বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পশ্চিমবঙ্গের কয়েকটি আসনে নির্বাচন বাতিলের আভাস

ভারতের পশ্চিমবঙ্গের কয়েকটি আসনে লোকসভা নির্বাচন বাতিল বা স্থগিত করা হতে পারে। অভিযোগ ওঠা কর্মকর্তাদের রাজ্য সরকার বদলি না করলে এমন পদক্ষেপ নেওয়ার ইঙ্গিত দিয়েছে দেশটির নির্বাচন কমিশন। আজ মঙ্গলবার কমিশনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এ কথা বলেছেন।



এনডিটিভি অনলাইনে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, পশ্চিমবঙ্গের লোকসভা নির্বাচন সামনে রেখে নিরপেক্ষভাবে কাজ না করার অভিযোগে রাজ্যের আট কর্মকর্তাকে বদলির নির্দেশ দেওয়া হয়েছে। গতকাল সোমবার নির্বাচন কমিশন এ নির্দেশ দেয়।

কর্মকর্তাদের মধ্যে একজন জেলা প্রশাসক, দুজন অতিরিক্ত জেলা প্রশাসক ও পাঁচজন পুলিশ সুপার (এসপি) রয়েছেন।



তবে নির্বাচন কমিশনের এই নির্দেশ চ্যালেঞ্জ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গতকাল তিনি বলেছেন, ‘আমি নির্বাচন কমিশনকে চ্যালেঞ্জ করছি। আমি দায়িত্বে থাকাকালে কাউকে বদলি করতে দেব না।’



মমতার এমন হুংকারের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা আজ বলেছেন, ‘ওই কর্মকর্তাদের বদলির আদেশ পালনে রাজ্য সরকারের পদক্ষেপ দেখতে অপেক্ষা করব আমরা। কর্মকর্তাদের বদলি করা না হলে সংশ্লিষ্ট আসনের নির্বাচন বাতিল বা স্থগিত করা হতে পারে।’

পঞ্চম পর্বে ১৭ এপ্রিল পশ্চিমবঙ্গের লোকসভা নির্বাচন হওয়ার কথা।



নির্বাচন কমিশনের নির্দেশ চ্যালেঞ্জ করে মমতা বলেছেন, ‘আমি রাজ্যের মুখ্যমন্ত্রী। দায়িত্বে আছি আমি। আর আমার সঙ্গে আলোচনা না করে কোনো কর্মকর্তাকে বদলির নির্দেশ দেওয়ার এখতিয়ার নির্বাচন কমিশনের নেই।’



গত শনি ও রোববার প্রধান নির্বাচন কমিশনার ভি এস সম্পত পশ্চিমবঙ্গে আসেন। তাঁরা রাজ্যের বিভিন্ন স্বীকৃত দলের প্রতিনিধিদের সঙ্গে রোববার বৈঠকও করেন। এ সময় বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে মুখ্য নির্বাচন কমিশনারের কাছে বিভিন্ন অভিযোগ করা হয়।

মুখ্য নির্বাচন কমিশনার গতকাল নয়াদিল্লিতে গিয়ে কমিশনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে পশ্চিমবঙ্গের ওই আট শীর্ষ কর্মকর্তাকে বদলির নির্দেশ দেন।



ওই ছয় কর্মকর্তা হলেন উত্তর ২৪ পরগনার জেলা প্রশাসক সঞ্জয় বনসল, মথুরাপুরের অতিরিক্ত জেলা প্রশাসক অলকেশ প্রসাদ রায়, পশ্চিম মেদিনীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক অরিন্দম দত্ত, বীরভূমের পুলিশ সুপার অলোক রাজোরিয়া, বর্ধমানের পুলিশ সুপার সৈয়দ মির্জা, পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপার ভারতী ঘোষ, মালদহের পুলিশ সুপার রাজেশ যাদব ও মুর্শিদাবাদের পুলিশ সুপার হুমায়ুন কবির।



ভারতের সাধারণ নির্বাচনের নয় পর্বের ভোটের প্রথম পর্ব গতকাল অনুষ্ঠিত হয়। প্রথম দিনে মাত্র ছয়টি আসনে ভোট হয়। এক মাসের বেশি সময় ধরে চলা ভোট উত্সবের শেষ পর্ব আগামী ১২ মে। ভোট গণনা ১৬ মে।

এ জাতীয় আরও খবর

সালমান খানের বাড়িতে হামলায় অভিযুক্ত তরুণের আত্মহত্যা

দাবদাহে তিস্তাপাড়ে সেচের আশীর্বাদ হিমালয়ের বরফগলা পানি

বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ

দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে বৃহস্পতিবার

যেসব অভিযোগে মামলা হবে মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অজস্র অভিযোগ: হারুন

বিলাসিতা ছেড়ে শ্রমিকদের কল্যাণে বিশেষ নজর দিন; শিল্প মালিকদের প্রধানমন্ত্রী

সব মানুষ বলছে সরকার অধিকার হরণ করছে: ফখরুল

বিএনপি কর্মীরা ক্লান্ত, নেতারা হতাশ: ওবায়দুল কাদের

হাসপাতালে খালেদা জিয়া

কাল থেকে কমতে পারে তাপমাত্রা, শুরু হবে বৃষ্টি

মিল্টন সমাদ্দার গ্রেপ্তার