ক্যামেরায় ধরা পড়েছে। 

দিল্লিতে নির্বাচন কমিশনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানান, মাত্র তিনজন ব্যক্তি ভোটের সময় ভোটকক্ষের ভেতরে যেতে পারেন। তাঁরা হলেন ভোটার, প্রিসাইডিং কর্মকর্তা ও পোলিং কর্মকর্তা। ভোট গ্রহণ চলাকালে কোনো প্রার্থী কক্ষে গেলে প্রিসাইডিং কর্মকর্তা দায়ী হবেন বলেও তিনি জানান। প্রার্থী ভোটার হিসেবে ভোটাধিকার প্রয়োগের জন্য লাইনে দাঁড়িয়ে ভোটকক্ষে যেতে পারবেন। এ ছাড়া তাঁর ভোটকক্ষের আশপাশে উপস্থিত থাকার কোনো সুযোগ নেই। যদি কেউ যান, তবে গণপ্রতিনিধিত্ব আইন-১৯৫১ অনুযায়ী তিনি নির্বাচনী আইন লঙ্ঘনকারী হিসেবে অভিযুক্ত হবেন।

ছবিতে দেখা যাচ্ছে, রাহুল গান্ধী ভোটকক্ষে গেছেন। এ ব্যাপারে গত বুধবার রাহুলের বিরুদ্ধে নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ এনেছে আম আদমি পার্টি। দলটির পক্ষ থেকে রাহুলের নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের একাধিক ছবি টুইটারে প্রকাশ করা হয়েছে।

তবে দিল্লিতে নির্বাচন কমিশনের আরেক কর্মকর্তা বলেছেন, ভোট গ্রহণ চলাকালে প্রার্থী ভোটারদের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ের জন্য ভোটকেন্দ্রে যেতে পারেন। তবে কোনো অবস্থাতেই তিনি শুভেচ্ছা বিনিময়ের নামে ভোট চাইতে পারেন না। ইভিএমগুলো ঠিকভাবে কাজ করছে কি না, এটা দেখার জন্য প্রার্থী বা তাঁর কোনো এজেন্ট ভোট শুরুর আগেই ভোটকক্ষে ঢুকে তা পরীক্ষা করতে পারেন। 

গতকাল আমেথিতে ভোট গ্রহণ হয়। ভোট গ্রহণের আগে সকাল পাঁচটা থেকে সাতটা পর্যন্ত ইভিএম পরীক্ষা করার জন্য সময় রাখা হয়। রাহুল এই পরীক্ষাকালীন যে কেন্দ্রের ভেতর ঢোকেননি, সেটি নিশ্চিত।  

এ জাতীয় আরও খবর

টানা ১১ জয়ে প্রথম পর্ব শেষ করল আবাহনী

কেন্দ্রীয় ব্যাংকের বক্তব্যে আতঙ্ক ছড়িয়ে পড়বে : বেসিক ব্যাংক

‘শুল্ক ফাঁকি’ দেওয়া ২৪২ মেট্রিকটন ভারতীয় চিনি পাবনায় জব্দ

নির্বাচনের টিকিট না পেয়ে খোলামেলা রূপে হাজির নুসরাত!

বোতলজাত সয়াবিন তেলের দাম বাড়ায় ক্ষুব্ধ ভোক্তারা

ইরানের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ শুরু করেছে যুক্তরাষ্ট্র

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলের শাড়ি বন্ধুদের দিলেন ব্যারিস্টার সুমন

শিল্প এবং সংস্কৃতির উন্নয়নে বিনিয়োগ বাড়াতে হবে : তথ্যপ্রতিমন্ত্রী

ভারতের পররাষ্ট্র সচিবের ঢাকা সফর স্থগিত

এক বন্ধুরাষ্ট্রকে খুশি করতে গিয়ে অন্যের বিরাগভাজন হতে পারি না: সেনাপ্রধান

সোনার দাম আবারও বাড়ল, ভরি ১ লাখ ১৯ হাজার ৬৩৮ টাকা

ব্রিটিশ দূতের সঙ্গে বিএনপির বৈঠক