মঙ্গলবার, ৩০শে নভেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৫ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

তারানকোর সাথে গোপন বৈঠকে আশরাফ-ফখরুল

taranko-3 নির্বাচন নিয়ে সমঝোতার জন্য গত দুই দিন ধরে তারানকো দেশের শীর্ষ রাজনৈতিক দলগুলোর নেতাদের সাথে এবং নির্বাচন কমিশনের সাথে বেশ কয়েকবার বৈঠক করেছে। আজকে মঙ্গলবার দুপুরে হঠাৎ করেই ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলামগীরের সঙ্গে এক গোপন বৈঠকে বসছেন অস্কার ফার্নান্দেজ তারানকো । আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম ও বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলামগীর ছাড়াও দুই দলের আরও কিছু কর্মকর্তারা আছেন বলে জানা গিয়েছে।

বারিধারার ৭ নম্বর রোডের ২৮ নম্বর বাসায় দুপুর দেড়টার দিকে এ গোপন বৈঠক শুরু হওয়ার কথা ছিল। কিন্তু মির্জা ফখরুল উপস্থিত থাকলেও সৈয়দ আশরাফ এখনো পৌছাননি। তিনি আসলেই বৈঠকটি  শুরু হবে বলে নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে।

জাতিসংঘের মহাসচিবের পক্ষ থেকে শাšিত্ম ও সংকট সমাধানের বিশেষ বার্তা নিয়ে আসেন তার রাজনৈতিক বিষয়ক সহকারী অস্কার ফার্নান্দেজ তারানকো। বাংলাদেশের চলমান সংকট নিরসনের লক্ষ্যে এ কূটনীতিকের ঢাকায় আসার পর থেকে আশার আলো দেখতে থাকে দেশের রাজনীতিক, সুশীল সমাজ ও সাধারণ মানুষ।

বিশেষ করে, দেশের চলমান সংকট নিরসের লক্ষ্যে ইতোমধ্যে তিনি আওয়ামী লীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সঙ্গে পৃথক পৃথক বৈঠক করেছেন। দেশের চলমান সমস্যা নিরসনের শেষ চেষ্টা তিনি এখনও চালিয়ে যাচ্ছেন।

দেশের চলমান সমস্যা নিরসনের লক্ষ্যে গতকাল ৯ ডিসেম্বর সন্ধ্যায় বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সঙ্গে দ্বিতীয় বারের মতো গুলশানের বাসভবনে বৈঠক করেছেন তিনি। আজ (মঙ্গলবার) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গেও আবারও বৈঠকে বসার কথা রয়েছে তার।

গত শনিবারের খালেদা জিয়া ও তারানকোর বৈঠক শেষে বিএনপির ভাইস-চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী বলেন, বেগম জিয়ার সঙ্গে তারানকোর এককভাবে কথা হয়েছে এবং সকলে মিলিতভাবেও কথা হয়েছে।

জাতিসংঘের এই বিশেষ দূত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ছাড়াও আওয়ামী লীগের সাধারন সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, পররাষ্ট্রমন্ত্রী, পররাষ্ট্র সচিব, রবিবার সকালে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, গওহর রিজভী, শমসের মবিন চৌধুরী, বাংলাদেশ জামায়াত ইসলাম ও সর্বশেষ নির্বাচন কমিশনের সঙ্গেও বৈঠক করেন।

গত সেমাবার সন্ধ্যায় খালেদা জিয়ার ও তারানকোর দ্বিতীয় দফা বৈঠক হয়েছে। কিন্তু বৈঠক শেষে তিনি সাংবাদিকদের সাথে কথা না বলে চলে যান এবং বিএনপির পক্ষ থেকে বলা হয় আলোচনা অব্যাহত রয়েছে, এখন কিছু বলা যাবে না।

তবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন সাংবাদিকদের বলেছেন, বৈঠকে কি বিষয়ে আলোচনা হয়েছে সেটা আপনাদের সময় হলে জানানো হবে। আলোচনা ও আন্দোলন এক সঙ্গে চলবে তিনি জানান।

এদিকে, তারানকো’র সফর দেশের বর্তমান রাজনৈতিক সংকট নিরসনে বিশেষ ভূমিকা পালন করবে এমন প্রত্যাশা দেশের রাজনৈতিক, সুশীল সমাজের প্রতিনিধিসহ সব শ্রেণী পেশার মানুষের। তাই এ কূটনীতিকের সফরকে গুরুত্ব সহকারে দেখছেন সবাই।

উল্লেখ্য, গত ৫ ডিসেম্বর সন্ধ্যায় ৫দিনের সফরে বাংলাদেশে আসেন জাতিসংঘের মহাসচিবের রাজনৈতিক বিষয়ক সহকারী অস্কার ফার্নান্দেজ তারানকো। এর আগে গত বছরের ডিসেম্বর ও চলতি বছরের মে মাসে বাংলাদেশ সফর করেন তিনি।

এ জাতীয় আরও খবর