বৃহস্পতিবার, ৩০শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১৬ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

গরীব-অসহায় মানুষের অধিকার আছে সর্বোচ্চ আদালতের বিচার পাওয়ার – মোকতাদির চৌধুরী এম.পি

প্রধান মন্ত্রীর সাবেক একান্ত সচিব, বাংলাদেশ আওয়ামীলীগের কার্য নির্বাহী কমিটির সদস্য, বিশিষ্ট মুক্তিযোদ্ধা, কলামিস্ট ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরী এম.পি বলেছেন, লিগ্যাল এইড একটি অধিকার, এটি আমাদের প্রাপ্য । আমাদের দেশের অসহায় ও দরিদ্র জনগোষ্ঠী জানেনা আইনী সহায়তা পাওয়া তাদের অধিকার।





তিনি গতকাল সোমবার বিকেলে জাতীয় আইনগত সহায়তা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। 





জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে জেলা জজ আদালত ভবনের সম্মেলন কক্ষে জেলা ও দায়রা জজ মোহাম্মদ কাওসারের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মোকতাদির চৌধুরী এম.পি আরো বলেন, সরকার অসহায় ও দরিদ্র জনগোষ্ঠীর মামলার খরচ বহন করে। তিনি বলেন, গরীব-অসহায় মানুষের অধিকার আছে সর্বোচ্চ আদালতের বিচার পাওয়ার।

বিনা বিচারে কেউ যাতে কারাগারে না থাকে সেদিকে খেয়াল রাখতে হবে। তিনি বলেন, দেশপ্রেম না থাকলে মানুষের প্রতি ভালোবাসা থাকেনা। লিগ্যাল এইডের প্রতি মমত্ববোধ থাকতে হবে। তিনি আরো বলেন, আমাদের সবার খেয়াল রাখতে হবে দরিদ্র-অসহায় মানুষ আমাদের ভাই,আমাদের বোন। মানুষ অসহায় হলেই উকিলের কাছে যায়, আদালতে যায়। তাই অসহায় মানুষের প্রতি খেয়াল রাখতে হবে। আমাদের সবার সামাজিক দায়বদ্ধতা আছে, সমাজের সকলের সম্মিলিত প্রয়াস থাকলে অপরাধ অনেক কমে যাবে। 



তিনি এও বলেন, সরকারের এই দায়িত্ব সকলকে দায়িত্বশীলভাবে পালন করতে হবে। গরীব ও অসহায় মানুষদেরকে বেশী করে সেবা দিতে হবে। মানুষকে যতটা সম্ভব মামলা মোকদ্দমা এড়িয়ে চলতে হবে।

তিনি প্রতিদিন একটি মামলা বিনা খরচে পরিচালনার জন্য আইনজীবীদের প্রতি আহবান জানান। কেউ যাতে বিচার থেকে বঞ্চিত না হয় সেদিকে খেয়াল রাখার আহবান জানান। তিনি বলেন, বিচারের বানী নিভৃতে কাঁদলে খোদার আরশ কেঁপে উঠে। তাই কেউ যাতে ন্যায় বিচার থেকে বঞ্চিত না হয় সেদিকে খেয়াল রাখার জন্য আইনজীবী, বিচারক ও বিচার সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান। 





অনুষ্ঠানে বিশেষ জেলা জজ ( নারী ও নির্যাতন ট্রাইব্যুনাল) মোঃ জাকির হোসেন, চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট মোস্তাক আহমেদ সাহ্দানী, সিভিল সার্জন ডাঃ নারায়ন চন্দ্র দাস, জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডঃ সারওয়ার-ই-আলম, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট তারিকুল ইসলাম খান রুমা। বক্তব্য রাখেন জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট নাজমুল হোসেন ও অ্যাডভোকেট শামীমা করিম রুনা।

এ জাতীয় আরও খবর

যুদ্ধাপরাধে হবিগঞ্জের শফির প্রাণদণ্ড, তিনজনের আমৃত্যু কারাদণ্ড

কর্মী সংকট : যুক্তরাষ্ট্রে একদিনে ৬ শতাধিক ফ্লাইট বাতিল

১০ দিনে তিস্তার পানি ৫ বার বিপদসীমার ওপরে, আবারও বন্যার আশঙ্কা

তিনদিনের ব্যবধানে ৪ সাহিত্যিকের বিদায়

সিলেটে বন্যায় ৭২ লাখ মানুষের সহায়তা প্রয়োজন

পদ্মা সেতুর নাট খোলা বায়েজিদ ক্ষমা চাচ্ছেন: সিআইডি

চলতি অধিবেশনে ৯০ শতাংশ সময় ব্যয় হয়েছে পদ্মা সেতুর আলোচনায় : রুমিন

‘আবারও অঘটন’ ঘটালেন অপূর্ব!

ইউপি সদস্যকে গুলি করে হত্যা

একাকিত্ব সইতে না পেরে গলায় ফাঁস নিলেন শিক্ষক!

এবার বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়েতেও মোটরসাইকেল নিষিদ্ধ হচ্ছে!

ষড়যন্ত্রের ফলে পদ্মা সেতু নির্মাণে দেরি হয়েছে : প্রধানমন্ত্রী