মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ায় ব্যাণিজ্যিক ভাবে কমলা চাষ, আশানুরূপ ফলন

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : গাছে-গাছে সবুজ পাতার আড়ালে  ঝুলছে হলুদ রংয়ের পাকা রসালো টকবগে কমলা আর কমলা। স্বাদে-মানে বেশ সুস্বাদু। এবার প্রথম বারের মতো বাণিজ্যিক ভাবে আবাদ হচ্ছে চায়না-থ্রি-জাতের কমলা। জেলার বিজয়নগর উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের দুলালপুর গ্রামের মো: আলমগীর হোসেন। নিজ উদ্যোগে  ২ বিঘা জমিনে ১৮৫ টি কমলা গাছ রোপন করে বাগান গড়ে তুলেছে। প্রথমবারের মতো তার বাগানে কমলার আশানুরূপ  ফলন হয়েছে। বাগান দেখতে প্রতিদিনই বিভিন্ন এলাকা থেকে দর্শনার্থী বাগানে ভীড় করছেন।
কৃষক আলমগীর জানান, ইউটিউবের মাধ্যমে চুয়াডাঙ্গার এক কমলা আবাদের ভিডিও দেখে ওই চাষীর সাথে যোগাযোগ করেন তিনি। পরে ওই বাগান পরিদর্শন করে ওই চাষীর কাছ থেকে পরামর্শ নিয়ে সেখান থেকে চায়না থ্রি-জাতের কমলার চারা নিয়ে তার নিজ এলাকায় কমলা বাগান গড়েন।  বিদেশ থেকে এসে তার চাচার কাছ থেকে ৬৫ শতাংশ জমি লিজ নেন। শুরু করেন কমলার আবাদ। মাত্র দুই বছরের মাথায় তার বাগানে আশানুরূপ কমলার ফলন পেয়ে অনকেটাই খুশি চাষী আলমগীর । তিনি  আরো বলেন, আমি ১৮৫ টি চারা এখানে রোপন করেছি। এখন পর্যন্ত ১ হাজার থেকে ১২শ কেজি কমলা বিক্রি করেছি ১৭০ টাকা কেজি দরে। এখন পর্যন্ত বাজারে নিয়ে যেতে হয়নি। দর্শনার্থীরা এসে দেখে বাগান থেকেই কিনে নিয়ে যাচ্ছেন।
স্হানীয় চাষীরা বলেন, এই  এলাকায়  কমলা চাষ করা সম্ভব। আলমগীর মিয়ার বাগানে যে ভাবে কমলার ফলন হয়েছে তাতে আমাদের বিশ্বাস হচ্ছে কমলা চাষ করে সফলতা পাওয়া যাবে।
মো: মুসা মিয়া নামে আরেক চাষী বলেন, অল্প জায়গাতে কমলার চাষ দেখে মনে হচ্ছেনা এই এলাকা কমলা চাষের জন্য উপযোগী। আমরা কমলার বাগানটি ঘুরে দেখেছি। দেখে আমাদের কাছে খুব ভাল লাগল। আগামীতে আমরাও আমাদের অনাবাদি জমিতে কমলার চাষ করতে আগ্রহ বেড়েছে।
বিজয়নগর উপজেলার উপ-সহকারী কৃষি কর্মকর্তা হাদিউল ইসলাম বলেন, এই অঞ্চলে কমলার আবাদ বৃদ্ধির লক্ষ্যে কাজ করছি। এছাড়া কৃষি বিভাগের মাধ্যমে এই কমলার চাষ বৃদ্ধিতে এই অঞ্চলে কমলার আবাদ বৃদ্ধির জন্য প্রর্দশনী দেয়া হবে।

এ জাতীয় আরও খবর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়

ভারতীয় দলে সানজু, বাদ কেএল রাহুল

ব্যারিস্টার খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে বহিষ্কারাদেশ প্রত্যাহার

গরমের সঙ্গে বেড়েছে কলেরা রোগী

হিট স্ট্রোক: সাত দিনে ১০ জনের মৃত্যু