শুক্রবার, ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আফগানিস্তানে ত্রাণ সহায়তা পাঠাচ্ছে বাংলাদেশ

news-image

কূটনৈতিক প্রতিবেদক : ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তানে ত্রাণ সহায়তা পাঠাচ্ছে বাংলাদেশ। আগামীকাল সোমবার সকালে একটি সি-১৩০ উড়োজাহাজ এই ত্রাণসামগ্রী নিয়ে আফগানিস্তানের উদ্দেশে রওনা হবে। তালেবান শাসন কায়েম হওয়ার পর দেশটির সঙ্গে প্রথম সরাসরি কোন যোগযোগ হচ্ছে বাংলাদেশের।

ত্রাণ পাঠানোর বিষয়ে আজ পররাষ্ট্রমন্ত্রী তার দপ্তরে সাংবাদিকদের বলেন, মানবিক সহায়তা হিসেবে এই ত্রাণ পাঠানো হচ্ছে। আফগান সরকারের কাছে এই ত্রাণ পাঠানো হবে।

উল্লেখ্য, গত মাসের শেষ দিকে আফগানিস্তানের পূর্বাঞ্চলে এক শক্তিশালী ভূমিকম্পে হাজারের বেশি নিহত এবং অনেক লোক আহত হয়েছে। ভূমিকম্পে প্রচুর ঘরবাড়ি ধ্বংস হয়েছে। ত্রাণসামগ্রীর মধ্যে গুঁড়ো দুধ, তাঁবু, কম্বল, ওষুধ ও শুকনো খাবার রয়েছে বলে জানান মন্ত্রী।

এদিকে ঢাকা আসছেন যুক্তরাজ্যের প্রিন্স চার্লস। আগামী অক্টোবরে তার আসার সম্ভাবনা রয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাকে তিনি জানিয়েছেন বাংলাদেশে আসবেন। আমি তাকে সিলেটে যাওয়ার কথা বলেছি। তিনি রাজি হয়েছেন। গত সপ্তাহে রুয়ান্ডার রাজধানী কিগালিতে কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে প্রিন্স চার্লসের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর কথা হয়।

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, তার সফরের সময় যুক্তরাজ্যের রানি এলিজাবেথের নামে ঢাকা ও সিলেটে দুটি অঞ্চলকে ক্লাইমেট প্রটেকশন এরিয়া হিসেবে ঘোষণা দেবো।

মোমেন বলেন, পর্তুগাল-মাল্টার কন্স্যুলার টিম ঢাকায় এসে ভিসা দেবে। আগামী দুই মাসের মধ্যে পর্তুগালের একটি কন্স্যুলার টিম ঢাকায় আসবে।