বুধবার, ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাংঘাতিক নিপীড়নে আলেমেরা : সংসদে হারুন

news-image

নিজস্ব প্রতিবেদক : বিএনপির সাংসদ হারুনুর রশীদ দাবি করেছেন, দেশে এখন আলেমেরা সাংঘাতিক নিপীড়নের মধ্যে আছেন। তিনি আলেমদের গ্রেপ্তার ও রিমান্ড বন্ধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন।

আজ মঙ্গলবার জাতীয় সংসদে হজ ও ওমরা ব্যবস্থাপনা বিলের আলোচনায় হারুন এ দাবি করেন। গত বৃহস্পতিবার রাত থেকে নিখোঁজ থাকা ধর্মীয় বক্তা মো. আফছানুল আদনানের (আবু ত্ব-হা মোহাম্মদ আদনান) প্রসঙ্গ টেনে সাম্প্রতিক সময়ে আলেমদের গ্রেপ্তার এবং আগের বিভিন্ন গুমের ঘটনার কঠোর সমালোচনা করেন বিএনপির দুই সাংসদ। সাধারণত আইন প্রণয়নের আলোচনায় অংশ নিয়ে ভিন্ন কোনো বিষয়ে আলোচনা করতে দেখা যায় না।

বিরোধীদের বক্তব্যের জবাবে ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান দাবি করেন, কোনো পর্যায়ে কোনো বুজুর্গ ব্যক্তি ও প্রকৃত আলেম গ্রেপ্তার বা মামলার আওতায় আসেননি। কেবল আলেম নামধারী অর্থ ও ক্ষমতালিপ্সু কিছু ব্যক্তি, যাঁরা বিভিন্ন ফৌজদারি অপরাধে জড়িত, তাঁদের আইনের আওতায় আনা হয়েছে।

আইন প্রণয়নের আলোচনায় অংশ নিয়ে বিএনপির সাংসদ হারুনুর রশীদ বলেন, সংবিধানে বলা হয়েছে, ধর্মের কারণে কাউকে নিপীড়ন, বৈষম্য করা যাবে না। কিন্তু বাংলাদেশে এখন ইসলামি স্কলার বা আলেমেরা সাংঘাতিক নিপীড়নের মধ্যে আছেন। তিনি আলেমদের গ্রেপ্তার ও রিমান্ড বন্ধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেন। বলেন, না হলে দেশে উদ্বেগ ও ভারসাম্যহীন অবস্থা তৈরি হবে। আদনান নামের একজন আলেম চার দিন ধরে নিখোঁজ। তাঁর পরিবার কোনো সন্ধান পাচ্ছে না।

হেফাজতে ইসলামের নেতাদের সম্পদের খোঁজে নেমেছে দুদক—এমন দাবি করে হারুনুর রশীদ বলেন, আগে জাতীয় সংসদের ৩৫০ জনের নামে দুদকের নোটিশ করা উচিত ছিল। তাহলে মানুষের কাছে এটি সমাদৃত হতো। প্রধানমন্ত্রীও দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহনশীলতার কথা বলেছেন।

বিএনপির সংরক্ষিত নারী আসনের সাংসদ রুমিন ফারহানা বলেন, ‘কোথায় মামলা করব, কার কাছে অভিযোগ করব, মামলা করব কী, কেউ তো জিডি নিতেই রাজি হচ্ছে না।’ এ কথাগুলো আদনান তোহার স্ত্রীর। বৃহস্পতিবার থেকে তিনি সঙ্গীসহ নিখোঁজ। একই সময়ে পরীমনিও একটি অভিযোগ এনেছেন। তবে তিনি ভাগ্যবতী। কারণ, তাঁর মামলা নেওয়া হয়েছে, আসামি গ্রেপ্তার হয়েছে। কিন্তু সে ভাগ্য তোহার পরিবারের হয়নি। দেশের ৬০৪টি পরিবারের হয়নি। যাঁরা দীর্ঘদিন ধরে নিখোঁজ, তাঁদের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় কিছু বলতে পারছে না। পুলিশও কোনো উদ্যোগ নেয়নি।

রুমিন বলেন, ফ্রান্সের একটি সংস্থা বাংলাদেশের গুমের ঘটনাগুলো নিয়ে বলেছে, এ ঘটনাগুলো বিচ্ছিন্ন কোনো ঘটনা নয়। এগুলো যাঁরা রাষ্ট্র পরিচালনা করেন, তাঁদের কৌশল কার্যকর করার অংশ। এগুলো মানবতাবিরোধী অপরাধ।

আইন প্রণয়নের আলোচনা হলেও রুমিন তাঁর বক্তব্যে আইন নিয়ে কিছু বলেননি। এ কারণে স্পিকার শিরীন শারমিন চৌধুরী রুমিনের উদ্দেশে বলেন, ‘আপনি আইনের ওপর কিছু বলেননি। আশা করি, আইনের ওপর বলবেন।’

জাতীয় পার্টির সাংসদ শামীম হায়দার পাটোয়ারি বলেন, গুমের অভিযোগ খুবই গুরুত্ব দিয়ে দেখা উচিত। এটা হচ্ছে সর্বোচ্চ পর্যায়ের মানবাধিকার লঙ্ঘন। এটি খুবই সতর্কতার সঙ্গে দেখা উচিত।

জাতীয় পার্টির সাংসদ পীর ফজলুর রহমান বলেন, কিছু আলেম ওয়াজের নামে বিভ্রান্তি ছড়ান। করোনা এবং এর টিকা নিয়েও বিভ্রান্তি ছড়িয়েছেন। একজন নিশ্চিত করে বলছেন, মুসলমানের যদি করোনা হয়, তাহলে ইসলাম মিথ্যা হয়ে যাবে। এসব ওয়াজকারীর বিরুদ্ধে সতর্ক হওয়া উচিত।

বিরোধী সাংসদদের বক্তব্যের জবাবে ধর্মপ্রতিমন্ত্রী ফরিদুল হক খান দাবি করেন, কোনো পর্যায়ে কোনো বুজুর্গ ব্যক্তি ও প্রকৃত আলেম গ্রেপ্তার বা মামলার আওতায় আসেননি। কেবল আলেম নামধারী অর্থ ও ক্ষমতালিপ্সু কিছু ব্যক্তি, যাঁরা বিভিন্ন ফৌজদারি অপরাধে জড়িত, যাঁরা ধর্মের নামে রাষ্ট্র ও সমাজবিরোধী ষড়যন্ত্রমূলক কাজে জড়িত, তাঁরাই আইনের আওতায় এসেছেন। যদি অন্যায়ভাবে কাউকে গ্রেপ্তার করা হয়ে থাকে, প্রধানমন্ত্রী তাৎক্ষণিকভাবে জানিয়ে দিয়েছেন, তাঁদের ছেড়ে দেওয়া হোক। ইতিমধ্যে বহু আলেমকে ছেড়ে দেওয়া হয়েছে। কিন্তু প্রকৃতপক্ষে যাঁরা দোষী ব্যক্তি, তাঁদের বিরুদ্ধেই এই আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে।

এ জাতীয় আরও খবর

দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের ভূমিকা গুরুত্বপূর্ণ : ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রী

শুক্রবারও ক্লাস চালু রাখার সিদ্ধান্ত আসতে পারে : শিক্ষামন্ত্রী

জায়েদ খানের ওপর ক্ষোভ ঝাড়লেন সাকিব

হবিগঞ্জে হত্যা মামলায় ৭ জনের মৃত্যুদণ্ড

চাঁদা না দেওয়ায় মুক্তিযোদ্ধাকে বেধড়ক পেটালেন আ.লীগ নেতার ভাগনে

অতিরিক্ত তাপমাত্রায় বেঁকে গেল রেললাইন

উপজেলা নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সুযোগ নেই : ইসি আলমগীর

এই গরমে খাদ্যে বিষক্রিয়া হলে করণীয়

ভারতীয় দলে সানজু, বাদ কেএল রাহুল

ব্যারিস্টার খোকনকে জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম থেকে বহিষ্কারাদেশ প্রত্যাহার

গরমের সঙ্গে বেড়েছে কলেরা রোগী

হিট স্ট্রোক: সাত দিনে ১০ জনের মৃত্যু