মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আওয়ামী লীগের পথে হাঁটছে বিএনপি

news-image

ব্যক্তি ধরে দুর্নীতির খতিয়ান মানুষের কাছে পৌঁছে দেবে দলটি ১৮ মার্চ দুর্নীতির বিরুদ্ধে প্রথম কর্মসূচি

নিউজ ডেস্ক : ক্ষমতাসীন আওয়ামী লীগ বিগত চারদলীয় জোট সরকারের সময় আন্দোলনের যে সূত্র ব্যবহার করেছিল, একই সূত্র এবার তাদের বিরুদ্ধে ব্যবহার করতে চাইছে বিএনপি। সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ নিয়ে ধারাবাহিক কর্মসূচি দিয়ে মাঠে থাকার সিদ্ধান্ত নিয়েছে দলটি। গণতন্ত্র ও ভোটাধিকার প্রতিষ্ঠায় চলমান ১০ দফার পাশাপাশি সরকারের উচ্চপর্যায়ের কর্তাব্যক্তি এবং ক্ষমতাসীন আওয়ামী লীগ নেতা ও তাদের স্বজনদের ব্যক্তিগত দুর্নীতি সামনে আনবে দলটি। পাশাপাশি এই সরকারের নানা চুক্তি, মেগাপ্রজেক্টের দুর্নীতি অনুসদ্ধান করা হবে। সম্প্রতি বিএনপির স্থায়ী কমিটির দুটি সভায় এ সিদ্ধান্ত হয়েছে।

জানা গেছে, স্থায়ী কমিটির গত ৬ ও ১৩ মার্চ অনুষ্ঠিত বৈঠকে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। এ বিষয়ে গতকাল মঙ্গলবার বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘স্থায়ী কমিটির সভায় এই অনির্বাচিত, দুর্নীতিপরায়ণ ও ফ্যাসিস্ট সরকারের দুর্নীতির খতিয়ান জনসম্মুখে উন্মোচন করার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সিদ্ধান্ত গৃহীত হয়।’

নাম প্রকাশে অনিচ্ছুক স্থায়ী কমিটির এক সদস্য বলেন, কোন নেতা কী দুর্নীতি করেছেন, কার কত সম্পদ ছিল এবং এখন কত সম্পদ আছে তা লিফলেট আকারে তুলে ধরা হবে। বিএনপির গুরুত্বপূর্ণ একজন নেতা বলেন, নাইন-ইলেভেনে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার পর বিশ্ব জঙ্গি, সন্ত্রাসবাদ এবং দুর্নীতির বিরুদ্ধে ছিল। এখন বিশ্ব দুর্নীতির বিরুদ্ধে এবং গণতন্ত্র ও মানবাধিকারের পক্ষে সোচ্চার। এ বিষয়টি মাথায় রেখে আগামী দিনে পথ চলবে বিএনপি। ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের গত ১৪ বছরে দুর্নীতি, তাদের গুম, খুন, বিচারবহির্ভূত হত্যাসহ দেশের মানবাধিকার ও গণতান্ত্রিক অবস্থা সামনে আনা হবে।

বিএনপির গুরুত্বপূর্ণ একাধিক নেতা মনে করেন, ২০০১ সালে বিএনপি নেতৃত্বাধীন চারদলীয় জোট সরকারকে তৎকালীন বিরোধী দল রাজপথের আন্দোলনে পরাস্ত করতে পারেনি। তবে আওয়ামী লীগ ওই সময়ে যে কাজটা করতে পেরেছে, চারদলীয় জোট সরকারের উচ্চপর্যায়ের কর্তাব্যক্তি ও বিএনপির শীর্ষ নেতা ও তাদের স্বজনদের দুর্নীতিসহ সরকারের নানা নেতিবাচক কর্মকা- সঠিক উপায়ে জাতির সামনে উপস্থাপন করে মানসিকভাবে চাপে ফেলতে পেরেছে। এতে করে নৈতিকভাবে চাপে পড়া বিএনপিতে অনৈক্যের সৃষ্টি হয়েছিল।

এছাড়াও আইনশৃঙ্খলা বাহিনীর বিচার-বহির্ভূত হত্যাকাণ্ড, জঙ্গি নেতা ‘শায়েখ আবদুর রহমান-বাংলা ভাই’র জঙ্গি উত্থান এবং স্বাধীনতাবিরোধী জামায়াত-শিবিরের নেতিবাচক কর্মকা- তুলে ধরার মধ্য দিয়ে চারদলীয় জোটকে দেশি-বিদেশি চাপে ফেলতে সক্ষম হয়েছিল। সে চাপ গিয়ে পড়ে তৎকালীন কেয়ারটেকার সরকারের ওপর। সেখান থেকে ওয়ান-ইলেভেনের সৃষ্টি, দুর্নীতিসহ নানা মামলায় জর্জরিত হয় বিএনপি।

বিএনপি নেতারা মনে করেন, গত ২৪ ডিসেম্বর সংসদ বিলুপ্ত, সরকারের পদত্যাগ, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ও নতুন নির্বাচন কমিশন গঠনসহ ১০ দফা দাবিতে যুগপৎ আন্দোলন শুরু করতে পারা ছিল বিএনপির জন্য বড় সফলতা। তার আগে, অনেকের ধারণা ছিল, বিএনপি থেকে যারা এমপি হয়েছেন, তারা দলের সিদ্ধান্ত কখনো মানবেন না। সেখানে দলের সিদ্ধান্ত মেনে গত ১০ ডিসেম্বর বিভাগীয় গণসমাবেশ থেকে একযোগে ঘোষণা দিয়ে তারা জাতীয় সংসদ থেকে পদত্যাগ করেন।

