মঙ্গলবার, ২৭শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ

সাভারে শ্রমিক -পুলিশ সংর্ঘষে আহত অর্ধশতাধিক

saver fireসাভারের উলাইলা এলাকায় কারখানায়  শ্রমিক নির্যাতনের  গুজবে  সকালে শ্রমিকরা বিক্ষোভ করেছে এবং সাভার আরিচা মহাসরক অবোরধ করে  পোশাক শ্রমিকরা  । সংর্ঘসে কমপক্ষে ৫০ জন আহত হয়েছেন ।

এছারাও ভাঙচুর করা  হয়েছে পুলিশ ও গণমাধ্যম কর্মীদের গাড়িসহ অর্ধশতাধিক যানবাহন। এ ঘটনাকে কেন্দ্র করে তিন ঘণ্টা বন্ধ থাকে ঢাকা-আরিচা মহাসড়কের যানবাহন।

প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার সকাল আটটার দিকে উলাইল কর্ণপাড়া এলাকায় সাভার ফায়ার স্টেশনের সামনে শ্রমিকবাহী গাড়ি রাখা নিয়ে দমকল কর্মীদের সঙ্গে কথা কাটাকাটি হয় পাশ্ববর্তী তৈরি পোশাক কারখানা আল মুসলিম গ্রুপের শ্রমিকদের। এক পর্যায়ে দমকলের এক কর্মী দুই পোশাক কর্মীকে স্টেশনের ভেতরে নিয়ে গেলে উত্তেজিত হয়ে ওঠে কাজে যোগ দিতে আসা শ্রমিকরা।

শাহনাজ নামের এক নারী শ্রমিক জানান, “তিনিসহ তার এক সহকর্মীকে অশ্লীল ইঙ্গিত দিয়ে টেনেহিচঁড়ে ফায়ার স্টেশনের ভেতরে নিয়ে যান। তিনি বেরিয়ে আসতে সক্ষম হলেও ভেতরে নিয়ে যাওয়া নারী শ্রমিকদের নিয়ে শঙ্কায় পড়ে যান তাদের সহকর্মীরা। বিষয়টি কারখানায় যোগ দিতে আসা পুরুষ শ্রমিকদের কানে গেলে ক্ষুব্ধ হয়ে ওঠে তারা ।”

এ সময় দমকল কর্মীদের নির্যাতনে শ্রমিক মৃত্যুর গুজব ছড়িয়ে পড়লে হাজার হাজার শ্রমিক একযোগে হামলা চালায় সাভার ফায়ার স্টেশনে। এ সময় তারা দমকল কর্তাদের ব্যবহৃত মোটরসাইকেলে আগুন দেয়। অগ্নিনির্বাপক গাড়িগুলো ভাঙচুর শেষে তারা বিভিন্ন কক্ষে ঢুকে ব্যাপক ভাঙচুর করে বলে দাবি করেন সাভার ফায়ার ব্রিগেডের স্টেশন অফিসার খান খলিলুর রহমান ।

তিনি আরও জানান, শ্রমিকদের সঙ্গে কতিপয় দমকল কর্মীদের দুর্ব্যবহারকে কেন্দ্র করে এ ঘটনার সূত্রপাত ঘটে।

এ সময় শ্রমিকদের ছত্রভঙ্গ করতে পুলিশ রাবার বুলেট কাদানে গ্যাস ও লাঠিচার্জ করলে শ্রমিকদের সঙ্গে পুলিশের ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ হয়।

থেমে থেমে প্রায় দুই ঘণ্টাব্যাপী এ সংঘর্ষে গোটা এলাকা পরিণত হয় রণক্ষেত্রে। এতে পুলিশ পথচারীসহ আহত হয় শতাধিক।

সাভার মডেল থানার সিনিয়র পুলিশ সুপার মশিউদ্দৌলা রেজা জানান, সাভার ফায়ার স্টেশন আক্রাšত্ম হওয়ার খবর শুনে পুলিশ সেখানে গেলে ক্ষুদ্ধ শ্রমিকরা পুলিশের ওপর হামলা চালায়। এতে বেশ কয়েকজন পুলিশ সদস্য আহত হওয়ার বিষয়টি নিশ্চিত করেন তিনি।

সংঘর্ষের জের ধরে প্রায় তিন ঘণ্টা ঢাকা আরিচা মহাসড়কে বন্ধ থাকে যান চলাচল। চরম দুর্ভোগের মুখে পড়তে হয় যাত্রীদের। পরে অতিরিক্ত পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

 বর্তমানে সাভার আরিচা মহাসরকে যান চলাচল স্বাভাবিক রয়েছে ।   সংর্ঘসের পরে  আল মোসলিম কারখানাটি ছুটি ঘোষনা করা হয়েছে ।  নতুন বার্তা ও ইনডিপেন্ট টিভি ।

পরিস্থিতি নিয়šত্মরনে পুলিশ রাবার বুলেট ও টিয়ার শেল নিক্ষেপ করে ।

সংর্ঘসের সময় সাভার ফায়ার স্টেশনে ইট পাটকেল নিক্ষেপ করে  শ্রমিকরা । । সাভার থানা একুশে টেলিভিশনের সাভার প্রতিনিধির গাড়িতেও  ভাংচুর করে শ্রমিকরা  ।

 

এ জাতীয় আরও খবর

রোহিঙ্গাদের জন্য ৬৯ মিলিয়ন ডলারের সহায়তা দিচ্ছে জাপান

আফগানিস্তানে দুই হাজার মানুষের সামনে মৃত্যুদণ্ড কার্যকর

ওষুধ ও হার্টের রিংয়ের দাম কমাতেই হবে : স্বাস্থ্যমন্ত্রী

বুধবার ১৫ ঘণ্টা গ্যাস থাকবে না যেসব এলাকায়

সংরক্ষিত আসনের এমপিদের গেজেট প্রকাশ

দুর্ঘটনায় প্রাণ হারালেন জনপ্রিয় অভিনেত্রীসহ ৯ জন

ভারতীয় বিমানবাহিনী প্রধানের সঙ্গে সশস্ত্র বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারের সৌজন্য সাক্ষাৎ

গ্রামের মেধাবীদের জন্য বিশ্বমানের শিক্ষার পরিবেশ তৈরি হবে : পলক

ওবায়দুল কাদের বিএনপির বিকল্প স্থায়ী কমিটির সদস্য: রিজভী

বিদ্যুতে ব্যবহৃত গ্যাসের দাম বাড়ল ৭৫ পয়সা

‘পুলিশ জনগণের বন্ধু’ এটি প্রতিষ্ঠিত সত্য: প্রধানমন্ত্রী

পঙ্কজ উদাসকে কোনো দিন গোমড়া মুখে দেখিনি: রুনা লায়লা