বৃহস্পতিবার, ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

১৪ জানুয়ারি পবিত্র ঈদে মিলাদুন্নবী

eid_e- miladunabi sh_10662আগামী ১৪ জানুয়ারি পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। মহানবীর (সা.) জন্ম ও মৃত্যু দিন হওয়ায় ১২ রবিউল আউয়াল ইসলাম ধর্মাবলম্বীদের কাছে একই সঙ্গে আনন্দ ও বেদনার দিন।

বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে পবিত্র রবিউল আউয়ালের চাঁদ দেখা গেছে। সে হিসাবে শুক্রবার থেকে এ মাসের গণনা শুরু হবে।

বৃহস্পতিবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইসলামিক ফাউন্ডেশনের জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

৫৭০ খ্রিস্টাব্দের আরবি ১২ রবিউল আউয়াল শান্তিপূর্ণ ধর্ম ইসলামের প্রবর্তক, সর্বকালের সর্বশ্রেষ্ঠ মানব, সাইয়্যেদুল মোরসালিন হজরত মুহাম্মদ (সা.) জন্মগ্রহণ করেন। ৬৩ বছর পর একই দিনে ইন্তেকাল করেন মানবতার মুক্তির দূত মহানবী (সা.)।

মহানবীর (সা.) জন্ম ও মৃত্যুদিন হওয়ায় ১২ রবিউল আউয়াল ইসলাম ধর্মাবলম্বীদের কাছে একই সঙ্গে আনন্দ ও বেদনার দিন। তারা দিনটিকে ঈদে মিলাদুন্নবী (সা.) হিসেবে পালন করে। ধর্মীয় ভাবগাম্বীর্য ও ইবাদত-বন্দেগির মাধ্যমে বিশ্ব মুসলিম উম্মাহ দিনটি পালন করে।

ধর্ম সচিব কাজী হাবিবুল আওয়ালের সভাপতিত্বে সভায় অন্যদের মধ্যে প্রধান তথ্য কর্মকর্তা মো. আমিনুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক সামীম মোহাম্মদ আফজাল, তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. মতিউর রহমান খান, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ডা. মো. আবদুস সুকুর, বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব মাওলানা মোহাম্মদ সালাহ উদ্দিন ও আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. শাহ আলম প্রমুখ উপস্থিত ছিলেন।