বুধবার, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ

বিভিন্ন স্থানে লাশের ছড়াছড়ি : আতঙ্ক ও উদ্বেগ বিভিন্ন মহলে

Mar-3ডেস্ক রিপোর্ট : 

নোয়াখালীর দ্বীপ উপজেলা হাতিয়া সংলগ্ন মেঘনা নদীতে গত কয়েকদিন অজ্ঞাত পরিচয় ২০/২২টি লাশ ভাসতে দেখেছেন স্থানীয়রা। এর মধ্যে দুই দিনে ৫টি লাশ উদ্ধারও করতে সক্ষম হয় তারা। জোয়ারের টানে লাশগুলো ভেসে আসছে তীরে। আবার ভাটার সময় মাঝ নদীতে ফিরে যাচ্ছে। তবে এত পরিমাণ লাশ ভাসার ব্যাপারে পুলিশ ও কোস্টগার্ড কেউ কিছু জানে না। এ নিয়ে দ্বীপ উপজেলা হাতিয়ায় আতঙ্ক বিরাজ করছে। লাশের শরীরের বিভিন্ন স্থানে আঘাতের চিহৃ রয়েছে বলে জানান এলাকাবাসী। লাশগুলো গলিত হওয়ায় তা সনাক্ত করাও সম্ভব হচ্ছে না। স্থানীয়দের ধারণা লাশগুলো জলদস্যুদের। গত কয়েকদিন আগে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ডাকাতদের গোলাগুলির ঘটনা ঘটে।

এদিকে, সোমবার দেশের বিভিন্ন এলাকা থেকে অন্তত ১১ জনের লাশ উদ্ধার করা হয়েছে।  এর মধ্যে চট্টগ্রাম সেপটিক ট্যাকং থেকে দুই বন্ধুর লাশ, নোয়াখালীর চাটখিলে ছাত্রদল ও ছাত্রলীগের নেতা, খুলনায় স্বাস্থ্য সহকারী, রাজধনীর রামপুরা বনশ্রী, গাজীপুরের টঙ্গী ও বাগেরহাটের ফকিরহাটে তরুণী, পিরোজপুরের কাউখালীতে কলেজছাত্র এবং গাইবান্ধায় ও কুমিল্লার ব্রাহ্মণপাড়ায় যুবকের লাশ উদ্ধার করা হয়েছে।

চট্টগ্রাম মহানগরীর ষোলশহর দুই নম্বর গেইট এলাকার একটি বাউন্ডারি ঘেরা জায়গার মাটির গর্তে লুকানো দুই যুবকের লাশ উদ্ধার করা হয়। নিহতদের মধ্যে একজন এমইএস কলেজ ছাত্র ও ছাত্রলীগ কর্মী কামরুল হাসান (২০) এবং অপরজন তার বন্ধু সিইপিজেডে একটি গার্মেন্টেসের শ্রমিক ফোরকান (১৯)। পরিবারের পক্ষ থেকে দাবি করা হয়েছে, তাদের পরিকল্পিতভাবে হত্যা করা হয়েছে।

এছাড়া নোয়াখালীর চাটখিল উপজেলার পশ্চিম দেলিয়াই সংলগ্ন খাল থেকে সোমবার দুপুরে ছাত্রদল নেতা মিকাইল হোসেন আকাশ ও ছাত্রলীগ নেতা আল আমিনের গুলিবিদ্ধ লাশ উদ্ধার করে পুলিশ। আকাশ মোহাম্মদপুর ইউনিয়নের ১নং ওয়ার্ড ছাত্রদলের সভাপতি ও আল আমিন পৌরসভা ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি।

পুলিশ জানিয়েছে, আল আমিনের বিরুদ্ধে থানায় একাধিক মামলা রয়েছে। আকাশ উপজেলার ফাওড়া গ্রামের আবদুছ ছাত্তারের ছেলে ও আল আমিন পৌর সভার ভীমপুর গ্রামের আমিরুল ইসলামের ছেলে। সোমবার সকালে খুলনার ফুলতলা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য সহকারী মোঃ ফেরদৌস হোসেন শেখের লাশ উদ্ধার করা হয়। খানজহান আলী থানাধীন কালীবাড়ী গাজীপাড়া বাড়ির পাশের বাঁশবাগান থেকে তার লাশ উদ্ধার করে পুলিশ।

খানজাহান আলী থানা পুলিশ জানায়, ফেরদৌস হোসেন রোববার ফুলতলা স্বাস্থ্য কমপ্লেক্সে তার কর্মস্থলের কাজ শেষে বাড়িতে ফিরে আসেন। এরপর খাওয়া-দাওয়া শেষে সন্ধ্যায় বের হয়ে আর ফিরে আসেননি। সকালে স্থানীয় লোকজন বাড়ির পাশে তার মৃতদেহ দেখতে পেয়ে পুলিশকে খবর দেয়। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে লাশ উদ্ধার করে।

একই দিন পিরোজপুরের কাউখালীতে শাওন দীপ মিত্র নামে এক কলেজ ছাত্রের লাশ উদ্ধার করেছে পুলিশ। সোমবার সকালে কাউখালী শহরের উজিয়ালখান মহল্লার ভাড়াটিয়া বাসা থেকে পুলিশ গলায় গামছা দিয়ে ঝুলন্ত ওই কলেজ ছাত্রের লাশটি উদ্ধার করে।

