মঙ্গলবার, ৯ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ২৫শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

মঞ্জুর হত্যা মামলা পুনঃতদন্তের আবেদন

530ee4152c7d3-imagesমেজর জেনারেল এম এ মঞ্জুর হত্যা মামলায় পুনঃতদন্তের আবেদন করেছে রাষ্ট্রপক্ষ। আজ বৃহস্পতিবার আদালতের সরকারি কৌঁসুলি আসাদুজ্জামান খান এ আবেদন করেন।

ঢাকার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ খন্দকার হাসান মাহমুদ ফিরোজের আদালতে পুনঃতদন্তের আবেদনটির ওপর শুনানি শেষ হয়েছে। আদালত পরে আদেশ দেবেন।

জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান ও সাবেক স্বৈরশাসক এইচ এম এরশাদসহ মামলার তিন আসামি আদালতে উপস্থিত হয়েছেন।

মঞ্জুর হত্যা মামলায় নতুন করে যুক্তিতর্ক শুনানির জন্য আজ দিন ধার্য ছিল। ১০ ফেব্রুয়ারি এই দিন ধার্য করেন বিচারক খন্দকার হাসান মাহমুদ। ওই দিন রায় ঘোষণার জন্য দিন ধার্য ছিল। কিন্তু বিচারক পরিবর্তন হওয়ায় আদালত নতুন করে যুক্তিতর্ক শুনানির আদেশ দেন।

ওই দিন (১০ ফেব্রুয়ারি) একই সঙ্গে রাষ্ট্র ও আসামিপক্ষকে এই মামলার দুই আসামি মেজর জেনারেল আবদুল লতিফ ও লেফটেন্যান্ট কর্নেল শামসুর রহমান শামসের বিষয়ে উচ্চ আদালতের স্থগিতাদেশ সম্পর্কে সর্বশেষ অবস্থা কী, তা আদালতকে অবহিত করার জন্য বিচারক আদেশ দেন।

মঞ্জুরকে হত্যার ১৪ বছর পর ১৯৯৫ সালের ২৮ ফেব্রুয়ারি তাঁর ভাই আইনজীবী আবুল মনসুর আহমেদ চট্টগ্রামের পাঁচলাইশ থানায় মামলা করেন। ওই বছরের ২৭ জুন এরশাদসহ পাঁচজনকে আসামি করে আদালতে অভিযোগপত্র দেয় সিআইডি। এতে বলা হয়, ১৯৮১ সালে তত্কালীন সেনাপ্রধান এইচ এম এরশাদের পরিকল্পনা ও নির্দেশে মুক্তিযোদ্ধা সেনা কর্মকর্তা এম এ মঞ্জুরকে হত্যা করা হয়।