সোমবার, ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

একটি বাটির দাম ৩ কোটি ৬০ লাখ ডলার

Batiএকটি চীনা মাটির তৈরি বাটি বিক্রি হয়েছে ৩ কোটি ৬০ লাখ ডলারে। বাটিটি চীনের মিং শাসনামলে তৈরি।১৩৬৮ থেকে ১৬৪৪ সাল অর্থাৎ ২৭৬ বছর মিং শাসনামল স্থায়ী ছিল। ওই সময়ে চীনে চীনা মাটির তৈজসপত্র ব্যাপক জনপ্রিয় ছিল।মঙ্গলবার হংকংয়ের এক নিলামে তোলা হয় বাটিটি। সাংহাইয়ের একজন সংগ্রাহক এটি চড়া দাম হাঁকিয়ে কিনে নেন। এ ধরনের বাটি চীনে ‘চিকেন কাপ’ (মুরগির ছানা) নামে পরিচিত। হয়তো গায়ে মুরগরি বাচ্চার ছাপ থাকায় এমন নাম হয়েছে।

বাটিটির ব্যাস মাত্র আট সেন্টিমিটার (তিন দশমিক এক ইঞ্চি)। নিলামকারী প্রতিষ্ঠান সথবি জানিয়েছে, এটি ৫০০ বছরের পুরনো।সথবির দেওয়া তথ্য থেকে দেখা যায়, ২০১০ সালে আর একটি চীনা মাটির পাত্র বিক্রি হয়েছিল ৩ কোটি ২০ লাখ ৪০ হাজার ডলারে। কিন্তু চিকেন কাপ যে দামে বিক্রি হয়েছে তা এখন নতুন বিশ্বরেকর্ডে পরিণত হয়েছে।মিং শাসক চেংগুয়ার শাসনামলে (১৪৬৫-১৪৮৭) বাটিটি তৈরি হয়।

সথবির তথ্য মতে, বিশ্বে এ ধরনের চিকেন কাপ এখনও টিকে আছে মাত্র ১৭টি, যার ৪টি রয়েছে ব্যক্তি মালিকানায় এবং অবশিষ্টগুলো রয়েছে জাদুঘরে।সথবির এশিয়াবিষয়ক ডেপুটি চেয়ারম্যান নিকোলাস চৌ বলেছেন, চীনা মাটির তৈরি তৈজসপত্রের ইতিহাসে চিকেন কাপের মতো উৎকৃষ্ট আর কিছু নেই।এটি কিনেছেন চীনের ২০০তম সেরা ধনী লিউ ইকিয়াং। 

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।