মঙ্গলবার, ২৯শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ

ডায়াবেটিস প্রতিরোধে সবুজ চা-পেঁপে

Dibসবুজ চা (গ্রিন টি) ও পেঁপে ডায়াবেটিস প্রতিরোধ করতে পারে। কেউ যদি নিয়মানুসারে সবুজ চা পান করেন এবং প্রক্রিয়াজাত (ফারমেন্টেড) পেঁপে খান তাহলে তার ডায়াবেটিস নিয়ন্ত্রণে নিয়ে আসা সম্ভব।

সম্প্রতি এক গবেষণায় এমনটাই দাবি করেছেন মরিশাস বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। বিশ্ববিদ্যালয়ের সেন্টার অব এক্সিলেন্স ফর বায়োমেডিকেল অ্যান্ড বায়োম্যাটেরিয়ালস রিসার্চ বিভাগ এই গবেষণাটি পরিচালনা করে।

গবেষক প্রফেসর দিসহান বাহোরান বলেন, সবুজ চা রক্তে চিনির মাত্রা বেড়ে যাওয়া প্রতিরোধ করে। আর প্রক্রিয়াজাত পেঁপে মানবদেহের প্রতিক্রিয়াশীল প্রোটিন সি ও ইউরিক এসিড কমাতে ইতিবাচক সাহায্য করে।

বাহোরান জানান, গবেষণার ফলাফল অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, কোনো মেডিকেল চিকিৎসা ছাড়াই গবেষণায় অংশগ্রহণকারী ডায়াবেটিস রোগীদের ঝুঁকির মাত্রা কমে যাওয়ার স্পষ্ট প্রমাণ পাওয়া গেছে। এমনকি অনেকের হৃদরোগের ঝুঁকি কমে যাওয়ার ফলাফলও উঠে এসেছে গবেষণায়।

এদিকে  সম্প্রতি চীনের সংবাদ মাধ্যম সিনহুয়ায় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, গবেষণায় প্রাথমিক পর্যায়ের ডায়াবেটিস আক্রান্ত ৭৭ জন রোগীকে ১৪ সপ্তাহ প্রতি বেলা খাবারের আগে ৩ কাপ সুবজ চা পান করতে দেওয়া হয়। ঠিক একই নিয়মে ৭৮ জনকে খেতে দেওয়া হয় ৩ কাপ গরম পানি।

নির্ধারিত সময় শেষে তাদের গ্লাইসেমিয়া অ্যান্ড লিপিড, রোগ প্রতিরোধ ক্ষমতা (ইমিউন সিস্টেম), লিভার ও কিডনির কার্যকারিতা, ইনফ্লামেশন অ্যান্ড ফেরাস টক্সিটি পরীক্ষা করা হয়।

বাহোরান জানান, ফলাফলে দেখা যায়, সবুজ চা পান করার ফলে প্রাথমিক পর্যায়ের ডায়াবেটিস রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক চাঙ্গা হয়ে গেছে অর্থাৎ তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা আরো বেশি কার্যকর হয়ে গেছে। তবে এই ফলাফলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, এই চা পানকারীদের স্বাস্থ্যের ওপর কোনো ধরনের নেতিবাচক প্রভাব দেখা যায়নি।

অন্যদিকে, ডায়াবেটিস প্রতিরোধে পেঁপের কার্যকারিতা পরীক্ষা করতে ১২৭ জন লোকের ওপর পরীক্ষা চালায় গবেষক দলটি।

গবেষণায় অংশগ্রহণকারী ১২৭ জনের মধ্যে ৫০ জনকে ১৪ সপ্তাহ ধরে প্রতিদিন দুই প্যাকেট প্রক্রিয়াজাত পেঁপে খেতে দেওয়া হয়। আর বাকি ৭৭ জনকে একই নিয়মে দুই গ্লাস করে গরম পানি পান করতে বলা হয়।

নির্ধারিত সময় শেষে তাদের গ্লাইসেমিয়া, কোলেস্টেরল, ইউরিয়া, ক্রিটিনিন, ইউরিক অ্যাসিড পরীক্ষা করা হয়।

প্রফেসর বাহোরান জানান, এই গবেষণায়ও আশাব্যঞ্জক ফলাফল পাওয়া গেলো। দেখা গেলো, যারা প্রত্যহ দুই প্যাকেট করে প্রক্রিয়াজাত পেঁপে খেয়েছেন, তাদের ডায়াবেটিস ঝুঁকি অনেক কমে গেছে।