শনিবার, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দৃষ্টি এখন খালেদার সংবাদ সম্মেলনে

khaled-2সবার দৃষ্টি এখন বিএনপি চেয়ারপারসন ও বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়ার সংবাদ সম্মেলনের দিকে। নির্দলীয় সরকার ও ঘোষিত তফসিল বাতিলের দাবিতে বিএনপি নেতৃত্বাধীন ১৮ দল যখন চূড়ান্ত আন্দোলনে তখন দশম সংসদ নির্বাচন নিয়ে ব্যস্ত ক্ষমতাসীন আওয়ামী লীগ। এ অবস্থার মধ্যেই দেশের সার্বিক পরিস্থিতি ও চলমান সংকট নিয়ে আজ মঙ্গলবার সংবাদ সম্মেলন করছেন তিনি।

আগামী ৫ জানুয়ারি দশম জাতীয় সংসদ নির্বাচন। সময় বাকি মাত্র ১২ দিন। দেশব্যাপী চলছে সড়ক, রেল ও নৌ পথ অবরোধ। আজ মঙ্গলবার বিকেল পাঁচটায় অবরোধ শেষ হওয়ার পরপরই গুলশানে নিজের রাজনৈতিক কার্যালয়ে সংবাদ সম্মেলন করবেন খালেদা জিয়া।

বিএনপি নেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, সংবাদ সম্মেলনে খালেদা জিয়া নির্দলীয় সরকারের দাবিতে আন্দোলনের প্রেক্ষাপট ও যৌক্তিকতা, জনমত উপেক্ষা করে একরতফা নির্বাচন নিয়ে প্রধানমন্ত্রী ও সরকার দলীয় নেতাদের বক্তব্যের জবাব দিতে পারেন। এছাড়া নির্বাচন বন্ধে সরকারকে আবারো শেষ মুহূর্তের আলটিমেটাম দেয়ার পাশাপাশি সব শ্রেণী পেশার মানুষকে নির্বাচনে সহযোগিতা বন্ধের আহ্বান জানিয়ে ‘অসহযোগ’ আন্দোলনের ডাক দিতে পারেন তিনি। আবার বলা হচ্ছে ‘ঢাকা অবরোধে’র ডাকও দিতে পারেন তিনি।

একই সঙ্গে সেনাবাহিনীকে সরকারের পক্ষে কাজ না করে জনগণের পক্ষে থাকারও আহ্বান জানাতে পারেন তিনি। পাশাপাশি সংকট নিরসণে জাতিসংঘসহ আন্তর্জাতিক মহলের উদ্যগে সংলাপের চেষ্টা ব্যর্থ হওয়ার বিষয়েও কথা বলতে পারেন খালেদা জিয়া।

এছাড়া ভোটারদের ‘প্রহসনের’ নির্বাচন বর্জনের ডাক দিয়ে বিএনপির নির্বাচনে অংশ না নেয়ারও ব্যাখ্যা দেয়া হবে সংবাদ সম্মেলনে। আর নির্বাচনের দিন কেন্দ্রভিত্তিক সংগ্রাম কমিটিকে নির্বাচন প্রতিহতে মাঠে থাকারও নির্দেশনা থাকতে পারে বিএনপি প্রধানের বক্তব্যে।

দলীয় সূত্রে আরো জানা যায়, খ্রিস্টান সম্প্রদায়ের বড় দিন উপলক্ষে ২৫ ডিসেম্বর কর্মসূচি না থাকলেও শুক্রবারের আগে  চলতি সপ্তাহে বাকি দিন কর্মসূচি নাও থাকতে পারে। তবে এই সময়ের মধ্যে নির্বাচন বন্ধে সরকারকে নির্দিষ্ট সময়ের আলটিমেটাম দিয়ে পরবর্তীতে ‘অসহযোগ বা গণকারফিউ’র ঘোষণা দেয়ার সম্ভাবনা রয়েছে। এ কর্মসূচি ২৮ ডিসেম্বর অথবা ১লা জানুয়ারি থেকে শুরু করে ৪ তারিখ পর্যন্ত চলতে পারে।

এদিকে সোমবার দুপুরে সবশেষ করণীয় ঠিক করতে খালেদা জিয়ার বাসায় দলের স্থায়ী কমিটির সদস্যসহ শীর্ষ কয়েকজন নেতার বৈঠক করেন।রাতে চেয়ারপারসনের সঙ্গে আরো কয়েকজন শীর্ষ নেতা বৈঠক করতে পারেন বলে জানা গেছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানের কাছে সোমবার বিকেলে দলের চেয়াপারসনের সংবাদ সম্মেলনের বিষয় জানতে চাইলে তিনি বলেন, “চেয়ারপারসন কী বক্তব্য দিবেন তা তিনিই ভালো জানেন। তবে সবার আগে সাংবাদিকরা জানবে।”

এ বিষয়ে কিছু জানানো হয়নি উল্লেখ করে স্থায়ী কমিটির আরেক সদস্য লে. জেনারেল অব. মাহবুবুর রহমান  নতুন বার্তা ডটকমকে বলেন, “পরিস্থিতি যেখানে গিয়ে ঠেকেছে, তাতে বিএনপির আর পেছন ফিরে তাকানোর সুযোগ নেই। সমঝোতার সব পথ এখন রুদ্ধ। দাবি আদায়ে একটিই উন্মুক্ত পথ তাহলো- আন্দোলন এবং আন্দোলন।”

তিনি আরো বলেন, “যেহেতু সময় খুব বাকি নেই, তাই সংবাদ সম্মেলনেই সব পরিষ্কার হবে।”

এ জাতীয় আরও খবর

পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা, হিট স্ট্রোকে একজনের মৃত্যু

ইরানে ক্ষেপণাস্ত্র হামলা হয়নি, জানাল তেহরান

ঈদযাত্রায় দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে ৪৩৮ জন

নব্য বাকশাল কায়েম করেছে সরকার: মির্জা ফখরুল

যশোরে দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৬ ডিগ্রি

নিবন্ধনহীন নিউজ পোর্টাল বন্ধ করা হবে : তথ্য প্রতিমন্ত্রী

আ.লীগের সব পর্যায়ের কমিটি গঠন ও সম্মেলন বন্ধ : কাদের

৪২ ডিগ্রি ছাড়াল চুয়াডাঙ্গার তাপমাত্রা, গলে যাচ্ছে রাস্তার পিচ

সর্বোচ্চ তাপমাত্রা যশোরে ৪২.৬ ডিগ্রি, ঢাকায় ৪০ পার

তীব্র তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান ৫ দিন বন্ধ ঘোষণা

শিল্পী সমিতির নির্বাচন : সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক ডিপজল নির্বাচিত

তাপপ্রবাহ : প্রাথমিক বিদ্যালয়ে অ্যাসেম্বলি না করানোর নির্দেশ