এছাড়াও ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচনের আগে পরে যে আন্দোলন হয়েছিল, সে আন্দোলনে কাক্সিক্ষত ফলা পায়নি বিএনপি। তারপর থেকে রাজধানীর ওয়ার্ড-থানা পর্যায়ে তেমন কোনো দৃশ্যমান কর্মসূচি দেখা যায়নি। সেদিক দিয়ে এবার সফল হয়েছে দলটি। সর্বশেষ আবদুল্লাহপুর থেকে যাত্রাবাড়ী পর্যন্ত দীর্ঘ ২৫ কিলোমিটার মানববন্ধন করেছে দলটির ঢাকা মহানগর শাখা। রাষ্ট্র মেরামতের ২৭ দফা এরই মধ্যে দেশে-বিদেশে সর্বমহলে গ্রহণযোগ্যতা পেয়েছে বলে মনে করে বিএনপি। এই অবস্থায় দলটির নেতাকর্মীদের মনোবল আগের চেয়ে বেশ চাঙ্গা।

বিএনপির স্থায়ী কমিটির এক সদস্য বলেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকার কারণে স্বয়ংক্রিয়ভাবে শক্তিশালী, তার মধ্যে তৃণমূল পর্যায় পর্যন্ত দলটির সাংগঠনিক শক্তি রয়েছে। তাদের পরাস্ত করতে হলে মানসিকভাবে দুর্বল করতে হবে। এ কারণে সরকারের উচ্চপর্যায় থেকে শুরু করে তাদের দলীয় নেতাদের আত্মীয়-স্বজনের দুর্নীতির প্রমাণ জাতির সামনে তুলে ধরা হবে। অন্যদিকে সরকারের আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দুর্নীতিও সামনে আনা হবে। গত ১৪ বছরে কার কত সম্পদ বেড়েছে, কে কত টাকা বিদেশে পাচার করেছে ইত্যাদি তুলে ধরা হবে।

গত ৬ মার্চ স্থায়ী কমিটির বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী গত ১১ মার্চ মানববন্ধন কর্মসূচি থেকে নতুন কর্মসূচি ঘোষণা করে দলটি। সেখানেও ১০ দফা দাবির পাশাপাশি সরকারের দুর্নীতির বিষয়টি স্থান দেওয়া হয়। এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আওয়ামী লীগ সরকারের সর্বগ্রাসী দুর্নীতির প্রতিবাদ এবং ঘোষিত ১০ দফা দাবিতে ১৮ মার্চ সারা দেশের সব মহানগরে সমাবেশ অনুষ্ঠিত হবে। একই কর্মসূচি করবে যুগপৎ আন্দোলনে থাকা ৫৩ রাজনৈতিক দল ও সংগঠন। এর মাধ্যমে মূলত দুর্নীতির বিরুদ্ধে বিএনপির কর্মসূচি শুরু হতে যাচ্ছে।

দলীয় সূত্রে জানা গেছে, সরকারের দুর্নীতির প্রমাণ সংগ্রহে কাজ শুরু করেছে দলটি। দেশি-বিদেশি মিডিয়া এবং সংস্থার প্রতিবেদন সংগ্রহ শুরু হয়েছে। এছাড়া সরকারের মেগা প্রজেক্টের দুর্নীতি, বিদেশে কার কী সম্পদ, কোন দেশের সঙ্গে কী চুক্তি করা হয়েছে তা বিশ্লেষণ করা হবে। সভা-সেমিনার ছাড়াও দুর্নীতির প্রমাণ তুলে ধরতে লিফলেট বিলি করা হবে।

অন্যদিকে, গতকাল মঙ্গলবার রাজধানীর গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার বিদ্যুৎ খাতকে দুর্নীতির প্রধান খাত হিসেবে বেছে নিয়েছে। রেন্টাল ও কুইক রেন্টালের মাধ্যমে সরকার দেশকে অর্থনৈতিক ও সামাজিক বিপর্যের মধ্যে ফেলে দিয়েছে।

‘বিদ্যুৎ খাতে জনস্বার্থবিরোধী অসমচুক্তি, নজিরবিহীন দুর্নীতি, চলমান মহা-অব্যবস্থাপনা ও বিদ্যুৎ-গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে’ এই সংবাদ সম্মেলন হয়। এতে দেশ ও জনস্বার্থের পরিপন্থি এসব চুক্তির নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে তা বাতিলের দাবি জানিয়ে মির্জা ফখরুল বলেন, ভবিষ্যতে অবাধ নির্বাচনে জনগণ বিএনপিকে নির্বাচিত করলে বিদ্যুৎ ও জ্বালানি দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন, ২০১০ সহ সব কালাকানুন বাতিল করা হবে। দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে এবং কাউকে ছাড় দেওয়া হবে না।

বিএনপি মহাসচিব বলেন, গ্যাস-বিদ্যুতে দাম বাড়িয়ে সরকার এখন যেকোনো মূল্যে রাজস্ব বাড়াতে উঠেপড়ে লেগেছে। অথচ অপচয় ও দুর্নীতি বন্ধ করে এ অর্থের জোগান দেওয়া যেত। তিনি বলেন, গত এক যুগে রেন্টাল এবং আইপিপি খাতে খরচ হয়েছে ৯০ হাজার কোটি টাকার ঊর্ধ্বে। যার মধ্যে সরকারের অতিঘনিষ্ঠ ১২টি কোম্পানিই নিয়েছে ৬০ হাজার কোটি টাকা। এ সময় তিনি রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে রাশিয়ার কাছ থেকে অতিরিক্ত সুদে ঋণ নেওয়া এবং ঋণ পরিশোধের সময়সীমা ও গ্রেস পিরিয়ড অস্বাভাবিক কম হওয়ার সমালোচনা করেন। সূত্র : দৈনিক আমাদের সময়

এ জাতীয় আরও খবর