সোমবার, ২০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৬ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

আইপিইউ সদস্যভূক্তরা জঙ্গিবাদ সমর্থন করতে পারবে না

news-image

নিজস্ব প্রতিবেদক : আইপিইউ সদস্যভূক্ত কোন দেশ সন্ত্রাস ও জঙ্গিবাদকে কোন ভাবেই সমর্থন করতে পারবে না এবং তা মোকাবেলায় কার্যকর পদক্ষেপ নিতে হবে। কোন কৌশলে এটা প্রতিরোধ করা যায় তা নিয়ে নিয়ে আলোচনা শুরু হয়েছে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আজ ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) ১৩৬তম সম্মেলনের তৃতীয় দিনে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে ‘অসমতা দূরীকরণ : সকলের জন্য মর্যাদা ও কল্যাণের নিশ্চয়তা প্রদান’ শীর্ষক সাধারণ অধিবেশন শুরু হয়।

আইপিইউ প্রেসিডেন্ট সাবের হোসেন চৌধুরীর উপস্থিতিতে এই অধিবেশনে জরুরী গুরুত্বপূর্ণ ইস্যুগুলো নিয়ে আলোচনা হয়। একই সময়ে গণতন্ত্র ও মানবাধিকার পরিস্থিতি এবং শান্তি ও বিশ্ব নিরাপত্তার বিষয়ে আলোচনা হয়।

সাধারণ অধিবেশনে সভাপতির বক্তব্যে স্পিকার বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধিই সব বৃদ্ধি করাই যথেষ্ট নয়। এই প্রবৃদ্ধিও সুফল আনবে না যদি আমরা পিছিয়ে পড়া প্রান্তিক জনগোষ্ঠির মাঝে তা পৌছে দিতে না পারি। বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় বিশ্বের দরিদ্র জনগোষ্ঠির মাঝে নারী একটি বড় অংশ।

তিনি বলেন, গণতন্ত্রকে আরও বেশি অন্তর্ভুক্তিমূলক হতে হবে এবং গণতন্ত্রকে অন্তর্ভুক্তিমূলক হতে হলে আমাদের অর্থনৈতিক কম্পোনেন্টগুলো সঠিকভাবে প্রয়োগ করতে হবে।

যুক্তরাজ্যের সংসদ সদস্য এন. ইভান্স নিজ দেশের পার্লামেন্ট সাম্প্রতিক হামলার বর্ণনা দিয়ে বলেন, এমন কোন দেশ নেই, যারা সন্ত্রাসবাদের বাইরে রয়েছে। এই সন্ত্রাসবাদ মাম্যবাদ বিরোধী ও অর্থনৈতিকভাবে বিরূপ প্রতিক্রিয়া ফেলে।

তিনি বাংলাদেশের শিক্ষার বিশেষ করে নারী শিক্ষার অগ্রগতির প্রশংসা করে বলেন, এদেশের নারী শিক্ষার অগ্রগতি বিশ্ববাসীর কাছে অনুকরণীয়।

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোষিত মানুষের জীবন মানোন্নয়ন ও সকল মানুষের বৈষম্য ও মর্যাদা রক্ষায় কাজ করছেন।

তিনি বাংলাদেশকে উন্নত গণতান্ত্রিক দেশ হিসেবে প্রতিষ্ঠাসহ নারী-পুরুষের সমতা রক্ষায় কাজ করছেন। বর্তমান সরকার এসডিজি বাস্তবায়নের বিষয়টিকে উৎসাহের সঙ্গে গ্রহণ করেছে। বাংলাদেশের নীতি হচ্ছে, সু-পরিকল্পিত পরিকল্পনা যা এসডিজির লক্ষ্য বাস্তবায়নে সহায়ক হবে।

ডেপুটি স্পিকার বলেন, এদেশের সরকার ও জাতীয় সংসদ গণতন্ত্র রক্ষায় প্রতিজ্ঞাবদ্ধ। সামাজিক, অর্থনৈতিক এবং সাম্য প্রতিষ্ঠায় তকলকে নিয়ে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, এসডিজি বাস্তবায়নের জন্য সরকারের দাপ্তরিক পর্যায়ের ২শ’ নাগরিককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। সংসদীয় স্থায়ী কমিটিও এ ব্যাপারে কাজ করছে। এসডিজি বাস্তবায়ন হলে উন্নয়নমূলক কাঠামোর মধ্যে সাম্য বজায় থাকে।

সুইজারল্যান্ডের প্রতিনিধি সি লওহর বলেন, যারা বিশেষভাবে সক্ষম তারা দুর্বল না। তবে প্রতিবন্ধী কিংবা বিশেষভাবে অক্ষম প্রত্যেক মানুষ যাতে মর্যাদা নিয়ে বেঁচে থাকতে পারেন সে বিষয়ে সবাইকে কাজ করতে হবে।

