শুক্রবার, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাভারে শ্রমিক -পুলিশ সংর্ঘষে আহত অর্ধশতাধিক

saver fireসাভারের উলাইলা এলাকায় কারখানায়  শ্রমিক নির্যাতনের  গুজবে  সকালে শ্রমিকরা বিক্ষোভ করেছে এবং সাভার আরিচা মহাসরক অবোরধ করে  পোশাক শ্রমিকরা  । সংর্ঘসে কমপক্ষে ৫০ জন আহত হয়েছেন ।

এছারাও ভাঙচুর করা  হয়েছে পুলিশ ও গণমাধ্যম কর্মীদের গাড়িসহ অর্ধশতাধিক যানবাহন। এ ঘটনাকে কেন্দ্র করে তিন ঘণ্টা বন্ধ থাকে ঢাকা-আরিচা মহাসড়কের যানবাহন।

প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার সকাল আটটার দিকে উলাইল কর্ণপাড়া এলাকায় সাভার ফায়ার স্টেশনের সামনে শ্রমিকবাহী গাড়ি রাখা নিয়ে দমকল কর্মীদের সঙ্গে কথা কাটাকাটি হয় পাশ্ববর্তী তৈরি পোশাক কারখানা আল মুসলিম গ্রুপের শ্রমিকদের। এক পর্যায়ে দমকলের এক কর্মী দুই পোশাক কর্মীকে স্টেশনের ভেতরে নিয়ে গেলে উত্তেজিত হয়ে ওঠে কাজে যোগ দিতে আসা শ্রমিকরা।

শাহনাজ নামের এক নারী শ্রমিক জানান, “তিনিসহ তার এক সহকর্মীকে অশ্লীল ইঙ্গিত দিয়ে টেনেহিচঁড়ে ফায়ার স্টেশনের ভেতরে নিয়ে যান। তিনি বেরিয়ে আসতে সক্ষম হলেও ভেতরে নিয়ে যাওয়া নারী শ্রমিকদের নিয়ে শঙ্কায় পড়ে যান তাদের সহকর্মীরা। বিষয়টি কারখানায় যোগ দিতে আসা পুরুষ শ্রমিকদের কানে গেলে ক্ষুব্ধ হয়ে ওঠে তারা ।”

এ সময় দমকল কর্মীদের নির্যাতনে শ্রমিক মৃত্যুর গুজব ছড়িয়ে পড়লে হাজার হাজার শ্রমিক একযোগে হামলা চালায় সাভার ফায়ার স্টেশনে। এ সময় তারা দমকল কর্তাদের ব্যবহৃত মোটরসাইকেলে আগুন দেয়। অগ্নিনির্বাপক গাড়িগুলো ভাঙচুর শেষে তারা বিভিন্ন কক্ষে ঢুকে ব্যাপক ভাঙচুর করে বলে দাবি করেন সাভার ফায়ার ব্রিগেডের স্টেশন অফিসার খান খলিলুর রহমান ।

তিনি আরও জানান, শ্রমিকদের সঙ্গে কতিপয় দমকল কর্মীদের দুর্ব্যবহারকে কেন্দ্র করে এ ঘটনার সূত্রপাত ঘটে।

এ সময় শ্রমিকদের ছত্রভঙ্গ করতে পুলিশ রাবার বুলেট কাদানে গ্যাস ও লাঠিচার্জ করলে শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়।

থেমে থেমে প্রায় দুই ঘণ্টাব্যাপী এ সংঘর্ষে গোটা এলাকা পরিণত হয় রণক্ষেত্রে। এতে পুলিশ পথচারীসহ আহত হয় শতাধিক।

সাভার মডেল থানার সিনিয়র পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা জানান, সাভার ফায়ার স্টেশন আক্রাšত্ম হওয়ার খবর শুনে পুলিশ সেখানে গেলে ক্ষুদ্ধ শ্রমিকরা পুলিশের ওপর হামলা চালায়। এতে বেশ কয়েকজন পুলিশ সদস্য আহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেন তিনি।

সংঘর্ষের জের ধরে প্রায় তিন ঘণ্টা ঢাকা আরিচা মহাসড়কে বন্ধ থাকে যান চলাচল। চরম দুর্ভোগের মুখে পড়তে হয় যাত্রীদের। পরে অতিরিক্ত পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

 বর্তমানে সাভার আরিচা মহাসরকে যান চলাচল স্বাভাবিক রয়েছে ।   সংর্ঘসের পরে  আল মোসলিম কারখানাটি ছুটি ঘোষনা করা হয়েছে ।  নতুন বার্তা ও ইনডিপেন্ট টিভি ।

পরিস্থিতি নিয়šত্মরনে পুলিশ রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ করে ।

সংর্ঘসের সময় সাভার ফায়ার স্টেশনে ইট পাটকেল নিক্ষেপ করে  শ্রমিকরা । । সাভার থানা একুশে টেলিভিশনের সাভার প্রতিনিধির গাড়িতেও  ভাংচুর করে শ্রমিকরা  ।

 

এ জাতীয় আরও খবর

মালয়েশিয়ায় বাংলাদেশি শ্রমিকদের মানবাধিকার রক্ষা করতে হবে: জাতিসংঘ বিশেষজ্ঞরা

বিদেশ থেকে শ্রমিক নেওয়ার বিধিনিষেধ তুলে দিলো কুয়েত

ডেকোরেটরকে নিবন্ধন নিতে হবে দক্ষিণ সিটি থেকে

কৃষক লীগকে শহরে আটকে না রেখে গ্রামে নিয়ে যাওয়া ভালো : ওবায়দুল কাদের

রাজশাহীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহী তিন যুবক নিহত

১৫০ বাংলাদেশিকে ফিরিয়ে ২৮৫ সেনাকে নিয়ে ফিরবে মিয়ানমারের জাহাজ : পররাষ্ট্রমন্ত্রী

‌‘নামাজ পড়ে এসে দেখি দাউ দাউ করে আগুন জ্বলছে’

থার্ড টার্মিনালের বাউন্ডারি ভেঙে ঢুকে গেল বাস, প্রকৌশলী নিহত

শিশু হাসপাতালে আগুনের ঘটনায় পাঁচ সদস্যের তদন্ত কমিটি

৪১ দশমিক ৩ ডিগ্রি তাপমাত্রায় পুড়ছে চুয়াডাঙ্গা

আরও বাড়তে পারে গরম

ভারতে লোকসভা নির্বাচনের ভোট শুরু