শনিবার, ২০শে আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ ৫ই ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ

ইথিওপিয়ার বিমান ছিনতাই, জেনেভায় অবতরণ

53024b537fab8-3ইতালির রোমগামী ইথিওপিয়ার যাত্রীবাহী একটি উড়োজাহাজ ছিনতাই হয়েছে। পরে গতকাল সোমবার জেনেভা বিমানবন্দরে ওই উড়োজাহাজ অবতরণে বাধ্য করেছে সুইজারল্যান্ডের পুলিশ। এ ঘটনায় উড়োজাহাজের সহকারী পাইলটকে গ্রেপ্তার করা হয়েছে।

সুইজারল্যান্ড পুলিশের মুখপাত্র ক্রিস্টোফি ফোর্টিস জানান, ইথিওপিয়া সরকারের উড়োজাহাজ সংস্থা ইথিওপিয়ান এয়ারলাইনসের ফ্লাইট ইটি-৭০২ ইথিওপিয়ার রাজধানী আদ্দিস আবাবা থেকে ইতালির রোমে যাচ্ছিল। পথে উড়োজাহাজটি ছিনতাইয়ের কবলে পড়ে। সুইস পুলিশ জেনেভার স্থানীয় সময় সোমবার সকাল ছয়টায় সেই উড়োজাহাজ অবতরণে বাধ্য করে। ছিনতাইকারীকেও গ্রেপ্তার করা হয়। তিনি আরও জানান, ছিনতাই হওয়া উড়োজাহাজ অবতরণের সঙ্গে সঙ্গে বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়। এখন পরিস্থিতি পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে।

জেনেভা বিমানবন্দরের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রবার্ট ডিলন জানান, সহকারী পাইলট উড়োজাহাজ ছিনতাইচেষ্টার কথা স্বীকার করেছেন। মূল পাইলট শৌচাগারে গেলে সহকারী পাইলট বাইরে থেকে শৌচাগার বন্ধ করে দেন। পরে তিনি উড়োজাহাজের নিয়ন্ত্রণ নেন। সুইজারল্যান্ডে ‘রাজনৈতিক আশ্রয় পেতেই’ বিমান ছিনতাইয়ের চেষ্টা করেন বলে দাবি করেন সহকারী পাইলট।

ইথিওপিয়ান এয়ারলাইনসের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে জানানো হয়, উড়োজাহাজের সব যাত্রী সুস্থ ও নিরাপদে আছেন। বিবৃতিতে বলা হয়, বোয়িং ৭৬৭ উড়োজাহাজটি স্থানীয় সময় রাত সাড়ে ১২টায় রোমের উদ্দেশে রওয়ানা হয়। ভোর সাড়ে চারটায় এটি রোমে পৌঁছানোর কথা ছিল।

প্রত্যক্ষদর্শী ব্যক্তিরা জানান, জেনেভায় উড়োজাহাজটি অবতরণ করিয়ে রানওয়ের একপ্রান্তে নেওয়া হয়। পুলিশ এর চারদিকে ঘিরে ফেলে। বিভিন্ন জরুরি বিভাগের কর্মীরা গাড়ি নিয়ে উড়োজাহাজের আশপাশে অবস্থান নেন। কিছুক্ষণ পর যাত্রীদের বেরিয়ে আসতে বলা হয়। যাত্রীরা দুই হাত তুলে একে একে উড়োজাহাজ থেকে বেরিয়ে আসেন।

ট্রিবিউন দ্য জেনেভা পত্রিকার খবরে বলা হয়, সুদানের আকাশসীমা পেরিয়ে যাওয়ার সময় উড়োজাহাজটি ছিনতাই করা হয়। ছিনতাইয়ের কারণ জানা যায়নি।

জেনেভা বিমানবন্দরের ওয়েবসাইটে জানানো হয়, গতকাল সকালে বিমানবন্দর থেকে যেসব ফ্লাইট ছাড়ার কথা ছিল, তা বাতিল করা হয়েছে। আর যেসব ফ্লাইট বিমানবন্দরে অবতরণ করার কথা ছিল, তা অন্য বিমানবন্দরে অবতরণের নির্দেশ দেওয়া হয়েছে। এএফপি ও রয়টার্স।

এ জাতীয় আরও খবর

প্রযোজকের সঙ্গে প্রেম করছেন ববি

পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, ভারতকে অনুরোধ করেনি আওয়ামী লীগ: কাদের

সার্বভৌমত্বকে জলাঞ্জলি দিয়ে বিদেশি হস্তক্ষেপ চাওয়া রাষ্ট্রদ্রোহিতার শামিল

শেখ হাসিনার কথায় হতাশা প্রকাশ পাচ্ছে: আমীর খসরু

যে ভাষায় তুমি খেলবা, আমরা সে ভাষায় খেলব: শামীম ওসমান

পোলট্রি খামারিরা লোকসানে, মুনাফায় মধ্যস্বত্বভোগী

বাজারে মূল্যবৃদ্ধির প্রতিযোগিতা

নতুন কোচ পেলেন সাকিবরা

ভারতের সামনে পড়ে নিজেদের চিনলো জিম্বাবুয়ে, হারলো ১০ উইকেটে

চিত্রনায়ক শান্ত খানের ব্যাংক হিসাব তলব করল দুদক

‘ভয় পেয়ে বাড়িতে বসে থাকতে পারব না’

আওয়ামী লীগের পায়ের নিচে মাটি নয়, কংক্রিটের ঢালাই: হানিফ