বৃহস্পতিবার, ২রা ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ১৭ই অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

হাসিনা ফের ফোন করবেন খালেদাকে!

Khaleda hasinaবিদ্যমান রাজনৈতিক পরিস্থিতি থেকে উত্তরণে আলোচনা ও সমঝোতার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা আবার ফোন করবেন বিরোধী দলের নেত্রী খালেদা জিয়াকে। প্রধানমন্ত্রী তাকে ফোন করে আলোচনার জন্য ফের আমন্ত্রণ জানাবেন। আজ রোববার বিকেলে গণভবনে প্রধানমন্ত্রী আওয়ামী লীগে তার ঘনিষ্ঠ দুজন ও সরকারের নীতিনির্ধারক দুজনকে এসব কথা জানান।

এ সময় শেখ হাসিনা বলেন, ‘দেশ, গণতন্ত্র, জনগণের স্বার্থে প্রয়োজনে আবার আমি বিরোধী দলের নেত্রীকে ফোন দিতে রাজী।’ গণভবনের নির্ভরযোগ্য সূত্র প্রিয় দেশকে এসব তথ্য জানায়।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ২৬ অক্টোবর সন্ধ্যায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে বহুল কাঙ্খিত ফোন করেন। ফোনে খালেদা জিয়াকে তখনকার হরতাল প্রত্যাহার করে ২৮ অক্টোবর সন্ধ্যায় গণভবনে আসার জন্য আমন্ত্রণ জানান প্রধানমন্ত্রী। তবে খালেদা জিয়া হরতাল প্রত্যাহার করে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসেননি।

সূত্র জানায়, খালেদা জিয়াকে আবার ফোন করার বিষয়ে কথা বলার আগে রোববার বিকেলে প্রধানমন্ত্রী, আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা আগামী নির্বাচনে দলের মনোনয়নপ্রত্যাশীদের সঙ্গে গণভবনে বৈঠক করেন। বৈঠক শেষে তিনি শীর্ষ নেতাদের সঙ্গে গণভবনে কিছু সময় আলোচনা করেন। ওমরাহ পালন শেষে প্রধানমন্ত্রী সৌদি থেকে রোববারই দেশে ফিরেন।

রোববার রাত সাড়ে দশটার দিকে শেখ হাসিনার দুজন ঘনিষ্ঠ নেতা প্রিয় দেশকে বলেন, ‘প্রধানমন্ত্রী সমঝোতায় আন্তরিক, আগ্রহী। তিনি বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে আওয়ামী লীগ ও বিএনপির মহাসচিব পর্যায়ে সংলাপে বসার আহ্বান জানান গত ২১ নভেম্বর। ওইদিন রাজধানীর সেনাকুঞ্জে সশস্ত্র বাহিনী দিবসের অনুষ্ঠানে কুশল বিনিময়ের সময় বিএনপির নেতাকে এ আহ্বান জানান প্রধানমন্ত্রী। তার আহবানের পর ২৩ নভেম্বর রাতে দুই দলের সৈয়দ আশরাফুল ইসলাম ও মির্জা ফখরুল ইসলাম আলমগীর রাজধানীতে বৈঠকও করেন।’

অন্যদিকে গত ১৬ নভেম্বর লন্ডনে প্রধানমন্ত্রীর আইটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় ও বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের মধ্যে বৈঠক হয় বলে দেশি, বিদেশি গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। আলোচনার ভিত্তিতে সমঝোতার জন্যই ওই বৈঠক হয় বলে সূত্র জানায়। জয়, তারেকের মধ্যকার ওই বৈঠকের পরদিন তারেক রহমান বিদেশে টাকা পাচারের বহুল আলোচিত মামলায় খালাস পান।

এ জাতীয় আরও খবর

দেশের মানুষকে বিজয় দিবসে শপথ পড়াবেন প্রধানমন্ত্রী

যাত্রী বেশি হলে বিমানবন্দরে ল্যাব বাড়ানো হবে : স্বাস্থ্যমন্ত্রী

করোনায় আরও ৩ মৃত্যু, শনাক্ত ২৬১

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রীর কাছে ক্ষমা চাইল সেই ব্যাংক

মালয়েশিয়া এয়ারলাইন্সে বোমা আতঙ্ক, যেভাবে চলে অভিযান

মেয়র জাহাঙ্গীরের বিরুদ্ধে এবার নওগাঁর আদালতে মামলা

আমিনবাজারে ৬ ছাত্র হত্যা : ১৩ জনের মৃত্যুদণ্ড ও ১৯ জনের যাবজ্জীবন

ওমিক্রন আতঙ্কে ভারত : ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় আবারও বাংলাদেশ

সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে, লঘুচাপটি শক্তিশালী হচ্ছে

নিয়ম ভেঙে তুলে নেওয়া হয় ৩৬৮৭ কোটি টাকা

এইচএসসিতে বসেছে প্রায় ১৪ লাখ শিক্ষার্থী

৬ ছাত্রকে পিটিয়ে হত্যা : ১৩ জনের মৃত্যুদণ্ড