শুক্রবার, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

বোমার ম্যানুয়ালসহ ৩ পাকিস্তানি তালিবান আটক

Talaban‘তেহরিক-ই-তালিবান অব পাকিস্তান এর ৩ জন প্রশিক্ষণপ্রাপ্ত জঙ্গিকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগ। তাদের কাছ থেকে বোমা তৈরির ম্যানুয়াল, সমরাস্ত্রের প্রশিক্ষণ সম্পর্কিত তথ্যাদিসহ একটি ল্যাপটপ জব্দ করা হয়। তারা সবাই মায়ানমারের বংশোদ্ভূত।

রোববার রাত সাড়ে ১০টার দিকে রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমি গেট থেকে তাদের আটক করা হয়।

ঢাকা মহানগর পুলিশের উপ কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বাংলামেইলকে এ তথ্য জানিয়েছেন।   

আটককৃতরা হলো- পাকিস্তানের মালির  জেলার আলী আহম্মদের পুত্র মেহমুদ (২৬),  কৌরঙ্গি জেলার উসমান (২৩), পিতা-মো. হাশেম এবং একই জেলার ফকরুল হাসান (৫০), পিতা- দরবেশ আলী।

তাদের মধ্য থেকে  মেহমুদ ও উসমানের  কাছ থেকে কোনো প্রকার ভিসা-পাসপোর্ট পাওয়া যায়নি এবং ফকরুল হাসানের কাছ থেকে পাকিস্তানি পাসপোর্ট উদ্ধার হলেও তাতে ভিসার মেয়াদ উত্তীর্ণ ছিল। তারা সবাই টেকনাফ অঞ্চলে যাওয়ার জন্য ঢাকায় অবস্থান করছিল বলে জানা গেছে।

তাদের টেকনাফ যাওয়ার উদ্দেশ্য এবং এদেশে তাদের অন্য সহযোগীদের পরিচয় জানার জন্য জিজ্ঞাসাবাদ অব্যাহত রয়েছে।

১০ম জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে কিংবা পরবর্তী সময়ে বাংলাদেশে ধ্বংসাত্মক কাজ করার জন্য তারা সংঘবদ্ধ হচ্ছে এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তাদেরকে আটকের জন্য অভিযানে নামে একাধিক গোয়েন্দা সংস্থা। এক পর্যায়ে রোববার আটক করতে সমর্থ হয় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

তাদের সকলেই উর্দুভাষী হলেও উসমান এবং ফকরুল বাংলায় কিছু কিছু বলতে পারে। ফখরুল অপর দু’জনের গাইড হিসাবে তাদেরকে টেকনাফ নিয়ে যাচ্ছিল বলে তাদের বক্তব্য থেকে জানা যায়। তারা বিভিন্ন সময়ে সপরিবার মায়ানমারের আরাকান রাজ্য থেকে পাকিস্তান পাড়ি জমায়। পাকিস্তানের নাগরিকত্ব গ্রহণ করে তারা বর্তমানে সকলেই পাকিস্তানে স্থায়ীভাবে বসবাস করছে।

আটককৃতরা পাকিস্তানের ওয়াজিরস্তানের সীমান্ত এলাকায় ’তেহরিক-ই-তালিবান অব পাকিস্তান’-এর কাছ থেকে বিভিন্ন প্রকার বোমা তৈরি, বোমা হামলা, বিভিন্ন প্রকার অস্ত্র অত্যাধুনিক সমরাস্ত্র, যুদ্ধের কৌশল সম্বন্ধে প্রশিক্ষণ গ্রহণ করেছে বলে জিজ্ঞাসাবাদে স্বীকার করে। প্রশিক্ষণ গ্রহণের বিষয়ে উল্লেখিত জঙ্গি সংগঠনটির একজন তরুণ নেতা তাদেরকে উদ্বুদ্ধ করে প্রশিক্ষণের ব্যবস্থা করে। পরবর্তী সময় তারা মায়ানমার ভিত্তিক ’তেহরিক-ই-আজাদি আরাকান’ নামক একটি সংগঠনের ব্যানারে যুদ্ধ করার জন্য সংকল্পবদ্ধ হয় বলে তারা জানায়।

বাংলাদেশে তাদের অবস্থানের কারণ সম্পর্কে বিস্তারিত জিজ্ঞাসাবাদ করা হচ্ছে এবং তাদের কাছ থেকে জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য যাচাই বাছাই করা হচ্ছে।
 

বাংলামেইল২৪ডটকম

এ জাতীয় আরও খবর

‘ভোটে ১ কোটি ২৬ লাখ টাকা খরচ হয়েছে, এটা আমি তুলবই’

পৃথিবীর বৃহত্তম দুর্নীতিতে বিজেপি: ভারতের অর্থমন্ত্রীর স্বামীর মন্তব্য

কুড়িগ্রামের খাবারে বেজায় খুশি ভুটানের রাজা

জায়েদ খানের নায়িকা হচ্ছেন ভারতের পূজা ব্যানার্জি

ঈদের ছুটি নিয়ে দুশ্চিন্তায় চাকরিজীবীরা

রেল কারো ব্যক্তিগত সম্পত্তি নয় : রেলমন্ত্রী

‘জলবায়ু সহনশীল মৎস্য চাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেওয়া হচ্ছে’

তৃতীয় দফায় গ্রাহকদের টাকা ফেরত দিল ইভ্যালি

চার বছরে মাধ্যমিকে ১০ লাখ শিক্ষার্থী কমেছে

‘নন-লেথাল অস্ত্র ব্যবহার না হলে সীমান্ত হত্যা আরো বাড়ত’

দূষণে বছরে অকাল মৃত্যু হচ্ছে পৌনে ৩ লাখ বাংলাদেশির

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা