বুধবার, ২৯শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ ১৫ই আষাঢ়, ১৪২৯ বঙ্গাব্দ

সহিংসতা, কেন্দ্র দখল, ব্যালট ছিনতাইয়ের মধ্য দিয়ে ৭৩ উপজেলার ভোটগ্রহণ শেষ : চলছে গণণা

xxxব্যাপক সহিংসতা, কেন্দ্র দখল, জাল ভোট, ব্যালট ছিনতাই, ১৯ দলীয় জোটের এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেয়াসহ বিভিন্ন অভিযোগের মধ্য দিয়ে চতুর্থ উপজেলার নির্বাচনের চতুর্থ দফার ৭৩উপজেলার ভোটগ্রহণ শেষ হয়েছে।

সকাল ৮টায় টানা ভোট গ্রহণ শুরু হয়ে   শেষ হয় বিকেল ৪ টায়। এখন চলছে ভোট গণনা। এদিকে কেন্দ্র দখল, জাল ভোট, এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেয়াসহ নানা অনিয়মের অভিযোগ এনে নির্বাচন স্থগিত করার দাবি জানিয়ে ১৯ উপজেলা থেকে  নির্বাচন কমিশন সচিবালয়ে (ইসি) চিঠি দিয়েছে বিএনপি-জামায়াত, আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীসহ  স্বতন্ত্র প্রার্থীরা।  সহিংসতা ও ব্যালট ছিনতাই করে ব্যালট বক্সে ভরার অভিযোগে বরগুনার আমতলী উপজেলার ১২টি ও টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার ১টি, ফেনীর ছাগলনাইয়া উপজেলার রাধানগর ইউনিয়নের আনোয়ারা বালিকা উচ্চবিদ্যালয় কেন্দ্র, সংঘর্ষের ঘটনায় নারায়ণগঞ্জের রূপগঞ্জের আধুরিয়া সরকারি প্রথমিক বিদ্যালয় কেন্দ্রসহ মোট ১৫টি ভোট কেন্দ্র স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। এদিকে নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য  সেনা, নৌ, বিজিবি, র‌্যাব ও পুলিশ সদস্যরা মাঠে দায়িত্ব পালন করেছে ।  উপজেলা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ক্ষমতাসীন আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, জামায়াতে ইসলামীসহ অন্যান্য দল সমর্থিত প্রার্থীরা। এর বাইরেও অনেক বিদ্রোহী প্রার্থী রয়েছে। স্থানীয় সরকার নির্বাচন হলেও মূলত উপজেলা নির্বাচনে দলীয় পরিচয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন প্রার্থীরা। গত চার দফা নির্বাচনে সহিংসতার মাত্রা বেড়ে গেলেও পঞ্চম দফা উপজেলা নির্বাচনে আগের মতোই আইন-শৃংখলা বাহিনী মোতায়েন করা হয়েছে।

