শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১০ ট্রাক অস্ত্র মামলার পূর্ণাঙ্গ রায় প্রকাশ

c ccczczczবহুল আলোচিত ১০ ট্রাক অস্ত্র আটক ও চোরাচালানের দুই মামলার ৫১৪ পৃষ্ঠার পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে।

আজ মঙ্গলবার বিভাগীয় স্পেশাল ট্রাইব্যুনালের বিচারক এস এম মুজিবুর ১০ ট্রাক অস্ত্র আটক মামলার ২৫৬ পৃষ্ঠার রায় এবং অস্ত্র চোরাচালান মামলার ২৬০ পৃষ্ঠার রায়ে স্বাক্ষর করেন।

রায়ের পর্যবেক্ষণে বলা হয়েছে, ভারতীয় বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফাকে শক্তিশালী করতেই এই অস্ত্রগুলো আনা হয়েছিল। এবং বাংলাদেশের চট্টগ্রাম বন্দরকে রুট হিসেবে ব্যবহার করেছে।

পূর্ণাঙ্গ রায়ে আদালত আট পৃষ্ঠা করে মোট ১৬ পৃষ্ঠার পর্যবেক্ষণ তুলে ধরেছেন। পর্যবেক্ষণের শুরুতে আদালত বলেছেন, প্রতিবেশী দেশের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফাকে শক্তিশালী করতে ১০ ট্রাক অস্ত্র নিয়ে যাওয়া হচ্ছিল। বাংলাদেশের দু’টি গোয়েন্দা সংস্থার শীর্ষ কয়েকজন কর্মকর্তা এতে সহযোগিতা করেছিলেন। বিষয়টিতে আদালত বিস্মিত হয়েছেন।

এদিকে, রায়ের কপি আজ-কালের মধ্যেই উচ্চ আদালতে এবং চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে বলে আদালত সুত্রে জানা গেছে।

রায়ের পূর্ণাঙ্গ কপি হাতে পাওয়ার ৩০ দিনের মধ্যে আসামিপক্ষ চাইলে উচ্চ আদালতে আপিল করতে পারবেন।

উল্লেখ্য, গত ৩০ জানুয়ারি চাঞ্চল্যকর ১০ ট্রাক অস্ত্র মামলার রায় ঘোষণা করা হয়েছিল। এ মামলার রায়ে জামায়াতে ইসলামীর আমির ও সাবেক শিল্পমন্ত্রী মতিউর রহমান নিজামী ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুজ্জামান বাবর, উলফা নেতা পরেশ বড়ুয়াসহ ১৪ জনের মৃত্যুদ-াদেশ দিয়েছিলেন আদালত। এছাড়া অস্ত্র মামলায় ওই ১৪ জনকেই যাবজ্জীবন কারাদ-ে দ-িত করেন আদালত।
সুএ-আ,সময়.কম

এ জাতীয় আরও খবর