শনিবার, ২০শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৫ই ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

সঙ্গী বা সঙ্গিনীর প্রতি ওজন-বিষয়ক মন্তব্য এড়িয়ে যান

health-2বহুদিন ধরে কারো সঙ্গে ভালোবাসার সম্পর্কে জড়িয়ে আছেন অথবা নতুন প্রেম করছেন, এমন সম্পর্কে 'তুমি মুটিয়ে গেছো' বা 'তোমার এগুলো খাওয়া উচিত না' ধরনের মন্তব্য করা ঠিক নয়। আপনার সঙ্গী বা সঙ্গিনীকে শারিরীকভাবে ফিট দেখতে চাইলেও এভাবে বলা উচিত নয়। হাফিংটন পোস্ট বলছে, ফিট থাকার জন্য খাবার নিয়ন্ত্রণের ক্ষেত্রে কিছু কথা বা শব্দ বা বাক্য রয়েছে যেগুলো ব্যবহার করা ঠিক না। এগুলো ঘুরিয়ে পেঁচিয়ে বলা যায়। এসব নিয়ে কিছু ধারণা দেওয়া যাক আপনাদের।

১. তুমি মুটিয়ে যাচ্ছো : পার্টনার মোটা হয়ে গেছে? তাকে এভাবে বলার প্রয়োজন নেই যে, তুমি মোটা হয়ে গেছো। এতো খেয়ো না। কারণ তার মোটা হওয়ার কারণ বেশি খাওয়ার কারণে নাও হতে পারে। তার থায়েরয়েড গ্রন্থিতে সমস্যা থাকতে পারে। তাই সরাসরি মুটিয়ে যাওয়ার কথা না বলে তার স্বাস্থ্যগত কোনো সমস্যা যাচ্ছে কিনা, তা জিজ্ঞাসা করুন।

২. তোমার এগুলো খাওয়া উচিত নয় : এসব খেলে মোটা হয়ে যাবে- এভাবে খাবার খেতে মানা করবেন না। বরং এসব খাবার স্বাস্থ্যের জন্য হুমকি হতে পারে এবং এসব না খেয়ে ভালো কোনো খাবার খেতে বলুন।

৩. তুমি কি যথেষ্ট খাওনি? : মজার কোনো খাবার মজা করে খাচ্ছেন আপনার সঙ্গী বা সঙ্গিনী। তাকে বলা উচিত নয় যে, তুমি যথেষ্ট খেয়েছো বা আর খেয়ো না। অন্যভাবে এগুলো ম্যানেজ করতে পারেন। যেমন- ছোট প্লেটে খাবারটি অর্ডার দিন বা খাবারটি একটি নিয়ে দুজন ভাগ করে খান। আবার খাবারগুলোয় মোটা হওয়ার অংশটি অর্ডারের সময় কম পরিমাণে দিতে বলুন। সূত্র : হাফিংটন পোস্ট

এ জাতীয় আরও খবর

পৈত্রিক সম্পত্তির জন্যই ভাবীকে খুন করেন দেবর!

পররাষ্ট্রমন্ত্রীর কথার অর্থ জানতে চান ফখরুল

রক্তস্বল্পতা ঝুঁকি এড়াতে ভরসা রাখবেন যেসব ফলে

চা বাগানের টিলা ধসে চার নারী শ্রমিকের মৃত্যু

লাখ লাখ লোক নিয়ে আন্দোলনে নামতে হবে: আমীর খসরু

মিডিয়া অন্যভাবে বক্তব্য উপস্থাপন করলে দুঃখ লাগে: পররাষ্ট্রমন্ত্রী

বঙ্গোপসাগরে ট্রলারডুবির ঘটনায় ৮ জেলে উদ্ধার

কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট

প্রযোজকের সঙ্গে প্রেম করছেন ববি

পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, ভারতকে অনুরোধ করেনি আওয়ামী লীগ: কাদের

সার্বভৌমত্বকে জলাঞ্জলি দিয়ে বিদেশি হস্তক্ষেপ চাওয়া রাষ্ট্রদ্রোহিতার শামিল

শেখ হাসিনার কথায় হতাশা প্রকাশ পাচ্ছে: আমীর খসরু