বৃহস্পতিবার, ২৫শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ ১২ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য মর্টেনের পরামর্শ

তথ্য-প্রযুক্তি ও ব্যবসায় সামনে এগিয়ে যাওয়ার ক্ষেত্রে দৃঢ় মনোবল, কাজে লেগে থাকা, নেতৃত্বের গুণাবলি ও কঠোর পরিশ্রম প্রয়োজন।

গতকাল বৃহস্পতিবার স্কাইপের মাধ্যমে বাংলাদেশের তরুণ শিক্ষার্থীদের এ পরামর্শ দিয়েছেন স্কাইপের বিনিয়োগকারী ও ১০০টির বেশি প্রতিষ্ঠানের উদ্যোক্তা হিসেবে পরিচিত মর্টেন লান্ড। ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের এক অনুষ্ঠানে ডেনমার্ক থেকে স্কাইপের মাধ্যমে কথা বলেন মর্টেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিল মর্টেনের উদ্যোগে তৈরি কোডারসট্রাস্ট নামের একটি প্রতিষ্ঠানের প্রতিনিধিদল। অনুষ্ঠানের আয়োজক ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার ক্লাব।

কোডারসট্রাস্ট সম্পর্কে বলছেন এর প্রতিষ্ঠান ফার্ডিনান্ডসফল হতে গেলে কী করতে হবে—স্কাইপের মাধ্যমে শিক্ষার্থীদের করা প্রশ্নের উত্তরে মর্টেন লান্ড বলেন, কোড লেখা বা কোনো উদ্যোগের ক্ষেত্রে স্ট্যামিনা বা মনোবল, নেতৃত্ব, দূরদৃষ্টি, ধারণা ও কঠোর পরিশ্রমের মতো গুণগুলো আয়ত্তে আনতে হবে।

মর্টেনের মতে, সাফল্যের তিনটি মূলমন্ত্র হচ্ছে ‘স্ট্যামিনা, ফোকাস ও লিডারশিপ এবং আইডিয়া ও হার্ডওয়ার্ক।’

অনুষ্ঠানে কোডারসট্রাস্টের বিস্তারিত বিষয় তুলে ধরেন প্রতিষ্ঠানটির প্রতিষ্ঠাতা ফার্ডিনান্ড কেয়ারলেফ। তিনি বলেন, ‘কোডারসট্রাস্ট মূলত শিক্ষার্থীদের জন্য ক্ষুদ্রঋণদাতা প্রতিষ্ঠান। বাংলাদেশের মতো উন্নয়নশীল দেশগুলোতে অনেক ফ্রিল্যান্সার বা মুক্ত পেশাজীবী শিক্ষার্থী আছেন, যাঁরা প্রোগ্রামিং দক্ষতাকে উন্নত করতে চান তাঁদের জন্য ক্ষুদ্রঋণদাতা প্রতিষ্ঠান কোডারসট্রাস্ট। এই সাইটের মাধ্যমে ফ্রিল্যান্সারা তাঁদের অনলাইন কাজ বিক্রি করতে পারবেন এবং এখান থেকে শিখতেও পারবেন। এর জন্য খরচ দেবে প্রতিষ্ঠানটি। পরে কাজের সুযোগও তৈরি করে দেবে। যখন কোডারসট্রাস্ট ব্যবহারকারী আয় করবেন, তখন এই ঋণ শোধ করতে পারবেন।’

২০১৪ সালের মাঝামাঝি থেকে বাংলাদেশে এ সেবাটি বাংলাদেশের দক্ষ ফ্রিল্যান্সার ও শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত করার কথা জানিয়েছেন ফার্ডিনান্ড।

বর্তমানে বিশ্বের সব ফ্রিল্যান্স মার্কেটপ্লেসের হিসাবে ১২ শতাংশ বাংলাদেশি ফ্রিল্যান্সার কাজ করছেন।

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলা বিএনপির আহবায়ক কমিটি গঠন

টেস্টে ক্রিকেটে ৪০০ উইকেট শিকারের কীর্তি গড়লেন অশ্বিন

ওয়ানডেতে পৃথ্বীর ১৫২ বলে অপরাজিত ২২৭

ছাত্র ইউনিয়নের ৮ নেতা বহিষ্কার, ২ কমিটি বিলুপ্ত

রেলে ১০-১২ হাজার লোক নিয়োগ, জানালেন মন্ত্রী

২৪ ঘণ্টায় দেশে আরও ৫ জনের মৃত্যু, শনাক্ত ৪১০

বরকত-রুবেলের সাড়ে ৫ হাজার বিঘা সম্পত্তি ক্রোকের নির্দেশ

হুঙ্কার দিয়ে শিক্ষার্থীরা সড়ক ছাড়লেন

স্কুল-কলেজ বিষয়ে শনিবার সিদ্ধান্ত

ব্রাহ্মণবাড়িয়ায় ফসলি জমির মাটি যাচ্ছে ইটভাটায়, জমিগুলো হারাচ্ছে উর্বরতা 

পিলখানা হত্যার এক যুগ: এখনো ঝুলছে বিস্ফোরক মামলা

লিবিয়া উপকূলে জাহাজডুবি, ৪১ অভিবাসীর মৃত্যু