রবিবার, ৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২২শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সন্তানকে সফল প্রযুক্তি উদ্যোক্তা করে তুলতে ১২টি শিক্ষা দিন

bapa and sonসন্তানকে কিভাবে উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করবেন, এ বিষয়ে অনেকেরই ধারণা আছে। কিন্তু প্রযুক্তির এ বিশ্বে সফলতার উপায় যে আগের যেকোনো সময়ের থেকে কিছুটা ভিন্ন হবে, তা বলাই বাহুল্য। বিশেষ করে বহু সফল প্রযুক্তি উদ্যোক্তা যেখানে তাদের শিক্ষাজীবনই শেষ করেননি। সম্প্রতি এ বিষয়ে পাঠকদের মতামত আহ্বান করেছিল একটি ওয়েবসাইট। এতে সবচেয়ে ভালো উত্তর দিয়েছিলেন সফল উদ্যোক্তা চার্লস টিপস। সেসব উত্তর নিয়েই বিজনেস ইনসাইডার অবলম্বনে এবারের লেখা।
১. জীবনের সুযোগগুলো অবহিত করুন
বিশ্ব নানা সুযোগে পরিপূর্ণ। আর এ সুযোগগুলো আপনার সন্তানকে জানাতে হবে পরিষ্কারভাবে। আর এতে আপনার সন্তান বুঝতে পারবে, কীভাবে সফলভাবে ব্যবসা চালাতে হয়।
২. শিক্ষাপ্রতিষ্ঠান বাছাইয়ে সচেতন হোন
বহু বিলিয়নেয়ারই শিক্ষাপ্রতিষ্ঠানের পালা সম্পন্ন করেননি। শিক্ষা শেষ হওয়ার আগেই তারা কর্মক্ষেত্রে নেমে গিয়েছিলেন। তবে অনেক বিলিয়নেয়ারকেই দেখা যায়, সাধারণ শিক্ষাপ্রতিষ্ঠানেই শিক্ষা সম্পন্ন করতে। আর এ শিক্ষায় থাকতে হবে যথেষ্ট পরিমাণে ভ্রমণ ও শিক্ষাসহায়ক কার্যক্রম। আরও থাকতে পারে পারে ডকুমেন্টারি তৈরি ও নৌকা চালানোর মতো শিক্ষা।

৩. কাজকে ভালোবাসার শিক্ষা দিন
পরিশ্রমই উন্নতির চাবিকাঠি। আর সন্তানকে নিজের কাজকে ভালোবাসতে শেখানো অতি গুরুত্বপূর্ণ বিষয়। ধনী হওয়ার জন্য প্রয়োজন প্রচুর পরিশ্রমের আর সেই পরিশ্রমকে ভালোবাসার।
৪. মানুষকে ভালোবাসার শিক্ষা
মানুষকে ভালোবাসার মাধ্যমে তাদের মানসিকতা বুঝতে হবে। এ জন্য তাদের মনের পাঠোদ্ধার করতে হবে। আর এভাবেই বোঝা যাবে কোন পণ্যটি তাদের প্রিয়। আর এখানে কে অন্যদের থেকে আলাদা।
৫. ভদ্রতা শেখান
ভদ্রতা সরাসরি অর্থ নাও আনতে পারে। কিন্তু এটি অনেকের কাছেই গুরুত্বপূর্ণ। আপনি অন্যের সঙ্গে কেমন ব্যবহার করছেন, কীভাবে সময় কাটাচ্ছেন এসব বিষয়ও সন্তানকে শেখাতে হবে।
৬. মানসিক সংযোগ শেখান
উদ্যোক্তা হওয়া কত কঠিন তা একমাত্র তা হয়েই বোঝা সম্ভব। আপনি যদি তা না হন তাহলে আপনার সন্তানের জন্য তেমন কোনো ব্যক্তি খুঁজে বের করুন। কোনো উদ্যোগ নেওয়া হলে তার যে উত্থান-পতন, তার সঙ্গে সন্তানকে পরিচিত করা খুবই প্রয়োজন।
৭. মিথ্যা, প্রতারণা ও চুরি নির্ণয়
আপনি যদি সন্তানকে শুধু ভালো মানুষদের সঙ্গে চলাফেরা শেখান তাহলে সে মিথ্যা, প্রতারণা ও চুরি নির্ণয় করতে শিখবে না। আর এসব সমস্যা কীভাবে মোকাবিলা করতে হয়, তাও শিখতে পারবে না। তাই এগুলো নির্ণয় করাও শেখাতে হবে।

৮. তারুণ্যের শক্তি
আপনার সন্তান যদি স্কুলে ভালো না করে কিন্তু তার যথেষ্ট পরিমাণে বন্ধু থাকে তাহলে তা একটু ভিন্নভাবে ব্যবহার করা সম্ভব। আর বন্ধুদের ব্যবহার করে তার উদ্যোক্তা চরিত্রের বিকাশ করাও সম্ভব। বহু সফল উদ্যোক্তাই তাদের শিক্ষাজীবন সম্পন্ন করেননি।
৯. অংক শেখান
আপনার সন্তানের অংকে ভালো করাটা খুবই গুরুত্বপূর্ণ। খুব দ্রুত যেকোনো বিষয় হিসাব কষে বের করাটা তার একটি সহজাত বিষয় হতে হবে। অন্যথায় বাস্তব জীবনে উদ্যোক্তা হিসেবে সে বহু সমস্যায় পড়বে।
১০. বাড়তি টাকা নয়
সন্তানকে হাত খরচের জন্য বাড়তি কোনো টাকা দেওয়া যাবে না। তার বদলে তাকে পরিশ্রম করে টাকা উপার্জন করতে শেখাতে হবে। আর সাধারণ কাজগুলোও সন্তানের উদ্যোক্তা হওয়ার উপযোগী নয়। তার বদলে সন্তানকে বিক্রেতা হিসেবে খণ্ডকালীন কাজ করতে দেওয়া যেতে পারে। এতে তারা মূল্যবান দক্ষতা অর্জন করবে।
১১. ছোট বিনিয়োগ করুন
ছোট ছোটো নানা বিনিয়োগের সুযোগ হাতছাড়া করবেন না। এসব থেকে আপনার অর্থের বিষয়ে ঝুঁকি নেওয়ার অনুশীলন করতে পারবেন। আর এসব থেকে সন্তানকে শেখাতে হবে লাভ তুলে নেওয়ার উপায়।
১২. বিচার-বিবেচনা
সন্তানকে যেকোনো বিষয় বিচার করার ক্ষমতা শেখানো হবে সাফল্যের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। আর এ বিচার-বিবেচনা যদি আপনার সন্তান না শিখতে পারে তাহলে তা বহু সাফল্যকে দূরে সরিয়ে দেবে। যত তাড়াতাড়ি আপনি কোনটি ভালো আর কোনটি খারাপ শেখাতে পারবেন ততই সাফল্য কাছাকাছি চলে আসবে।

এ জাতীয় আরও খবর

৬৪ শতাংশ মানুষের বাজেট নিয়ে কোনো প্রত্যাশা নেই: সিপিডি

আমদানি বন্ধে দাম বেড়েছিল হু হু করে, চালুর খবরে কমেছে সামান্য

আরএসএফ’র র‍্যাংকিং পদ্ধতির ভুল আবারও তুলে ধরবো: তথ্য প্রতিমন্ত্রী

ওমরাহ পালন করেছেন ফখরুল দম্পতি

এই সরকারের আমলে জনগণ ভোট দিতে পারে না : রিজভী

‘ভোটে মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা দলের নীতিগত সিদ্ধান্ত’

দেশে মুক্ত গণমাধ্যম অনুপস্থিত : মঈন খান

বৃহস্পতিবার ঢাকায় আসছেন ভারতীয় পররাষ্ট্র স‌চিব

আবারও রিমান্ডে মিল্টন সমাদ্দার

জনগণের কথা চিন্তা করে আইন তৈরি করতে হবে : আইনমন্ত্রী

সুন্দরবনের আগুন নেভাতে হেলিকপ্টার থেকে ছিটানো হচ্ছে পানি

শাহজালালে ৩ রাত ফ্লাইট উঠানামা বন্ধ থাকবে