শুক্রবার, ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

করোনাভাইরাস: বিশ্বে মৃত্যু ছাড়াল ১১ লাখ

news-image

একই সময় পর্যন্ত বিশ্বজুড়ে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে তিন কোটি ৯৩ লাখ ৩৭ হাজার ৩৯৭।শনাক্ত রোগী ও করোনাভাইরাসে মৃত্যু তালিকায় বিশ্বের দেশগুলোর মধ্যে এখনও সবার উপরে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। দেশটিতে শনাক্ত রোগী ৮০ লাখ ৫০ হাজার ছাড়িয়ে গেছে; মৃত্যু পেরিয়েছে দুই লাখ ১৮ হাজার।

এক লাখ ৫৩ হাজারের বেশি মৃত্যু দেখা ব্রাজিলে শনিবার বাংলাদেশ সময় দুপুর পর্যন্ত ৫২ লাখ কোভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে।একই সময়ে ভারতে শনাক্ত রোগীর সংখ্যা দেখা যাচ্ছে ৭৪ লাখ ৩২ হাজার ৬৮০, মৃত্যু এক লাখ ১৩ হাজার ছুঁইছুঁই।

দক্ষিণ এশিয়ার এ দেশটিতে সাম্প্রতিক দিনগুলোকে সংক্রমণের হার কমে আসার ইঙ্গিত মিললেও যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি রাজ্যে ঊর্ধ্বগতি এবং ইউরোপে সংক্রমণের দ্বিতীয় ঢেউ বিশ্বজুড়ে উদ্বেগ বাড়াচ্ছে।

পরিস্থিতি মোকাবেলায় যুক্তরাজ্য, ফ্রান্সসহ অনেক দেশ ফের কঠোর বিধিনিষেধের পথে হাঁটছে। তবে অর্থনীতি নিয়ে দুশ্চিন্তা থাকায় বেশিরভাগ দেশই এবার চলতি বছরের প্রথম ভাগের মতো সবকিছু বন্ধ করে দেওয়ার পথে পদক্ষেপ নেবে না বলেই অনুমান পর্যবেক্ষকদের।

এদিকে সংক্রমণের নতুন ঊর্ধ্বগতির মধ্যেও যুক্তরাষ্ট্রে জোরেশোরে নির্বাচনী প্রচার চলছে। ডাকযোগে ভোটের পাশাপাশি অনেক রাজ্যে আগাম ভোটও চলছে। দেশটির প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারে সামাজিক দূরত্ব, মাস্ক পরার নির্দেশনাকে থোড়াই কেয়ার করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণে ব্যর্থতা ট্রাম্পের পুনর্নির্বাচিত হওয়ার সম্ভাবনাকেও অনেকটাই ফিকে করে দিয়েছে। রিপাবলিকান এ প্রেসিডেন্ট অবশ্য তার ব্যর্থতার কথা স্বীকার করছেন না।‘চীনা ভাইরাস’ মোকাবেলায় সম্ভাব্য সব পদক্ষেপ নেওয়া হয়েছে বলেও দাবি করছেন তিনি।

মার্কিন এ প্রেসিডেন্ট অর্থনীতি সচল ও করোনাভাইরাসের কারণে বেকার হয়ে পড়া লোকদের কাজে ফেরাতে বিভিন্ন রাজ্যে বিধিনিষেধ শিথিল ও সব স্কুল খুলে দিতেও চাপ দিয়ে যাচ্ছেন।

এ জাতীয় আরও খবর

২১ মে ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিতে পারে ইউরোপের চার দেশ

রপ্তানিকারকদের আয় ৩০ শতাংশ বেড়েছে : বাণিজ্য প্রতিমন্ত্রী

৬ জুন বাজেট ঘোষণা

৪৬তম বিসিএস প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০,৬৩৮

অস্বস্তি কাটাতে এবং সম্পর্ক এগিয়ে নিতে আসছেন লু : পররাষ্ট্রসচিব

রাষ্ট্রায়ত্ত কোম্পানিগুলোকে শেয়ারবাজারে আনার নির্দেশ প্রধানমন্ত্রীর

নয়াপল্টনে বিএনপির সমাবেশ কাল

যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বিএনপির বৈঠক

অধিকাংশ অভিযোগই স্বীকার করেছে মিল্টন : ডিবি প্রধান

শুক্রবার নয়াপল্টনে সমাবেশের অনুমতি পাচ্ছে বিএনপি

প্রথম হজ ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৪১৩ হজযাত্রী

তিস্তা প্রকল্পে অর্থায়ন করতে চায় ভারত : পররাষ্ট্রমন্ত্রী