শুক্রবার, ২১শে জানুয়ারি, ২০২২ খ্রিস্টাব্দ ৭ই মাঘ, ১৪২৮ বঙ্গাব্দ

সাইবার অপরাধীদের প্রতি হুঙ্কার ডিএমপি কমিশনারের

5e79f87a3f68ef8c25ada062d2f43041সাইবার অপরাধীদের বিরুদ্ধে হুঙ্কার ছুঁড়েছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার বেনজির আহমেদ। তিনি বলেছেন, দিন দিন সাইবার অপরাধীদের তৎপরতা বাড়ছে। এটি প্রতিরোধে পুলিশ সদস্যরা প্রয়োজনীয় প্রশিক্ষণ ও সরঞ্জাম বাড়াচ্ছে। সাইবার অপরাধীদের ছাড় দেয়া হবে না।

বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে পুলিশ সদস্যদের কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। সাইবার ক্রাইম প্রতিরোধ বিষয়ক কর্মশালায় ডিএমপির ২০ সদস্য অংশ নেয়। পুলিশ সদস্যদের এ কর্মশালায় সহায়তা করেছে বেসরকারি প্রতিষ্ঠান ইনসাইট বাংলাদেশ ফাউন্ডেশন।

ডিএমপি কমিশনার বলেন, বর্তমানে দেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা প্রায় সাড়ে তিন কোটি। বিভিন্ন সময় অপরিচিত নম্বরে বিদেশ থেকে পুলিশ সদস্যদের হুমকি দেয়া হচ্ছে। ফেসবুকে নারীদের হয়রানি করা হচ্ছে। তথ্যপ্রযুক্তি আইনে পরোয়ানা ছাড়াই অপরাধীকে গ্রেফতার এবং তার সাত থেকে ১৪ বছরের দণ্ড হতে পারে।

বেনজিল আহমেদ জানান, গত ২৪ অক্টোবর রাতে ইন্টারনেট ব্যবহার করে পুলিশের ডিউটি অফিসার থেকে শুরু করে পুলিশেরে ঊর্ধ্বতন কর্মকর্তাদের হুমকি দিয়েছে অপরাধীরা। এক্ষেত্রে দেশের বাইরে থেকে হুমকি এসেছে। এ ছাড়া ইন্টারনেট ব্যবহার করে অ্যাকাউন্ট ট্র্যাটিং এর মতো ঘটনাও ঘটছে। সাইবার ক্রাইম নিয়ন্ত্রণে পুলিশকে অ্যাডভান্স টেকনোলজি বিষয়ে প্রশিক্ষণ নেয়া জরুরি বলেও জানান তিনি।

প্রতিষ্ঠানের পরিচালক (অপারেশন) তানভির হাসান জোহা বলেন, আইনী সহায়তা এবং প্রযুক্তি ব্যবহার করে সাইবার অপরাধীদের প্রাথমিকভাবে সনাক্ত করতে তার প্রতিষ্ঠান পুলিশ সদস্যদের কর্মশালায় সহায়তা করছে। এতে তাত্বিক ও ব্যবহারিক বিষয়গুলো পুলিশ সদস্যদের সাইবার ক্রাইম তদন্তে সহায়ক হবে।