বৃহস্পতিবার, ২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রেপ্তার আতঙ্কে ১৮ দলের নেতাকর্মী মাঠছাড়া

 

arrest৮৪ ঘণ্টার হরতালের প্রথম দিনে গ্রেপ্তার ১৮শ

গ্রেপ্তার আতঙ্কে বিরোধী জোট নেতাকর্মীরা আন্দোলনের মাঠ ছেড়ে আত্মগোপনে চলে গেছে। অধিকাংশ নেতার মোবাইল ফোন বন্ধ। জোট শরিক জামায়াত ছাড়া আন্দোলনের মাঠ গরমে দেশব্যাপী বিরোধী জোটের টানা ৮৪ ঘণ্টার হরতাল চলছে। হরতালে ভাঙচুর, বোমা, অগ্নিসংযোগসহ নানা ঘটনা ঘটেছে। ভ্রাম্যমাণ আদালত তাৎক্ষণিক সাজা দিচ্ছেন। তৃতীয় দফার টানা হরতারেল প্রথম দিনে আহত হয়েছে ৭০০ জন, ৮ হাজার জনের বিরুদ্ধে মামলা হয়েছে। গ্রেপ্তার হয়েছে ১ হাজার ৮০০ জন।

এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা ড. মহীউদ্দীন খান আলমগীর বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ‘অনৈতিক হরতালে ১৮ ব্যক্তির হত্যার কারণ হয়ে দাঁড়িয়েছে’, সেজন্য বিক্ষুব্ধ জনতা তার ওপর আক্রমণ চালাতে পারে। তাই তার নিরাপত্তা জোরদারে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়েছে। আইন প্রতিমন্ত্রী কামরুল ইসলাম বলেছেন, নৈরাজ্য সৃষ্টি করা হলে খালেদা জিয়াকেও গ্রেপ্তার করা হবে।

গতকাল হরতাল চলাকালে সারা দেশে হামলা ভাঙচুর অগ্নিসংযোগসহ সহিংস ঘটনার অভিযোগে মামলা করা হয়েছে। এসব মামলায় গণহারে গ্রেপ্তার অভিযানে আতঙ্কিত হয়ে পড়েছে ১৮ দলের নেতাকর্মীরা। টানা ৮৪ ঘণ্টার হরতালের প্রথম দিনে সারা দেশে সরকারের বিভিন্ন বাহিনী ও তাদের মদদপুষ্ট আওয়ামী যুবলীগ-ছাত্রলীগ-শ্রমিক লীগের হামলায় ১৮-দলীয় জোটের ৭০০ নেতাকর্মী আহত হয়েছেন বলে অভিযোগ করেছেন বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ। গতকাল রোববার বিকাল চারটায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে রিজভী এ অভিযোগ করেন। নির্দলীয় নিরপেক্ষ সরকারের দাবিতে ও আটক শীর্ষ ৫ নেতাদের মুক্তির দাবিতে সারা দেশে টানা ৮৪ ঘণ্টা হরতাল পালন করছে ১৮-দলীয় জোট। হরতালের প্রথম দিনে সারা দেশের সার্বিক চিত্র তুলে ধরতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। রিজভী বলেন, গতকাল সন্ধ্যা থেকে সারা দেশে আহত হয়েছেন ৭০০ জনের অধিক, গ্রেপ্তার হয়েছেন ১ হাজার ৮০০ নেতাকর্মী, মিথ্যা মামলা দেওয়া হয়েছে ৮ হাজার জনের বিরুদ্ধে, ভ্রাম্যমাণ আদালত কর্তৃক বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে ৪ জনকে।

এছাড়াও পুলিশি প্রোটেকশনে আওয়ামী সন্ত্রাসীরা বিএনপি নেতা-কর্মীদের বাড়িতে বাড়িতে নৃশংস আক্রমণ চালিয়েছে। এসব হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান রিজভী। অন্যায়ভাবে মিথ্যা মামলা দিয়ে নির্বিচারে যেসব নেতা-কর্মী গ্রেপ্তার করা হয়েছে তাদের মিথ্যা মামলা প্রত্যাহার করে নিঃশর্ত মুক্তিও দাবি করেন তিনি।

এ জাতীয় আরও খবর

বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার চীন : ডেপুটি স্পিকার

প্লেনে অসুস্থ প্রবাসী, এক ঘণ্টায়ও আসেনি শাহ আমানতের অ্যাম্বুলেন্স

হামলায় আমি জড়িত ছিলাম না : রুবেল

তীব্র গরম: প্রাথমিক-মাধ্যমিকে অনলাইনে ক্লাস চালুর চিন্তা

উত্তপ্ত মধুখালীতে ফের বিজিবি মোতায়েন, দিনভর সহিংসতার ঘটনায় মামলা

হাসপাতালে ভর্তি সৌদি বাদশাহ

তাপপ্রবাহে ‘অতি উচ্চ ঝুঁকিতে’ বাংলাদেশের শিশুরা : ইউনিসেফ

এবারের ঈদযাত্রায় দুর্ঘটনা বেড়েছে ৪০ ভাগ

সাজেকে ট্রাক খাদে পড়ে নিহত ৬ শ্রমিক

নিরাপত্তা বাহিনীর সদস্যদের নিতে এসে ১৭৩ বাংলাদেশিকে ফেরত দিয়ে গেলো মিয়ানমার

মেহজাবীন-সিয়ামের ‘দ্বন্দ্বের’ কারণ প্রকাশ্যে

হাসপাতালে সৌদি বাদশাহ