রবিবার, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

জেএমবি : দেশি-বিদেশি অর্থায়নে জঙ্গিরা শক্তিশালী হচ্ছে

 

clip_image002স্টাফ রিপোর্টার: সাম্প্রতকি বছর গুলোতে দেশেরে বিভিন্ন জলোয় জঙ্গিদের তৎপরতা ছিল উল্লেখ করার মতো। এটি সুস্থ
গণতান্ত্রিক র্চচার অনুকূলে নয়। অভেিযাগ আছে, বাংলাদেেশ জঙ্গিবাদের শেকড় অনেক ভেতরে চলে গেছে। জঙ্গিরা দেশি-বিদেশি অর্থায়নে আরো বেশি শক্তিশালী হচ্ছে। সূত্রমতে, বাংলাদেশে ৪০টির মতো জঙ্গিবাদী দলের অস্তিত্ব পাওয়া গেছে। ১৯৯৯ সাল থেেক দেশে জঙ্গিবাদের উত্থান শুরু হয়। ২০০৪ ও ২০০৫  সালে  ৪ দলীয় জোট সরকারের আমলে এর  অবস্থা ভয়াবহ রূপ নয়ে।
গেল বেশ কিছু দিন চুপ থাকার পর আজ ময়মনসংিহ ত্রিশাল উপজলোর সাইনবোর্ড এলাকায় পুিলশের প্রিজনভ্যানে বোমা হামলা ও গুলি চালিয়ে জঙ্গি সংগঠন জামাতুল মুজাহদিনি বাংলাদেশের (জেএমবি) দণ্ডপ্রাপ্ত ৩ আসামিকে ছিনতাই করে নিয়ে গেছে । একজন পুলিশ সদস্য নহিত ও দুই জন আহত হয়েছেন।
এ প্রসঙ্গে র্অথমন্ত্রী আবুল মাল আবদুল মুহতি বলেছেন, ময়মনসিংহের ত্রিশালে জেএমবির হামলার পেছনে জামায়াতে ইসলাম জড়িত। জামায়াত কোনো রাজনৈতিক দল নয়, এরা সন্ত্রাসী গোষ্ঠী। পুলিশের গাড়িতে হামলা করে জঙ্গি ছিনতাইয়ের সঙ্গে জামায়াত জড়িত। নিঃসন্দেহে এটা তাদের কাজ।
জঙ্গি সংগঠন কোনো রাজনৈতিক সমস্যা নয়, এটা আমাদের জাতীয় সমস্যা উল্লেখ করে নিরাপত্তা বিশ্লেষক ব্রিগেডিয়ার জেনারেল (অব.) এম. সাখাওয়াত হোসেন বলেছেন, জঙ্গিবাদের বিষয়টি জাতীয় সমঝোতার মাধ্যমে সমাধান না হলে বাংলাদেশে জঙ্গিবাদ থাকবে। বিশ্বে যে জঙ্গিবাদের উত্থান হয়েছে, তার ২০ ভাগ মাদ্রাসার, তাই ঢালাওভাবে কেবল মাদ্রাসাতেই জঙ্গিবাদ হচ্ছে এ কথা বলা যাবে না। দেশের জঙ্গিবাদ রোধে সবাইকে সজাগ থাকতে হবে।
সদ্য আলোচিত আল-কায়েদা প্রধান আয়মান জাওয়াহিরির অডিও বার্তা ও আজকের জেএমবি তৎপরতা, গতকালই অনুষ্ঠিত সরকার দলীয় প্রভাবিত বুদ্ধিজীবীদের জঙ্গি দমনে রহস্যময় সেমিনার আয়োজন সাম্প্রদায়কি রাজনীতির আনাগোনাকে নিশ্চিত করে মাত্র। মুক্তিযুদ্ধকে পক্ষ ও বিপক্ষ শক্তি শ্রেণী বিভাজন করার  উদ্যোগে  কোনো বিশেষ শ্রেণীর এজেন্ডায়  এই নতুন কার্যক্রম হিট লিস্টে রয়েছে কিনা তা বুঝতে সময় নেওয়ার প্রয়োজন বলেই অনুমিত হয়। সূত্র: জননেতা.কম