সোমবার, ২৭শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

ঢাবির ৪৮তম সমাবর্তন

DUদেশের সর্বোচ্চ বিদ্যাপিঠ ও প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৪৮তম সমাবর্তন সোমবার সকাল ১১টায় শুরু হবে।
বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষাকেন্দ্রের মাঠে এ সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রেসিডেন্ট ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আচার্য মো. আবদুল হামিদ।এ বছর সমাবর্তন বক্তা থাকবেন ইউরোপিয়ান অরগানাইজেশন ফর নিউক্লিয়ার রিসার্চের (সার্ন) মহাপরিচালক অধ্যাপক রোল্ফ হুয়ের।এ সমাবর্তনে অধ্যাপক রোল্ফ হুয়েরকে ‘ডক্টর অব সায়েন্স’ ডিগ্রি দেয়া হবে।এ বছর সমাবর্তনে মোট ৮ হাজার ৩২২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করবেন। এদের মধ্যে পুরুষ গ্র্যাজুয়েট ৪ হাজার ১৫ জন এবং নারী গ্র্যাজুয়েট ৪ হাজার ২৯৭ জন।এদিকে সমাবর্তন নিতে যাওয়া শিক্ষার্থীর মধ্যে উচ্ছ্বাস ও আনন্দের কমতি নেই।

এমন কয়েক জনের সঙ্গে কথা বলে জানা গেছে এ সমাবর্তন তাদের কাছে উচ্ছ্বাস আনন্দ আর আবেগের। এক দিকে যেমন পড়া-লেখা শেষ করার আনন্দ রয়েছে অন্যদিকে তেমনি রয়েছে বিশ্ববিদ্যালয় ছাড়ার নীল বেদনা।
ফলে একদিকে তারা আনন্দিত থাকলেও কোথায় যেন শূণ্যতা তৈরি হয়।
অনেকে বলছেন কেমন করে বছরগুলো কেটে গেলো বুঝতেও পারেননি তারা। সব মিলিয়ে অবশ্য প্রাপ্তিটাই সবকিছুকে হার মানায়। কারণ তারা আনুষ্ঠানিকভাবে উচ্চশিক্ষার সনদপত্র অর্জন করতে যাচ্ছে।