ইসি সূত্র জানায়, ৭৩ উপজেলায় ১ হাজার ৫৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩৬২ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪১৮ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে ২৭৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন । এ নির্বাচনে ভোট দেয়ার সুযোগ পেয়েছেন ১ কোটি ৩৮ লাখ ৯১ হাজার ৭৫১ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬৯ লাখ ৩০ হাজার ২৬৯ জন। পুরুষ ভোটারের চেয়ে মহিলা ভোটারের সংখ্যা বেশি।
মহিলা ভোটার ৬৯ লাখ ৬১ হাজার ৪৮২ জন। ভোটগ্রহণের জন্য ১ লাখ ১০ হাজার ১৮৯ জন কর্মকর্তা দায়িত্ব পালন করেছে।   এর মধ্যে প্রিসাইডিং কর্মকর্তা ৫ হাজার ৫৩৪ জন, সহকারী প্রিসাইডিং কর্মকর্তা ৩৪ হাজার ৮৮৫ জন ও পোলিং কর্মকর্তা ৬৯ হাজার ৭৭০ জন। নির্বাচনে মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৫ হাজার ৫৩৪টি ও ভোটকক্ষের সংখ্যা ৩৪ হাজার ৮৮৫টি। যেসব উপজেলায় ৭৩ টি ভোট হয়েছে : ৩৪ জেলার ৭৩ উপজেলায় আজ ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। উপজেলাগুলো হচ্ছে- দিনাজপুরের বিরল, পার্বতীপুর ও হাকিমপুর, নীলফামারীর ডোমার, লালমনিরহাটের কালীগঞ্জ, গাইবান্ধার ফুলছড়ি ও সুন্দরগঞ্জ, বগুড়ার সদর উপজেলা, রাজশাহীর পবা, সিরাজগঞ্জের বেলকুচি ও শাহজাদপুর, পাবনার সদর উপজেলা ও বেড়া, চুয়াডাঙ্গার আলমডাঙ্গা ও চুয়াডাঙ্গা সদর, সাতক্ষীরার সদর, দেবহাটা ও তালা, বরগুনার বামনা, পাথরঘাটা, সদর ও আমতলী, পটুয়াখালীর দশমিনা ও কলাপাড়া, টাঙ্গাইলের ঘাটাইল, মির্জাপুর, টাঙ্গাইল সদর ও গোপালপুর, জামালপুরের মাদারগঞ্জ, ময়মনসিংহের গফরগাঁও, ত্রিশাল ও নান্দাইল, কিশোরগঞ্জের অষ্টগ্রাম ও পাকুন্দিয়া, মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী, সিরাজদিখান ও লৌহজং, গাজীপুরের কালিগঞ্জ ও শ্রীপুর, নরসিংদীর মনোহরদী, সদর ও রায়পুরা, নারায়ণগঞ্জের সোনারগাঁও, রূপগঞ্জ ও আড়াইহাজার, রাজবাড়ীর গোয়ালন্দ, সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর ও তাহিরপুর, সিলেটের বিয়ানিবাজার, মৌলভীবাজারের জুড়ী ও রাজনগর, হবিগঞ্জের বানিয়াচং, ব্রাহ্মণবাড়িয়ার কসবা, আশুগঞ্জ ও সদর, কুমিল্লার মুরাদনগর ও চান্দিনা, ফেনীর ছাগলনাইয়া, নোয়াখালীর সুবর্ণচর ও হাতিয়া, লক্ষ্মীপুরের রামগতি, সদর, রামগঞ্জ ও রায়পুর, চট্টগ্রামের সন্দ্বীপ, কক্সবাজারের সদর, টেকনাফ ও উখিয়া, খাগড়াছড়ির দীঘিনালা, রাঙ্গামাটির সদর, লংগদু, রাজস্থলী ও বিলাইছড়ি।

উল্লেখ্য,গত ২০ ফেব্রুয়ারি পঞ্চম দফা উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। ঘোষিত তফসিল অনুযায়ী ৭৪ উপজেলায় ভোট হওয়ার কথা থাকলেও শেষ মুহূর্তে ঠাকুরগাঁও সদর উপজেলা নির্বাচন স্থগিত করেছে ইসি। এছাড়া নির্বাচন কমিশনের আদেশে টাঙ্গাইলের বাসাইল উপজেলার নির্বাচন স্থগিত রয়েছে। আর ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ছিল ২ মার্চ। মনোনয়নপত্র যাচাই-বাছাই ৫ মার্চ ও মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ছিল ১২ মার্চ। প্রতীক বরাদ্দ দেয়া হয় ১৩ মার্চ। ওই দিন থেকে ২৯ মার্চ পর্যন্ত প্রচারণা চালিয়েছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। বিগত চার দফা নির্বাচন শেষে ৩৮০ উপজেলার মধ্যে আওয়ামী লীগ ১৭০টি, বিএনপি ১৪৫টি এবং জামায়াত ৩৩, জাতীয় পার্টি ৩, বিদ্রোহী ও বাকিগুলোতে দুই দলের বিদ্রোহীসহ অন্য প্রার্থীরা বিজয়ী হয়েছেন।

এ জাতীয় আরও খবর

ব্রাহ্মণবাড়িয়ায় কোরবানীর হাটে জন্য প্রস্তুত খামারিরা,শেষ সময়ে পরিচর্যায় ব্যস্ত

নতুন নোট বাজারে আসছে বুধবার

শিগগিরই ৫-১২ বছরের শিশুদের করোনার টিকা দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

এক দিনে রেকর্ড ডেঙ্গু রোগী শনাক্ত

বিষাক্ত হলুদ ধোঁয়ায় ঢেকে গেল জাহাজ! মুহূর্তে ১২ জনের মৃত্যু

বিয়ের আসরে কনের পা ছুয়ে প্রণাম বরের!

বিশ্বের সব স্বৈরাচারকে টেক্কা দিয়েছে আওয়ামী সরকার : ফখরুল

আসছে ‘ডিজিজ এক্স’! অজানা রোগের মহামারীর শঙ্কা বিজ্ঞানীদের

রেসলিংয়ের মঞ্চে আরব নারী!

শ্রীলঙ্কায় এবার পেট্রল বিক্রি বন্ধ

পদ্মা সেতুর টোল প্লাজার বেরিয়ারে বাসের ধাক্কা

গাড়ি আমদানিতে চট্টগ্রাম বন্দরকে পেছনে ফেলল মোংলা‍