মঙ্গলবার, ৪ঠা অক্টোবর, ২০২২ খ্রিস্টাব্দ ১৯শে আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

গরমে শক্তিদায়ক সুইট কর্ন চিকেন স্যুপ

Soupবর্ষপঞ্জি অনুযায়ী চৈত্র বিদায় জানালেও চৈত্রের খরা এখনো কাটিয়ে উঠতে পারেনি প্রকৃতি। বৈশাখের প্রায় এক সপ্তাহ পেরিয়ে যাচ্ছে তবুও দেখা নেই ঝড়-বৃষ্টির। প্রকৃতিতে যেমন পানির জন্য তীব্র হাহাকার সেই হাহাকার কিন্তু আমাদের শরীর যন্ত্রেরও আছে। প্রকৃতির এই রুক্ষতার প্রভাব পরে আমাদের শরীরের ভেতরেও। তাই বৃষ্টি নামুক আর নাই নামুক এই সময়ে শরীরের জন্য আমাদের যোগান দিতে হবে পর্যাপ্ত পরিমাণ পানীয়। তা ঠান্ডাই হোক বা গরম। তাছাড়া গরমের সময়টাতে আমাদের শরীর থেকে প্রচুর পরিমাণে ঘাম ঝরে। এই ঘামের সঙ্গে শরীর থেকে পানি ছাড়াও বেরিয়ে যায় প্রচুর পরিমাণে খনিজ ও লবন। যার ফলে শরীর হয়ে পরে দুর্বল, হারিয়ে ফেলে কর্মশক্তি। আর এই হারিয়ে ফেলা কর্মশক্তি ফিরে পেতে এক বাটি পুষ্টিকর স্যুপের জুড়ি নেই। আর তা যদি হয় ঘরে তৈরি তবে তো কোন চিন্তাই নেই, নেই ভেজালের ভয়ও। চলুন তবে জেনে নেওয়া যাক কিভাবে ঝটপট তৈরি করবেন মজাদার এবং পুষ্টিকর সুইট কর্ন চিকেন স্যুপ।

>> স্যুপ তৈরি করতে যা লাগবে:

 

  > স্টক- ২.৫ লিটার

 > হাড়ছাড়া মুরগির মাংস- ১৫০ গ্রাম

 > সুইট কর্ন- ১২০ গ্রাম

 > ডিম- ৩ টি

 > কর্ন ফ্লাওয়ার- ৪ টেবিল চামচ

 > লবন- ১ চা চামচ

 > চিনি- ১ চা চামচ

 > আজিনোমটো(টেস্টিং সল্ট)- ১ চা চামচ

 > সাদা গোল মরিচের গুড়া- ১ চা চামচ


>> প্রস্তুত প্রণালী:

 > স্টকের জন্য প্রথমে বড় হাড়িতে বেশী করে পানি দিয়ে তার মধ্যে মুরগীর হাড় ও অ্যারোমেটিক সবজি (গাজর, পেঁয়াজ, পেঁয়াজ কলি ইত্যাদি) দিয়ে অল্প আঁচে ২ থেকে ৩ ঘন্টা রান্না করুন। স্টক তৈরি করার সময়ে কিছু বিষয় খেয়াল রাখতে হবে। যেমন- হাড়গুলো যেন ফ্রেশ থাকে এবং হাড়ের সঙ্গে কোন ফ্যাট না থাকে, কোন লবন বা মশলা দেয়া যাবে না, রান্নার সময় নাড়া যাবে না, চুলায় থাকা অবস্থায় কোন কিছু ওপরের দিকে ভেসে উঠলে তা বড় চামচের সাহায্যে তুলে নিয়ে পরিস্কার করতে হবে। এই তৈরি করা স্টক তিন দিন পর্যন্ত ফ্রিজে রেখে ব্যবহার করা যাবে। 

 > স্টক তৈরি করা হয়ে গেলে স্যুপের জন্য পরিমাণ মতো স্টক ছেঁকে আলাদা একটি পাত্রে নিন। স্টক যদি আগেই তৈরি করা থাকে তবে খুব ঝটপট এই স্যুপ তৈরি করা সম্ভব।

 > পরিমাণ মতো সুইট কর্ন একটি বাটিতে নিন।

 > মুরগির রানের হাড় থেকে মাংস আলাদা করে নিয়ে ছোট ছোট টুকরো করে নিন। টুকরোগুলো সুইট কর্ন-এর মতো ছোট হবে।

 > এরপর টুকরো করা মাংস সুইট কর্ন-এর বাটিতে রাখুন।

 > পরিমাণ মতো কর্ন ফ্লাওয়ার একটি ছোট বাটিতে অল্প পানি দিয়ে গুলিয়ে নিন।

 > ৩টি ডিম আলাদা বাটিতে নিয়ে ভালো করে ফেটে নিন।

 > এবার ছেঁকে নেওয়া স্টক হাড়িতে নিয়ে তাতে সুইট কর্ন, মাংস, আজিনোমটো, লবণ, চিনি, সাদা গোল মরিচের গুড়া মিশিয়ে চুলায় দিয়ে নাড়ুন।

 > এবার এক হাতে নাড়ুন আর অন্য হাতে গোলানো কর্ন ফ্লাওয়ার ঢালুন।

 > কয়েক মিনিট পরে একইভাবে নাড়তে থাকুন এক হাতে। আর অন্য হাতে ডিম ঢালুন। খেয়াল রাখুন নাড়ানোটা যেনো ছন্দময় হয়। নাড়ানোটা ছন্দময় হলেই স্যুপটা দেখতেও সুন্দর হবে। সবচেয়ে ভালো হয় চক্রাকারে ঘুরিয়ে ঘুরিয়ে নাড়লে।

 > এভাবে মোট বিশ মিনিট রান্না করুন। চুলায় দেয়ার ৪-৫ মিনিট পরে আঁচ কমিয়ে দিয়ে রান্না করুন। কিছুক্ষন পরপর নেড়ে দিন।

 > বিশ মিনিট রান্না করার পরে চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার সুইট কর্ন চিকেন স্যুপ। স্বাদের বৈচিত্র্য আনতে সঙ্গে রাখতে পারেন টমেটো কেচাপ ও কাঁচা মরিচের কুঁচি।

 

এ জাতীয় আরও খবর