মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ভাগ্য খুলছে ৬০ হাজার প্রধান শিক্ষকের ভাগ্য খুলছে

Priঅবশেষে দেশের ৬০ হাজার প্রধান শিক্ষকের ভাগ্য খুলতে যাচ্ছে। পদমর্যাদা উন্নীত করা হচ্ছে দ্বিতীয় শ্রেণীতে। জানা গেছে, আগামী ৯ মার্চ রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রাথমিক শিক্ষা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে এব্যাপারে ঘোষণা দেবেন।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান নিউজনাউকে জানান, প্রধান শিক্ষকদের পদমর্যাদা বৃদ্ধির বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। একইসঙ্গে সহকারী শিক্ষকদের বেতন স্কেল বৃদ্ধির বিষয়টিও চূড়ান্ত হয়েছে। পদমর্যাদা ও বেতন বৃদ্ধির দাবিতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছিলেন শিক্ষকরা।
বেতন স্কেল বৃদ্ধির ফলে প্রশিক্ষণপ্রাপ্ত সহকারী শিক্ষকদের বেতন চার হাজার ৯০০ টাকা থেকে বৃদ্ধি পেয়ে পাঁচ হাজার ২০০ টাকা হবে (গ্রেড-১৪)। আর প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষকদের বেতন চার হাজার ৭০০ টাকা থেকে বেড়ে চার হাজার ৯০০ টাকা হবে (গ্রেড ১৫)। প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণির মর্যাদার পাশাপাশি তাদের বেতনও বাড়বে। প্রশিক্ষণপ্রাপ্ত প্রধান শিক্ষকদের ক্ষেত্রে ছয় হাজার ৪০০ টাকা (গ্রেড-১১) বৃদ্ধি পাবে, বর্তমানে যা পাঁচ হাজার ৫০০ টাকা রয়েছে। প্রশিক্ষণবিহীন প্রধান শিক্ষকদের মূল বেতন স্কেল ধরা হয়েছে পাঁচ হাজার ৯০০ (গ্রেড-১২) টাকা। বর্তমানে তারা পান পাঁচ হাজার ২০০ টাকা।