বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢোল পেটাচ্ছে আওয়ামী লীগ


Awamileg//দোলা নেই ধানের শীষে, পাল তুলছে নৌকা//

ফজলুর রহমান : প্রধান বিরোধী দল বিএনপিকে বাইরে রেখেই নির্বাচনের পথে হাঁটতে শুরু করেছে আওয়ামী লীগ। বিরোধী জোটের ডাকা ৮৪ ঘণ্টা হরতালের প্রথম দিন গতকাল রোববার দলীয় মনোনয়নপত্র বিক্রি শুরু করেছে দলটি। সারা দেশ থেকে মনোনয়নপ্রত্যাশীরা এসে জড়ো হন বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে। ঢোলের বোল, ব্যাকপাইপের মূর্ছনা, করতালের ধ্বনি আর বাদকদলের নৃত্য-গীতের সঙ্গে তাল মিলিয়েছেন নেতাকর্মীরও। সকাল থেকে সন্ধ্যা, আওয়ামী লীগ কার্যালয় ঘিরে বহমান হেমন্তের হাওয়ায় ছিল নির্বাচনি আবহ। আবার এর মধ্যেই রাজধানীর একটি আসনে দুই মনোনয়নপ্রত্যাশীর সমর্থকদের মধ্যে হাতাহাতি, ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। আহত হয়েছে কয়েকজন।

 

নির্বাচনকালীন কেমন সরকার হবে, তা নিয়ে এখনও সমঝোতায় পৌঁছতে পারেনি আওয়ামী লীগ-বিএনপি। সাংবিধানিক বাধ্যবাধকতার কথা তুলে সরকার জানুয়ারি মাসেই দশম জাতীয় সংসদ নির্বাচন করতে মরিয়া। অন্যদিকে নির্দলীয় সরকার ছাড়া নির্বাচন নয়, এমন গোঁ ধরে বিরোধী জোট একের পর এক হরতাল ডেকে দেশ প্রায় অচল করে ফেলেছে। হরতালের প্রভাবে দেশের অর্থনীতির সূচক নিম্নগামী। মানুষ চরম উৎকণ্ঠার মধ্যে দিন কাটাচ্ছে। জেএসসি ও জেডিসি পরীক্ষার মধ্যে ডাকা হরতাল দেওয়ায় সমালোনার মুখে পড়ছে বিএনপিকে। কিন্তু অনেকটা বাধ্য হয়েই হরতালের মতো কর্মসূচি দিতে হচ্ছে দলটি ও তার জোটবন্ধুরা। এদিকে বিএনপির ৫ শীর্ষ নেতাকে গ্রেপ্তার করে কারাগারে পাঠানো হয়েছে। নেতাকর্মী থেকে বিচ্ছিন্ন করে রাখা হয়েছে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশানের কার্যালয় ও বাসভবন । বিএনপির কেন্দ্রীয় কার্যালয়েরও প্রায় একই দশা। গ্রেপ্তার-আতঙ্কে নিজগৃহে অবস্থান করতে পারছেন না সিনিয়র নেতারা।

আওয়ামী লীগ, বিএনপির জোটবন্ধুর  বাইরে থাকা অন্যান্য রাজনৈতিক দল, বিদেশি কূটনীতিক মিশন, জাতিসংঘ এমনকী খোদ নির্বাচন কমিশনেরও চাওয়া প্রধান দুই রাজনৈতিক শিবিরের সমঝোতা। কিন্তু এখন পর্যন্ত এর কোনও আলামত দৃশ্যমান নয়। বরং সার্বিক পরিস্থিতি ভিন্ন কথাই বলছে।  

 

এ পরিস্থিতিতেই গতকাল আনুষ্ঠানিকভাবে নির্বাচনের জন্য মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে আওয়ামী লীগ। দলীয়প্রধান শেখ হাসিনার নামে কেনা হয়েছে প্রথম ফরমটি। ৬৭৮টি মনোনয়নপত্র বিক্রি হয়েছে এদিন। আর এই কার্যক্রমের উদ্বোধন করার সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম অন্যান্য রাজনৈতিক দলকে নির্বাচনি কার্যক্রম শুরু করার আহ্বান জানিয়েছেন। বলেছেন, গণতন্ত্রের প্রতি শ্রদ্ধা রেখে নির্বাচনে অংশ নিন। তবে, এই আহ্বান আন্তরিক নয়— শুধু বিএনপিই নয়, এ কথা এখন অনেক মহলেই বলাবলি হচ্ছে। বা.প্র.

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