রবিবার, ২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পেঁয়াজ রফতানির নিষেধাজ্ঞা ভারত তুলে নেয়ায় হতাশ চাষিরা

news-image

নিউজ ডেস্ক : দেশের ঘাটতি মেটানোর পাশাপাশি ভালো দাম পাওয়ার আশায় এবার বেশি জমিতে পেঁয়াজ চাষ করেছেন চাষিরা। দেশের উৎপাদিত পেঁয়াজের ৮০ ভাগ যখন আগামী মাসে বাজারে উঠবে তার আগেই ভারত পেঁয়াজের রফতানি নিষেধাজ্ঞা তুলে নেয়ায় আমদানির প্রক্রিয়া শুরু করেছেন ব্যবসায়ীরা।

এ অবস্থায় বাণিজ্যমন্ত্রী জানালেন, দাম কমাতে ১০-১৫ দিনের মধ্যে দেশে ঢুকবে ভারতীয় পেঁয়াজ। কৃষকদের দাবি, ভারত থেকে যেন পেঁয়াজ আমদানি না করা হয়। কৃষি অর্থনীতিবিদরা বলছেন, চাষিদের সুরক্ষার পরিবর্তে ভারত থেকে আমদানি হলে পেঁয়াজে স্বাবলম্বী হবার পথ বন্ধ হয়ে যাবে।

গেল বছরের ২৯ সেপ্টেম্বর হঠাৎ করে পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণা দেয় ভারত। ফলে দেশে সরবরাহ সঙ্কটে খুচরা পর্যায়ে পেঁয়াজের দাম ওঠে ২৬০ টাকা কেজি। এ সময় পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে মৌসুমে আমদানি বন্ধ ও চাষিদের সুরক্ষা দেয়ার প্রতিশ্রুতি দেয় সরকার।

কৃষকেরা বলেন, পেঁয়াজের দাম যেভাবে আছে, সেভাবে থাকলে আমরা কিছুটা লাভবান হব। সরকারের কাছে আকুল আবেদন এ সময়ে যেনো সরকার বাইরে থেকে কোনো পেঁয়াজ আমদানি না করে।

সরকারের আশ্বাসে ভালো দামের আশায় এবার বেশি জমিতে পেঁয়াজ আবাদ করেন কৃষকেরা। মার্চ থেকে এপ্রিলের মাঝামাঝিতে আবাদ করা ১৫ লাখ মেট্রিক টন পেঁয়াজ বাজারে আসবে। দেশের ভরা মৌসুমের ঠিক আগ মুহূর্তে পেঁয়াজ রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে ভারত। মার্চের শুরুতেই স্থলবন্দরগুলোতে আসতে শুরু করবে ট্রাকভর্তি ভারতীয় পেঁয়াজ। এতে চরম বিপর্যয়ের মুখে পড়বে কৃষকেরা।

ভরা মৌসুমে পেঁয়াজ আমদানির বিরোধিতা করছেন আড়তদাররাও।

আড়তদাররা বলেন, এ সময়ে দেশে পেঁয়াজ আমদানি করা ঠিক হবে না। ইন্ডিয়ানরা তখন চালাকি করে পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছিল। দেশে এবার অনেক কৃষক পেঁয়াজ চাষ করেছে। পেঁয়াজ আমদানি করলে আমাদের কৃষকরা ক্ষতিগ্রস্ত হবে।

এ অবস্থায় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলছেন, দাম কমাতে ভারত থেকে পেঁয়াজ আমদানি করছে সরকার।

বাণিজ্যমন্ত্রী বলেন, পেঁয়াজ রফতানি বন্ধ ভারত উইথ ড্র করে নিয়েছে। পেঁয়াজের দামও কমে গেছে।

কৃষি অর্থনীতিবিদের মতে, এবার কৃষক ক্ষতিগ্রস্ত হলে পেঁয়াজে স্বয়ংস্পূর্ণতা অর্জনের সুযোগ হাতছাড়া হবে।

শেকৃবি কৃষি বাণিজ্য ব্যবস্থাপনা অনুষদের ডিন ড. মিজানুর রহমান বলেন, এ সময়ে পেঁয়াজ আমদানি করলে কৃষকরা পেঁয়াজ চাষে বিমুখ হয়ে পড়বে। আবার আমাদের পরনির্ভরশীলতা বেড়ে যাবে।

ব্যবসায়ীরা জানান, মিয়ানমার, পাকিস্তান, মিশর, চীন থেকে পর্যাপ্ত পেঁয়াজ আসায় সপ্তাহ ব্যবধানে সব ধরনের পেঁয়াজের দাম কেজিতে ২০ টাকা কমে ৭০ টাকায় বিক্রি হচ্ছে।