শনিবার, ২৭শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১২ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

বোমার ম্যানুয়ালসহ ৩ পাকিস্তানি তালিবান আটক

Talaban‘তেহরিক-ই-তালিবান অব পাকিস্তান এর ৩ জন প্রশিক্ষণপ্রাপ্ত জঙ্গিকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগ। তাদের কাছ থেকে বোমা তৈরির ম্যানুয়াল, সমরাস্ত্রের প্রশিক্ষণ সম্পর্কিত তথ্যাদিসহ একটি ল্যাপটপ জব্দ করা হয়। তারা সবাই মায়ানমারের বংশোদ্ভূত।

রোববার রাত সাড়ে ১০টার দিকে রাজধানীর সেগুনবাগিচায় শিল্পকলা একাডেমি গেট থেকে তাদের আটক করা হয়।

ঢাকা মহানগর পুলিশের উপ কমিশনার (মিডিয়া) মাসুদুর রহমান বাংলামেইলকে এ তথ্য জানিয়েছেন।   

আটককৃতরা হলো- পাকিস্তানের মালির  জেলার আলী আহম্মদের পুত্র মেহমুদ (২৬),  কৌরঙ্গি জেলার উসমান (২৩), পিতা-মো. হাশেম এবং একই জেলার ফকরুল হাসান (৫০), পিতা- দরবেশ আলী।

তাদের মধ্য থেকে  মেহমুদ ও উসমানের  কাছ থেকে কোনো প্রকার ভিসা-পাসপোর্ট পাওয়া যায়নি এবং ফকরুল হাসানের কাছ থেকে পাকিস্তানি পাসপোর্ট উদ্ধার হলেও তাতে ভিসার মেয়াদ উত্তীর্ণ ছিল। তারা সবাই টেকনাফ অঞ্চলে যাওয়ার জন্য ঢাকায় অবস্থান করছিল বলে জানা গেছে।

তাদের টেকনাফ যাওয়ার উদ্দেশ্য এবং এদেশে তাদের অন্য সহযোগীদের পরিচয় জানার জন্য জিজ্ঞাসাবাদ অব্যাহত রয়েছে।

১০ম জাতীয় সংসদ নির্বাচনের পূর্বে কিংবা পরবর্তী সময়ে বাংলাদেশে ধ্বংসাত্মক কাজ করার জন্য তারা সংঘবদ্ধ হচ্ছে এমন গোয়েন্দা তথ্যের ভিত্তিতে তাদেরকে আটকের জন্য অভিযানে নামে একাধিক গোয়েন্দা সংস্থা। এক পর্যায়ে রোববার আটক করতে সমর্থ হয় ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ।

তাদের সকলেই উর্দুভাষী হলেও উসমান এবং ফকরুল বাংলায় কিছু কিছু বলতে পারে। ফখরুল অপর দু’জনের গাইড হিসাবে তাদেরকে টেকনাফ নিয়ে যাচ্ছিল বলে তাদের বক্তব্য থেকে জানা যায়। তারা বিভিন্ন সময়ে সপরিবার মায়ানমারের আরাকান রাজ্য থেকে পাকিস্তান পাড়ি জমায়। পাকিস্তানের নাগরিকত্ব গ্রহণ করে তারা বর্তমানে সকলেই পাকিস্তানে স্থায়ীভাবে বসবাস করছে।

আটককৃতরা পাকিস্তানের ওয়াজিরস্তানের সীমান্ত এলাকায় ’তেহরিক-ই-তালিবান অব পাকিস্তান’-এর কাছ থেকে বিভিন্ন প্রকার বোমা তৈরি, বোমা হামলা, বিভিন্ন প্রকার অস্ত্র অত্যাধুনিক সমরাস্ত্র, যুদ্ধের কৌশল সম্বন্ধে প্রশিক্ষণ গ্রহণ করেছে বলে জিজ্ঞাসাবাদে স্বীকার করে। প্রশিক্ষণ গ্রহণের বিষয়ে উল্লেখিত জঙ্গি সংগঠনটির একজন তরুণ নেতা তাদেরকে উদ্বুদ্ধ করে প্রশিক্ষণের ব্যবস্থা করে। পরবর্তী সময় তারা মায়ানমার ভিত্তিক ’তেহরিক-ই-আজাদি আরাকান’ নামক একটি সংগঠনের ব্যানারে যুদ্ধ করার জন্য সংকল্পবদ্ধ হয় বলে তারা জানায়।

বাংলাদেশে তাদের অবস্থানের কারণ সম্পর্কে বিস্তারিত জিজ্ঞাসাবাদ করা হচ্ছে এবং তাদের কাছ থেকে জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য যাচাই বাছাই করা হচ্ছে।
 

বাংলামেইল২৪ডটকম

এ জাতীয় আরও খবর

আহসান কবীরকে চাপা দেওয়া সিটি করপোরেশনের গাড়িচালক গ্রেপ্তার

নাসিরনগরে স্থায়ী মন্দিরের নিরাপত্তা বিষয়ক মতবিনিময় সভা

নাসিরনগরে ধান ক্ষেত থেকে অজ্ঞাত ব‍্যাক্তির লাশ উদ্ধার

নাসিরনগরে তৈরি হচ্ছে দেশীয় মাছের নানা জাতের শুটকি

বিয়ের আগেই মা হচ্ছেন স্বরা!

রাস্তা হওয়া উচিত ক্যাটরিনার গালের মতো মসৃণ: রাজস্থানের মন্ত্রী

ঢাকায় বিএনপির মশাল মিছিল

খালেদাকে স্লো পয়জনিং করলে বিএনপির লোকেরাই করতে পারে: কাদের

গণতন্ত্রের কথা বলে যুক্তরাষ্ট্র বিভিন্ন দেশকে চাপে রাখতে চায়

লাইসেন্স ছাড়াই ডিএসসিসির গাড়ি চলাচ্ছিলেন হারুন-রাসেল: র‌্যাব

সেই লিটন, এই লিটন

ভোলায় মাঝনদীতে চেয়ারম্যান-মেম্বারদের লক্ষ্য করে গুলি, নিহত ১