বৃহস্পতিবার, ২৯শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য মর্টেনের পরামর্শ

তথ্য-প্রযুক্তি ও ব্যবসায় সামনে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে দৃঢ় মনোবল, কাজে লেগে থাকা, নেতৃত্বের গুণাবলি ও কঠোর পরিশ্রম প্রয়োজন।

গতকাল বৃহস্পতিবার স্কাইপের মাধ্যমে বাংলাদেশের তরুণ শিক্ষার্থীদের এ পরামর্শ দিয়েছেন স্কাইপের বিনিয়োগকারী ও ১০০টির বেশি প্রতিষ্ঠানের উদ্যোক্তা হিসেবে পরিচিত মর্টেন লান্ড। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে ডেনমার্ক থেকে স্কাইপের মাধ্যমে কথা বলেন মর্টেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিল মর্টেনের উদ্যোগে তৈরি কোডারসট্রাস্ট নামের একটি প্রতিষ্ঠানের প্রতিনিধিদল। অনুষ্ঠানের আয়োজক ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ক্লাব।

কোডারসট্রাস্ট সম্পর্কে বলছেন এর প্রতিষ্ঠান ফার্ডিনান্ডসফল হতে গেলে কী করতে হবে—স্কাইপের মাধ্যমে শিক্ষার্থীদের করা প্রশ্নের উত্তরে মর্টেন লান্ড বলেন, কোড লেখা বা কোনো উদ্যোগের ক্ষেত্রে স্ট্যামিনা বা মনোবল, নেতৃত্ব, দূরদৃষ্টি, ধারণা ও কঠোর পরিশ্রমের মতো গুণগুলো আয়ত্তে আনতে হবে।

মর্টেনের মতে, সাফল্যের তিনটি মূলমন্ত্র হচ্ছে ‘স্ট্যামিনা, ফোকাস ও লিডারশিপ এবং আইডিয়া ও হার্ডওয়ার্ক।’

অনুষ্ঠানে কোডারসট্রাস্টের বিস্তারিত বিষয় তুলে ধরেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ফার্ডিনান্ড কেয়ারলেফ। তিনি বলেন, ‘কোডারসট্রাস্ট মূলত শিক্ষার্থীদের জন্য ক্ষুদ্রঋণদাতা প্রতিষ্ঠান। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোতে অনেক ফ্রিল্যান্সার বা মুক্ত পেশাজীবী শিক্ষার্থী আছেন, যাঁরা প্রোগ্রামিং দক্ষতাকে উন্নত করতে চান তাঁদের জন্য ক্ষুদ্রঋণদাতা প্রতিষ্ঠান কোডারসট্রাস্ট। এই সাইটের মাধ্যমে ফ্রিল্যান্সারা তাঁদের অনলাইন কাজ বিক্রি করতে পারবেন এবং এখান থেকে শিখতেও পারবেন। এর জন্য খরচ দেবে প্রতিষ্ঠানটি। পরে কাজের সুযোগও তৈরি করে দেবে। যখন কোডারসট্রাস্ট ব্যবহারকারী আয় করবেন, তখন এই ঋণ শোধ করতে পারবেন।’

২০১৪ সালের মাঝামাঝি থেকে বাংলাদেশে এ সেবাটি বাংলাদেশের দক্ষ ফ্রিল্যান্সার ও শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করার কথা জানিয়েছেন ফার্ডিনান্ড।

বর্তমানে বিশ্বের সব ফ্রিল্যান্স মার্কেটপ্লেসের হিসাবে ১২ শতাংশ বাংলাদেশি ফ্রিল্যান্সার কাজ করছেন।

এ জাতীয় আরও খবর

সীমান্তে কাউকে ঢুকতে দেব না: স্বরাষ্ট্রমন্ত্রী

করোনায় আরও ২ জনের মৃত্যু, শনাক্ত ৬৭৯

২ বাংলাদেশিকে অপহরণ করেছে ‘রোহিঙ্গা সন্ত্রাসীরা’

রাজনীতিতে কালো মেঘ দেখা যাচ্ছে: পরিকল্পনামন্ত্রী

অবসরের পরও অস্ত্রধারী পুলিশের নিরাপত্তা পাবেন বেনজীর

লাঠির সঙ্গে জাতীয় পতাকা নিয়ে নামলে খবর আছে: ওবায়দুল কাদের

ব্রিটেনের রানির মৃত্যুর কারণ প্রকাশ

২ বছর আগেই ছেলের মা হন বুবলী, বাবা শাকিব

‘জবাবদিহির আওতায় না আনা পর্যন্ত র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকবে’

সালমান-ভীতি; নায়ক :জারিন খান

গৃহকর্মীদের জীবন নিরাপদ করতে উদ্যোগ নেবে সরকার: পরিকল্পনামন্ত্রী

‘সালমানের জন্য ওটিটি নয়, তিনি বড় পর্দার মানুষ’