শনিবার, ২৯শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ১৫ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

নাসিরনগর ও আখাউড়াসহ ৯২টি উপজেলা নির্বাচনের তফসিল ঘোষণা

images.7378373ব্রাহ্মণবাড়ীয়ার নাসিরনগর ও আখাউড়াসহ ৯২টি উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ভোটগ্রহণের দিন নির্ধারণ করা হয়েছে ২৩ মার্চ।

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলার বিষয়ে এখনো কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেনি ইসি। বৃহস্পতিবার কমিশন বৈঠকে এই উপজেলা চতুর্থ ধাপে, নাকি পঞ্চম ধাপে তফসিল ঘোষণা করা হবে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমেদ। এই নির্বাচনে কেন্দ্রগুলোতে পাঁচদিনের জন্য সেনাবাহিনী মোতায়েন করা হবে।

সিইসি ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ২৩ ফেব্রুয়ারি, যাচাই-বাছাই ২৬ ফেব্রুয়ারি এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৬ মার্চ।

চতুর্থ ধাপে নির্বাচনের ৯২ উপজেলা হলো- বগুড়ার গাবতলী, পাবনার ঈশ্বরদী, ঝিনাইদহের হরিণাকুণ্ড, নড়াইলের নড়াইল সদর, খুলনার ফুলতলা, বটিয়াঘাটা, দাকোপ, তেরখাদা ও রূপসা, পিরোজপুরের ভাণ্ডারিয়া, মঠবাড়িয়া, পিরোজপুর সদর, ভাণ্ডারিয়া ও জিয়ানগর, টাঙ্গাইলের ভুয়াপুর, নাগরপুর, মধুপুর ও কালিহাতি, হবিগঞ্জের, লাখাই, হবিগঞ্জ সদর, নবীগঞ্জ ও আজমিরীগঞ্জ, বান্দরবানের নাইখংছড়ি, জয়পুরহাটের পাঁচবিবি, রাজশাহীর পুঠিয়া, বাগমারা ও তানোর।

পাবনার ফরিদপুর, কুষ্টিয়ার দৌলতপুর,পটুয়াখালীর গলাচিপা, মির্জাগঞ্জ, বাউফল, দুমকী ও পটুয়াখালী সদর, ব্রাহ্মণবাড়ীয়ার নাসিরনগর ও আখাউড়া, কমিল্লার মেঘনা ও বরুড়া, চাঁদপুরের শাহরাস্তি, ফেনীর সোনাগাজী ও ফুলগাজী, দিনাজপুরের বোচাগঞ্জ ও ফুলাবাড়ী, যশোরের কেশবপুর ও যশোর সদর, সাতক্ষীরার কলারোয়া, নোয়াখালীর বেগমগঞ্জ,বাগেরহাটের চিতলমারী ও মোল্লাহাট, কক্সবাজারের রামু ও কুতুবদিয়া, ভোলার তজুমুদ্দিন, মনপুরা ও দৌলতখান, বরিশালের আগৈলঝরা, উজিরপুর ও বানারীপাড়া, গাজীপুরের কালিয়াকৈর, রাঙ্গামাটির জুড়াছড়ি।

সিলেটের কানাইঘাট ও সিলেট সদর, চট্রগ্রামের বাঁশখালী, আনোয়ারা, রাউজান, ফটিকছড়ি, রাংগুনিয়া, বোয়ালখালী ও সাতকানিয়া, ময়মনসিংহের হালুয়াঘাট, সিরাজগঞ্জের চৌহালী, মৌলভীবাজারের কমলগঞ্জ, মৌলভীবাজার সদর ও শ্রীমঙ্গল, নাটোরের বড়াউগ্রাম, শেরপুরের শেরপুর সদর ও নালিতাবাড়ি, মুন্সিগঞ্জের গজারিয়া, সুনামগঞ্জের শাল্লা, জগন্নাথপুর ও ধর্মপাশা, নেত্রকোনার মদন, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, চুয়াডাঙ্গার জীবণনগর, ঝালকাঠির ঝালকাঠি সদর, কাঠালিয়া, রাজাপুর ও নলছিটি, কিশোরগঞ্জের ভৈরব, ইটনা, কটিয়াদি, মিঠামঈন ও তাড়াইল এবং বরগুণার বাউফল উপজেলা।

উল্লেখ্য, এরই মধ্যে তিন ধাপের তফসিল ঘোষণা করেছে ইসি। প্রথম ধাপে ভোট গ্রহণ করা হবে আগামী ১৯ ফেব্রুয়ারি, দ্বিতীয় ধাপে ২৭ ফেব্রুয়ারি এবং তৃতীয় ধাপে ভোটগ্রহণ করা হবে ১৫ মার্চ।

গতকাল বুধবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ জানিয়েছেন, তারা উপজেলা নির্বাচনে কোনো ধরনের সহিংসতার আশঙ্কা না করলেও সেনাবাহিনী মোতায়েন করা হবে।

সিইসি জানান, প্রতিটি নির্বাচনী এলাকায় পাঁচ দিনের জন্য সেনাবাহিনী মোতায়েন করা হবে। কোথায় কী পরিমাণ মোতায়েন হবে, সে বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত নেওয়া হবে।

এ জাতীয় আরও খবর