শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

নিষিদ্ধ হচ্ছে ৬০০ হজ্ব এজেন্সি !

hajএ বছর হজ্ব কার্যক্রম চালাতে পারবে না দেশের প্রায় অর্ধেক হজ্ব এজেন্সি। মানব পাচারসহ নানা অনিয়মের অভিযোগে নিষিদ্ধ হতে যাচ্ছে এসব প্রতিষ্ঠান। সূত্র জানায়, বিভিন্ন অনিয়মের অভিযোগের বিষয়ে এরইমধ্যে অšত্মত: ৬০০ হজ্ব এজেন্সির বিরুদ্ধে তদšত্ম শুরু হয়েছে। হজ্ব মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান বজলুল হক হারুন বলেন, নানা অনিয়ম ও দুর্নীতির সাথে যুক্ত এসব হজ্ব এজেন্সির বিরুদ্ধে হয়তো শিগগিরই মামলা শুরু হবে।
 বজলুর হক বলেন, এরই মধ্যে যুগ্ম সচিবের নেতৃত্বে এ ব্যাপারে একটি বিশেষ কমিটি গঠন করা হয়েছে যারা হজ্ব এজেন্সিগুলোর অনিয়মের অভিযোগ খতিয়ে দেখছে। সৌদি আরবে বাংলাদেশের হজ্ব মিশন এবং ধর্ম মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী গত বছর প্রায় ৩০০ হাজী দেশে ফিরে নি।
 যদিও হজ্ব এজেন্সিস এসোসিয়েশন অব বাংলাদেশ হাব এর সভাপতি মোহাম্মদ ইব্রাহিম বাহার দাবি করেছেন, অনিয়মের অভিযোগে এ বছর যেসব হজ্ব এজেন্সির বিরুদ্ধে বিধিনিষেধ আরোপ হতে পারে তার সংখ্যা ১৪৮ এর বেশি হবে না। তিনি বলেন, দেশে বতর্মানে প্রায় ১ হাজার ১৫০ টি সরকার নিবন্ধিত হজ্ব এজেন্সি রয়েছে।
 বাহার আরো বলেন, সৌদি সরকার মানব পাচারসহ নানা অনিয়মের অভিযোগে ৪৬ টি বাংলাদেশি হজ্ব এজেন্সির কর্মকর্তাদের তলব করলেও আমাদের মন্ত্রণালয় এসব অনিয়মের অভিযোগে ১৪৮ টি এজেন্সির কর্মকর্তাদের তলব করেছে।
 হজ্ব মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় কমিটির বৈঠকে হজ্বের নামে  রোহিঙ্গাদের সৌদি আরবে পাচার করা বন্ধ করতে সকল হজ্ব এজেন্সিকে কঠোর নজরদারির আওতায় আনার সুপারিশ করা হয়।
 হজ্ব মন্ত্রণালয় বিষয়ক সংসদের স্থায়ী কমিটির চেয়ারম্যান বলেন, কিছু হজ্ব এজেন্সির অসাধু কর্মকর্তার সহায়তায় প্রতিবছরই অন্যান্য বাংলাদেশিদের সাথে কিছু  রোহিঙ্গা হজ্ব ভিসা নিয়ে সৌদি আরবে প্রবেশ করে আর ফিরে আসে না।
 এ অবস্থায় আসছে হজ্ব মওসুমে হজ্ব ভিসা ব্যবহার করে কেউ যাতে সরকারের সাথে প্রতারণা করতে না পারে সেজন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তাদের আরো সতর্ক থাকার পরামর্শ দেন তিনি। 
 

 

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা