বৃহস্পতিবার, ২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

পুরুষত্বহীনতার সমাধান খুঁজতে

ghjপুরুষত্বহীনতা সাধারণত যে কোন সুস্থ পুরুষ মানুষের কাছেই দুঃস্বপ্নের ব্যাধি। এ জন্য পুরুষত্বহীনতার সমাধান খুঁজতে প্রতিযোগিতায় নেমেছে বিশ্বের বহু গবেষক দল। অবশেষে 'লক্ষ্যভেদ'-এব দাবি রেখেছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের এক বাঙ্গালি গবেষক-চিকিত্সকের নেতৃত্বাধীন গবেষকদল।


হার্ভার্ড মেডিকেল স্কুলের গবেষকরা অবশ্য শুরু করেছিলেন কোষ্ঠকাঠিন্যের কারণ চিহ্নিত করতে। কিন্তু পাঁচ বছরের গবেষণা শেষে বেরিয়ে আসে অন্য তথ্য। তারা দেখেন, পুরুষত্বহীনতা এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যার পিছনে একই কারণ। দায়ী প্রোটিনের নাম 'মায়োসিন ভা (মায়োসিন ভি এ)' প্রোটিন।


স্নায়ু কোষের মধ্যে অবস্থিত এই বিশেষ প্রোটিনের অভাবেই বাড়ে পৌরুষহীনতা থেকে কোষ্ঠকাঠিন্যের প্রকোপ। প্রাণীর শরীরে গবেষণা করে পাওয়া এই ফলাফল সম্প্রতি প্রকাশিতও হয়েছে 'প্লাস ওয়ান' নামে একটি জনপ্রিয় বিজ্ঞান পত্রিকাতে।

এই গবেষক দলের প্রধান, কলকাতা মেডিকেল কলেজ এবং এআইএমএসের প্রাক্তন চিকিত্সক অরুণ চৌধুরীর আশা এক ঢিলে দুই পাখি মারা সম্ভব হবে।অচিরে সহজ একত্রিত সমাধান মিলবে এ দুরারোগ্যের।

ডা. চৌধুরী বলেন, 'এই প্রথম দু'টি রোগের জন্য দায়ী প্রোটিনটি চিহ্নিত করা গেছে। এর ফলে জানা সম্ভব হল যে পৌরুষহীনতা এবং কোষ্ঠাকাঠিন্যের জন্য একই ধরনের কোষের ত্রুটি দায়ী। এই পরীক্ষা ইঁদুরের উপর চালানো হলেও এর থেকে উপকৃত হবেন মানুষও।


শুধুমাত্র সাধারণ মানুষ নয় দেখা গেছে, ডায়াবেটিসে আক্রান্ত ব্যক্তিদের শরীরে 'মাইয়োসিন ভা' প্রোটিনের ঘাটতি দেখা দেয়। ফলে ডায়াবিটিসে আক্রান্তরাও উপকৃত হবেন আশা করি। কী করে এ বিশেষ 'মায়োসিন ভা' প্রোটিন?


স্বাভাবিক কাজকর্মের সময় অন্ত্র কিংবা পুরুষাঙ্গের ভিতরে অবস্থিত স্নায়ু কোষের মধ্যে অতি বিক্রিয়াশীল গ্যাস নাইট্রাস অক্সাইড তৈরি হয়। স্বাভাবিক প্রক্রিয়াতে স্নায়ু কোষের ডগায় নাইট্রাস অক্সসাইড তৈরি হতে সাহায্য করে মায়োসিন ভা প্রোটিন। এই গ্যাসজাতীয় রাসায়নিকই অন্ত্রের এবং পুরুষাঙ্গের পেশিগুলির স্বাভাবিক কাজকর্ম সুনিশ্চিত করে।


হার্ভার্ডের গবেষকরা দেখেছেন, এই প্রোটিনের ঘাটতি হলেই নাইট্রাস অক্সাইড তৈরিতে সমস্যা দেখা দেয়। আর যখন স্নায়ু কোষের মধ্যে এই প্রোটিনের অভাব হয় তখনই বাড়তে থাকে রোগের প্রকোপ।

গবেষকদের দাবি , ডায়াবিটিসে আক্রান্ত মানুষের শরীরেও এই প্রোটিনের প্রবল ঘাটতি নজরে এসেছে। ফলে ডায়াবিটিসে আক্রান্ত ব্যক্তিদের সহজে পরিশ্রান্ত, বমি, বুক জ্বালা, অম্বল, কোষ্ঠকাঠিন্য এবং পুরুষত্বহীনতার জন্য এই প্রোটিন ঘাটতিই দায়ী তা সহজেই অনুমেয়।

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা