বৃহস্পতিবার, ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

১৭ ডিসেম্বর থেকে ফের টানা কর্মসূচি!

BNPদশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পরদিন ২৬ নভেম্বর থেকে শুক্রবার ছাড়া তিন দফায় ১৫ দিন অবরোধ কর্মসূচি পালন করেছে বিরোধীদলীয় জোট। শুক্রবার সকাল ছয়টায় এই কর্মসূচি শেষ হয়েছে। শহীদ বুদ্ধিজীবী ও বিজয় দিবসকে ঘিরে তিন দিনের জন্য টানা কর্মসূচি স্থগিত রেখেছে ১৮ দল। তবে ১৬ ডিসেম্বরের মধ্যে সমঝোতার কোনো লক্ষণ দেখা না গেলে ১৭ ডিসেম্বর থেকে ফের টানা কর্মসূচি দেবে নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দাবিতে আন্দোলনরত বিরোধী জোট। এক্ষেত্রে হরতাল বা অবরোধের কথা ভাবছে তারা।

দুই দলের শীর্ষ পর্যায়ে যে সংলাপ চলছে তাতে ইতিবাচক কোনো সিদ্ধাšত্ম হয়ে গেলে বিরোধী জোট টানা কর্মসূচি থেকে ফিরেও আসতে পারে। তবে সেই সম্ভাবনা খুবই ক্ষীণ বলে মনে করেন বিরোধী দলের নেতারা।

গত কয়েক সপ্তাহ ধরে টানা অবরোধ কর্মসূচি পালন করলেও বিরোধী জোটের দাবি এখনো আদায় হয়নি।

বিএনপি রোববার সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ ডেকেছিল। কিন্তু কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকরের প্রতিবাদে ওইদিন জামায়াত হরতাল ডেকেছে। এজন্য বিএনপির পূবঘোষিত সমাবেশ না-ও হতে পারে।

নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, “আমরা আলোচনার মাধ্যমেই সমাধান চাই। কিন্তু যে আলোচনা চলছে তাতে ইতিবাচক কোনো ফল আসবে বলে আমরা তেমন আশাবাদী হতে পারছি না। তবে নাটকীয় কিছু ঘটলে ঘটতেও পারে।”