এদিকে গাইবান্ধার গোবিন্দগঞ্জ ডিগ্রি কলেজের সামনে রাস্তার পাশের একটি জমি থেকে সোমবার সকালে হারুনুর রশিদ নামের এক যুবকের লাশ উদ্ধার করা হয়েছে। হারুনুর রশিদ উপজেলার রাখালবুরুজ ইউনিয়নের পারসোনাইডাঙ্গা গ্রামের আবদুস সোবহানের ছেলে। গোবিন্দগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) এবিএম জাহিদুল ইসলাম জানান, সকালে রাস্তার পাশে হারুনুর রশিদের লাশ পরে থাকতে দেখে স্থানীয় লোকজন থানায় খবর দেয়। খবর পেয়ে ঘটনাস্থল থেকে লাশটি উদ্ধার করে ময়নাতদন্তের জন্য গাইবান্ধা আধুনিক হাসপাতালের মর্গে পাঠানো হয়।

অপরদিকে সোমবার দুপুরে কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলার মুকিমপুর গ্রামের একটি পরিত্যক্ত মন্দির থেকে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার করেছে পুলিশ। ব্রাহ্মণপাড়া থানার পুলিশ কর্মকর্তা তপন চন্দ্র সাহা বলেছেন, অন্তত ১০-১৫ দিন আগে দুর্বৃত্তরা অন্যত্র  হত্যা করে  মৃতদেহ এ মন্দিরে ফেলে যায়।

এছাড়া সোমবার রাজধানীর রামপুরা বনশ্রী থেকে এক নারী ব্যাংক কর্মকর্তার লাশ উদ্ধার করে পুলিশ। ওই নারীর পারিবারের সূত্রের বরাত দিয়ে পুলিশ জানায় যুবতী এই ব্যাংক কর্মকর্তা আত্মহত্যা করেছেন।  এদিকে টঙ্গীর হারবাইদ সুকন্দিরবাগ এলাকা থেকে রোববার রাতে হাত-পা বাঁধা অজ্ঞাতনামা তরুণীর লাশ উদ্ধার করে পুলিশ। পুলিশ জানায়, টঙ্গী-পুবাইল সড়কের শহীদ আহসান উল্লাহ মাস্টার সেতুর উত্তরপাশের ধান ক্ষেতে হাত-পা বাঁধা ওই তরুণীর লাশটি পড়ে থাকতে দেখে এলাকাবাসী পুবাইল ফাঁড়ি পুলিশকে খবর দেয়।

এছাড়ও বাগেরহাটের ফকিরহাটে অজ্ঞাতনামা আরো এক তরুণীর লাশ উদ্ধার করেছে পুলিশ। সোমবার সকাল সাড়ে ১০টায় উপজেলার সাধের বটতলা এলাকা থেকে পুলিশ লাশটি উদ্ধার করে। ফকিরহাট থানার অফিসার ইনচার্জ (ওসি) আনোয়ার হোসেন জানান, স্থানীয়রা ওই এলাকার রাস্তার পাশে একটি পুকুরের মধ্যে লাশ ভাসতে দেখে থানায় খবর দেয়। পরে পুলিশ গিয়ে লাশটি উদ্ধার করে।

গত কয়েকদিন হাতিয়ায় লাশ ভাসার খবর এবং একদিনে বিভিন্ন এলাকায় প্রায় ১১ জনের লাশ উদ্ধারের ঘটনায় আতঙ্কিত ও উদ্বিগ্ন দেশবাসী। এ প্রসঙ্গে  বিশিষ্ট সাংবাদিক সাদেক খান তার উদ্বেগের কথা জানিয়ে বলেন, নাগরিকগণ অনুভব  করছেন, এ মৃত্যু উপত্যকা তার দেশ নয়। এখান থেকে  কোথায় পালিয়ে তারা বাঁচতে পারবেন সেটাই তাদের ভাবনা।

প্রবীণ সাংবাদিক জনাব এরশাদ মজুমদার বলেন, সরকারী বাহিনী যখন অনিয়ম করে তখন সমাজের অপরাধীরাও সে সুযোগ নেয়। সে কারণে দেশে এখন খুন, গুম , লাশ পরে থাকার মতো ঘটনা প্রতিদিন ঘটছে।

সাদেক খান আইন-শৃঙ্খলা বাহিনীকে উদ্ধৃত করে বলেন, তারা রাজনৈতিক কাজে বেশি ব্যবহৃত হবার কারণে অপরাধ দমনের কাজে নজর দিতে পারছে না। আবার জনগণ মনে করছেন সরকারী বাহিনী অপরাধের সাথে জড়িয়ে পড়া এবং রাজনৈতিক সম্পৃক্ততার কারণে অপরাধীদের রেহাই দেবার ফলে সমাজে  অপরাধ ব্যাপকভাবে বেড়েছে।

  

এ জাতীয় আরও খবর

বিএনপি নেতা টুকুর বক্তব্য শিষ্টাচারবহির্ভূত ও কুরুচিপূর্ণ: জামায়াত

মাথা দিয়ে বাংলাদেশকে উড়িয়ে দিলেন অঞ্জন

ক্যাম্পাসে ফিরেছেন রিভা-রাজিয়া

পরীক্ষার সিরিজে প্রত্যাশিত জয় টাইগারদের

প্রেমিকাকে পেতে স্ত্রীকে বিষ খাইয়ে হত্যা

রাজনৈতিক সহিংসতা ও নির্বাচনী অস্থিতিশীলতা বিনিয়োগকারীদের ভীত করে: পিটার হাস

গৃহবধূকে ধর্ষণের পর হত্যায় ৯ জনের যাবজ্জীবন

নিহত রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহর ১৪ স্বজন কানাডায়

টুকু জনগণের ভাষায় কথা বলতে পারেন না: জামায়াত

‘সাবধানে যাবি, তাড়াতাড়ি আসবি’: মেয়ের সঙ্গে বাবার শেষ কথা

প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা বার্তা লিখবে দেড় কোটি শিক্ষার্থী

মানুষের জন্য চিকিৎসা নেই, বেকারদের জন্য কাজের নিশ্চয়তা নেই : জিএম কাদের