শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য মর্টেনের পরামর্শ

তথ্য-প্রযুক্তি ও ব্যবসায় সামনে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে দৃঢ় মনোবল, কাজে লেগে থাকা, নেতৃত্বের গুণাবলি ও কঠোর পরিশ্রম প্রয়োজন।

গতকাল বৃহস্পতিবার স্কাইপের মাধ্যমে বাংলাদেশের তরুণ শিক্ষার্থীদের এ পরামর্শ দিয়েছেন স্কাইপের বিনিয়োগকারী ও ১০০টির বেশি প্রতিষ্ঠানের উদ্যোক্তা হিসেবে পরিচিত মর্টেন লান্ড। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে ডেনমার্ক থেকে স্কাইপের মাধ্যমে কথা বলেন মর্টেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিল মর্টেনের উদ্যোগে তৈরি কোডারসট্রাস্ট নামের একটি প্রতিষ্ঠানের প্রতিনিধিদল। অনুষ্ঠানের আয়োজক ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ক্লাব।

কোডারসট্রাস্ট সম্পর্কে বলছেন এর প্রতিষ্ঠান ফার্ডিনান্ডসফল হতে গেলে কী করতে হবে—স্কাইপের মাধ্যমে শিক্ষার্থীদের করা প্রশ্নের উত্তরে মর্টেন লান্ড বলেন, কোড লেখা বা কোনো উদ্যোগের ক্ষেত্রে স্ট্যামিনা বা মনোবল, নেতৃত্ব, দূরদৃষ্টি, ধারণা ও কঠোর পরিশ্রমের মতো গুণগুলো আয়ত্তে আনতে হবে।

মর্টেনের মতে, সাফল্যের তিনটি মূলমন্ত্র হচ্ছে ‘স্ট্যামিনা, ফোকাস ও লিডারশিপ এবং আইডিয়া ও হার্ডওয়ার্ক।’

অনুষ্ঠানে কোডারসট্রাস্টের বিস্তারিত বিষয় তুলে ধরেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ফার্ডিনান্ড কেয়ারলেফ। তিনি বলেন, ‘কোডারসট্রাস্ট মূলত শিক্ষার্থীদের জন্য ক্ষুদ্রঋণদাতা প্রতিষ্ঠান। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোতে অনেক ফ্রিল্যান্সার বা মুক্ত পেশাজীবী শিক্ষার্থী আছেন, যাঁরা প্রোগ্রামিং দক্ষতাকে উন্নত করতে চান তাঁদের জন্য ক্ষুদ্রঋণদাতা প্রতিষ্ঠান কোডারসট্রাস্ট। এই সাইটের মাধ্যমে ফ্রিল্যান্সারা তাঁদের অনলাইন কাজ বিক্রি করতে পারবেন এবং এখান থেকে শিখতেও পারবেন। এর জন্য খরচ দেবে প্রতিষ্ঠানটি। পরে কাজের সুযোগও তৈরি করে দেবে। যখন কোডারসট্রাস্ট ব্যবহারকারী আয় করবেন, তখন এই ঋণ শোধ করতে পারবেন।’

২০১৪ সালের মাঝামাঝি থেকে বাংলাদেশে এ সেবাটি বাংলাদেশের দক্ষ ফ্রিল্যান্সার ও শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করার কথা জানিয়েছেন ফার্ডিনান্ড।

বর্তমানে বিশ্বের সব ফ্রিল্যান্স মার্কেটপ্লেসের হিসাবে ১২ শতাংশ বাংলাদেশি ফ্রিল্যান্সার কাজ করছেন।

এ জাতীয় আরও খবর

সালমান শাহ-শাকিব খানের মতোই জয়কে টার্গেট করা হলো : স্ত্রী নীড়

মৃত্যুর দু’বছর পর ব্রুনাই থেকে ফিরছে দুই বাংলাদেশির লাশ

এক মিনিটের জন্য শেষ বিসিএসের স্বপ্ন, হাউমাউ করে কান্না

জাতীয় পার্টির কোনো রাজনীতি নেই: ফিরোজ রশিদ

গরমে সরবরাহ কম, আরও বেড়েছে সবজির দাম

পাটগ্রামে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বিএনপির ৭৫ নেতা বহিষ্কার

১০ কোটি টাকার অনিয়ম, পাবনায় অগ্রণী ব্যাংকের ৩ কর্মকর্তা আটক

‘পাকিস্তানের প্রধানমন্ত্রীর বক্তব্য থেকে বিএনপির শিক্ষা নেওয়া উচিত’

‘মাশা আল্লাহ’ লিখে যে ‘খোঁচা’ দিলেন মুশফিক

গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার

চিকিৎসা খাতে থাইল্যান্ডের বিনিয়োগ চান প্রধানমন্ত্রী