মঙ্গলবার, ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের মহান এবং ঘৃণিত ব্যক্তিরা

news-image

ডেস্ক রির্পোট : ইতিহাস সাক্ষী দেয় সবসময়। অতীতে বিভিন্ন সময় মানুষ তার কাজের মাধ্যমে হয়েছেন মহান আবার কেউবা হয়েছেন নিন্দিত। এই সকল মহান এবং ঘৃণিত ব্যক্তিদের একটি তালিকা জরিপের মাধ্যমে প্রকাশ করেছেন ‘অনলাইন মেইল’।

ইতিহাসের সবচেয়ে ঘৃণিত বা কুখ্যাত ব্যক্তিত্বের তালিকার চতুর্থ অবস্থানে রয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ জুনিয়র। অ্যাডল্ফ হিটলার, ওসামা বিন লাদেন ও সাদ্দাম হোসেনের পরের অবস্থানটি বুশের। এক্ষেত্রে তিনি পরাজিত করেছেন জোসেফ স্ট্যালিনকে। এরপর রয়েছেন মাও, লেনিন, চেঙ্গিস খান, সালাদিন এবং কিন শি হুয়াং।

নিরলস পরিশ্রম, মানবতা, শান্তির অমীয় বাণী ও বীরত্বপূর্ণ অবদানের মাধ্যমে বিশ্বকে যারা আমূল বদলে দিয়েছেন, বিখ্যাত ব্যক্তিত্বদের এমন একটি তালিকার শীর্ষ ১০-এ রয়েছেন- অ্যালবার্ট আইনস্টাইন, মাদার তেরেসা, মহাত্মা গান্ধী, মার্টিন লুথার কিং, আইজ্যাক নিউটন, যিশু খৃষ্ট, নেলসন ম্যান্ডেলা, টমাস আলভা এডিসন, আব্রাহাম লিঙ্কন ও গৌতম বুদ্ধ।

যুক্তরাষ্ট্র, ইতালি, আর্জেন্টিনা, দক্ষিণ কোরিয়া, পাকিস্তানসহ ৩৭টি দেশের প্রায় ৭,০০০ শিক্ষার্থীর মতামতের ভিত্তিতে এ তালিকাটি তৈরি করা হয়েছে। বিশ্বের ইতিহাসের বিখ্যাত ও কুখ্যাত ৪০ ব্যক্তিত্ব ও গুরুত্বপূর্ণ ঘটনাবলীর ব্যাপারে শিক্ষার্থীদের মতামত জানতে চাওয়া হয়। জরিপে অংশ নেয়া শিক্ষার্থীদের গড় বয়স ২৩ বছর।

সেখানে বিশ্বের সবচেয়ে ঘৃণিত স্বৈরশাসকদের পাশেই স্থান পেয়েছেন জর্জ বুশের নাম। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ১ থেকে ৭ নম্বরের মধ্যে ইতিবাচক ও নেতিবাচক ব্যক্তিত্ব ও ঘটনাবলীসমূহকে মূল্যায়ন করেন। চারটি গ্র“পে বিভক্ত শিক্ষার্থীদের সবাই জর্জ বুশকে অপছন্দের তালিকায় স্থান দিয়েছেন। অথচ, বিশ্ব ইতিহাসের বিখ্যাত ও কুখ্যাত অন্য ব্যক্তিত্বদের ক্ষেত্রে গ্র“পগুলোর মতপার্থক্য ছিল। বিশ্বের একটি অংশে হয়তো কেউ অত্যন্ত জনিপ্রয় হয়েছেন, তো আরেকটি অংশে অত্যন্ত নিন্দিত। তবে জর্জ বুশই একমাত্র ব্যক্তিত্ব যিনি সবার অপছন্দের পাত্র।

আমাদের সময়.কম

এ জাতীয় আরও খবর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়

ভারতীয় দলে সানজু, বাদ কেএল রাহুল

ব্যারিস্টার খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে বহিষ্কারাদেশ প্রত্যাহার

গরমের সঙ্গে বেড়েছে কলেরা রোগী

হিট স্ট্রোক: সাত দিনে ১০ জনের মৃত্যু