সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথম হজ ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৪১৩ হজযাত্রী

news-image

নিউজ ডেস্ক : চলতি বছরের হজ ফ্লাইট শুরু হয়েছে। বৃহস্পতিবার (৯ মে) ভোর সোয়া ৪টার দিকে সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ৪১৩ জন হজযাত্রী জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়েছেন।

এরপর সকাল ৭টা ২০ মিনিটে বাংলাদেশ বিমান দ্বিতীয় ফ্লাইটে সৌদি আরব গেছেন ৪১৭ হজযাত্রী। ভোর সাড়ে ৫টায় এই ফ্লাইট উদ্বোধন করেন ধর্মমন্ত্রী ফরিদুল হক খান।

এরপর সকাল ৮টায় ফ্লাইনাস এয়ারের আরেকটি হজ ফ্লাইট উদ্বোধন করেন ধর্মমন্ত্রী।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (৯ মে) প্রথম দিনে সাতটি হজ ফ্লাইট ঢাকা থেকে সৌদি আরবের উদ্দেশে ছেড়ে যাবে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের তিনটি, সৌদি এয়ারলাইন্সের দুটি ও ফ্লাইনাসের দুটি ফ্লাইট রয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রি-হজে মোট ১১৬টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে ঢাকা থেকে জেদ্দায় ৮২টি, চট্টগ্রাম থেকে জেদ্দায় ১৭টি, সিলেট থেকে জেদ্দায় ৫টি, ঢাকা থেকে মদিনায় ৯টি, চট্টগ্রাম থেকে মদিনায় ২টি এবং সিলেট থেকে মদিনায় একটি।

এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের ব্যবস্থাপক মো. আল মাসুদ খান বুধবার সন্ধ্যায় খবরের কাগজকে বলেন, হজযাত্রীদের সেবা নির্বিঘ্ন ও সহজ করতে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট থেকে জেদ্দা ও মদিনায় সরাসরি ফ্লাইট পরিচালিত হবে। সে লক্ষ্যে জেদ্দা ও মদিনায় পর্যাপ্ত জনবল নিয়োজিত করা হয়েছে।

এদিকে এ বছর বাংলাদেশ থেকে হজে যাওয়া প্রকৃত সংখ্যা নিয়েও দেখা দিয়েছে বিভ্রান্তি। বিমানের ব্যবস্থাপক মো. আল মাসুদ খান বলেন, এ বছর বাংলাদেশ থেকে মোট ৮৬ হাজার ৫২৭ জন হজযাত্রী পরিবহনের ব্যবস্থা করা হবে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৫০ শতাংশ যাত্রী পরিবহন করবে। বিমান প্রি-হজে মোট ১ হাজার ১৬টি সরাসরি হজ ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে ঢাকা থেকে জেদ্দায় ৮২টি, চট্টগ্রাম থেকে জেদ্দায় ১৭টি, সিলেট থেকে জেদ্দায় ৫টি। তা ছাড়া ঢাকা থেকে মদিনায় ৯টি, চট্টগ্রাম থেকে মদিনায় দুটি এবং সিলেট থেকে মদিনায় একটি ফ্লাইট পরিচালনা করা হবে।

অন্যদিকে হজ অফিস সূত্র অনুসারে চলতি বছর বাংলাদেশ থেকে ৮৩ হাজার ২১৪ জন নারী-পুরুষ পবিত্র হজ পালন করতে নিবন্ধন করেছেন। এর মধ্যে বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭৮ হাজার ৮৯৫ জন। সেক্ষেত্রে বলা যায়, প্রায় ৪০ হাজার হজযাত্রীরই এখনো ভিসা আবেদন বাকি। খোঁজ নিয়ে জানা যায়, হজ কার্যক্রমের উদ্বোধন এবং হজ ফ্লাইট শুরু হলেও এখনো হজ ভিসা আবেদন করা যায়নি বেসরকারিভাবে নিবন্ধন করা অর্ধেকের বেশি হজযাত্রীর।

এ বিষয়ে হজ অ্যাজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম খবরের কাগজকে বলেন, ‘বাড়ি ভাড়াসহ কিছু কাজ বাকি থাকায় এখনো কিছু হজযাত্রীর হজ ভিসা আবেদন করা যায়নি। এর পরিপ্রেক্ষিতে ধর্ম মন্ত্রণালয় থেকে সময় বাড়ানোর আবেদন করায় সৌদি সরকার আগামী ১১ মে পর্যন্ত আরেক দফা সময় বাড়িয়েছে। আশা করছি, এ সময়ের মধ্যে আমরা সব আবেদন সম্পন্ন করতে পারব।

ভিসা নিয়ে অনিশ্চয়তার মধ্যে শুরু হওয়া হজ ফ্লাইটে যাত্রীর কমতি হবে কি না জানতে চাইলে তিনি বলেন, যাদের ভিসা আবেদন আগে করা হয়েছিল, তাদের অনেকের ভিসা হয়ে গেছে এবং এটি চলমান আছে। এখন পর্যন্ত আগামী ৭ দিনের ফ্লাইটের যাত্রী ফুল আছে। আমরা আশা করছি, ফ্লাইট খালি যাবে না।

হাজিদের ফিরিয়ে আনতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মোট ১২৫টি হজ ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে জেদ্দা থেকে ঢাকায় ৭৩টি, জেদ্দা থেকে চট্টগ্রামে ১৫টি, জেদ্দা থেকে সিলেটে দুটি; এ ছাড়া মদিনা থেকে ঢাকা ২২টি, মদিনা থেকে চট্টগ্রামে ৯টি এবং মদিনা থেকে সিলেটে ৪টি। হাজিরা দুটি লাগেজে ২৩ কেজি করে মোট ৪৬ কেজি মালামাল উভয় দিক থেকে পরিবহন করতে পারবেন।

গতকাল বুধবার (৮ মে) রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে এবারের হজ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চাঁদ দেখাসাপেক্ষে পবিত্র হজ অনুষ্ঠিত হবে আগামী ১৬ জুন। ২০২৪ সালের হজে বাংলাদেশ থেকে ৮৫ হাজার ২৫৭ জন হজযাত্রী হজ পালন করবেন।

এ জাতীয় আরও খবর

ইরানের প্রেসিডেন্ট রাইসিসহ সবার মরদেহ উদ্ধার

ইরানের অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট মোখবার, ৫ দিনের রাষ্ট্রীয় শোক

ইরানের নতুন পররাষ্ট্রমন্ত্রী আলি বাঘেরি কানি

ঢাকায় ব্যাটারিচালিত রিকশা চলবে

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী নিহত

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি