শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিলুপ্তির ঝুঁকিতে বিশ্বের দুই-পঞ্চমাংশ গাছপালা

news-image

নিউজ ডেস্ক : আগামী কয়েক দশকের মধ্যে বিশ্ব থেকে হারিয়ে যেতে পারে অনেক গাছপালা। এ ব্যাপারে এক গবেষণায় বিজ্ঞানীদের পূর্বাভাস, বিশ্বের দুই-পঞ্চমাংশ গাছপালা বিলুপ্তির ঝুঁকিতে রয়েছে।

বিজ্ঞানীরা বলছেন, বিলুপ্তির প্রবণতাটা এত দ্রুত যে, নতুন প্রজাতির গাছপালার ব্যাপারে বিস্তারিত জানার আগেই সেগুলো হারিয়ে যাওয়ার অবস্থায় আছে।

এ ব্যাপারে যুক্তরাজ্যের রয়্যাল ভুটানিক গার্ডেন্স, কিউ একাডেমির প্রতিবেদনে বলা হয়েছে, গাছপালার যেসব প্রজাতি বিলুপ্তির পথে আছে সেগুলোর মধ্যে অনেকগুলোই ওষুধ, জ্বালানি ও খাদ্য উৎপাদনে খুব সম্ভাবনাময়।

৪২টি দেশের দুইশোর বেশি বিজ্ঞানীর অংশগ্রহণে স্টেট অব দ্য ওয়ার্ল্ড’স প্ল্যান্টস অ্যান্ড ফাংগি কর্তৃক গবেষণা মূল্যায়নে গাছপালার বিলুপ্তি নিয়ে এই মূল্যায়ন করা হয়েছে। জাতিসংঘের শীর্ষ সম্মেলনের প্রাক্কালে রিপোর্টটি প্রকাশ করা হয়েছে, যাতে বিশ্ব নেতারা জীববৈচিত্র্যের ক্ষতির ব্যাপারটি তুলে ধরেন।

গবেষণা প্রতিবেদনে কিউ অ্যাকাডেমির পরিচালক বিজ্ঞানী প্রফেসর আলেক্সান্দ্রে আন্তোনেল্লি জানান, আমরা বিলুপ্তির সময়টায় বাস করছি। ঝুঁকি’র মাত্রাটা খুবই উদ্বেগজনক এবং জরুরি পদক্ষেপ নেওয়া খুব দরকার।

“আমরা দৌড়ে হেরে যাচ্ছি। কারণ নাম-পরিচয় জানার আগেই প্রজাতিগুলো বিলুপ্ত হয়ে যাচ্ছে।”

প্রতিবেদনটিতে আরও বলা হয়েছে, গাছপালার যেসব প্রজাতি টিকে আছে সেগুলোর খুব সংখ্যকই খাদ্য উৎপাদন ও জৈব-জ্বালানি উৎপাদনে ব্যবহৃত হয়।