মেক্সিকোর প্রতিনিধি এম ভারগস বারসিলোনা বলেন, ‘আমি এখানে একজন নারী হিসেবে প্রতিনিধিত্ব করছি। আমাদের সংসদ এবং রাজনীতিতে নারীর অংশগ্রহণ রয়েছে তারই এই প্রমাণ। তবে আমাদের দেশে এখনো অনেক সমস্যা রয়েছে। নারী পাচার বদ্ধ হয়নি। সেখানে নারীদের সংবিধানে যে অধিকার দিয়ে রেখেছে তা সঠিকভাবে প্রতিপালন হচ্ছে না।

সুদানের ই এফ মুনছুর বলেন, মানবাধিকার ও মানুষের মৌলিক অধিকার রক্ষায় প্রতিটি সংসদের দায়িত্ব রয়েছে। কারণ ইসলাম আমাদের নৈতিকতার শিক্ষা দেয় তাই আমাদের সবাইকে আইপিইউ সদস্য রাষ্ট্র হিসেবে একজোট হয়ে কাজ করতে হবে।

ভিয়েতনামের প্রতিনিধি টি পি টং বলেন, তার দেশ এসডিজির নির্ধারিত অনেক লক্ষ্য ইতোমধ্যে বাস্তবায়ন করেছে। যার মধ্যে শিক্ষা, খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা এবং নারীর ক্ষমতায়ন নিশ্চিত করেছে। যুবসমাজ এবং লিঙ্গবৈষম্য দূরীকরণে বিশেষ করে সংখ্যালঘু সম্প্রদায়ের মানোন্নয়নে বর্তমানে কাজ করছে। ভিয়েতনামের মানুষের মধ্যে সম্পদের অসম বৈষম্য দূরীকরণেদেশটির সরকার কাজ করছে।

কম্বোডিয়ার প্রতিনিধি এস ইয়াং বলেন, দেশটির স্বাধীনতার পর সার্বভৌমত্ব ও গণতন্ত্র প্রতিষ্ঠা পেয়েছে।
পিস এন্ড সিকিউরিটির স্ট্যান্ডিং কমিটির বাংলাদেশের ডেলিগেশন প্রধান দীপু মনি বলেন, স্বাধীন স্বার্বভৌম কোন রাষ্ট্রে অভ্যন্তরীন বিষয়ে বাইরের কোন হস্তক্ষেপ বন্ধে সংসদের ভূমিকা নিয়ে আজও আলোচনা হয়েছে। এ বিষয়ে পূর্বের প্রণীত রেজুলেশনটি পরিবর্তন বিষয়ে বাংলাদেশসহ অধিকাংশ দেশ পক্ষে ভোট দিয়েছে। রেজুলেশনটি নিয়ে এখন আলোচনা হচ্ছে।

গতকাল থেকে শুরু হওয়া এ আলোচনায় এ পর্যন্ত ১৪৩টি সংশোধনী প্রস্তাব এসেছে। একে একে সেই সংশোধনী প্রস্তাবগুলো আলোচনা হচ্ছে এবং এর উপর ভোট হচ্ছে। এখন পর্যন্ত ১০২টি সংশোধনী উপর আলোচনা হয়েছে।

স্বাধীন স্বার্বভৌম দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ অধিকাংশ দেশই চায়না। এ বিষয়ে আজকের মতো আলোচনা শেষ হয়েছে, কালও আলোচনা হবে। বুধবার এই বিষয়ে রেজ্যুলেশনটি চূড়ান্ত করা হবে।

এ জাতীয় আরও খবর

উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ১১৬ কোটিপতি প্রার্থী : টিআইবি

পাওয়া গেছে ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

হেলিকপ্টার বিধ্বস্তে ইরানের প্রেসিডেন্টের মৃত্যুর শঙ্কা

কোভ্যাক্সিনের টিকায়ও হচ্ছে ভয়ঙ্কর পার্শ্বপ্রতিক্রিয়া!

রোহিঙ্গাদের প্রত্যাবাসনের স্থায়ী সমাধান জরুরি : পররাষ্ট্রমন্ত্রী

এক পা জেলে রেখেই রাজনীতি করি আমরা, প্রিজন ভ্যান থেকে ইশরাক

সারা দেশে টানা ৩ দিন হতে পারে বৃষ্টি

কালশীর সড়কে যান চলাচল শুরু

ব্যবসায়ীকে হত্যার দায়ে সাতজনের মৃত্যুদণ্ড, সাতজনের যাবজ্জীবন

সোনার ভ‌রি এক লাখ সাড়ে ১৯ হাজার ছাড়াল

আছড়ে পড়ল ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টার

নববধূর সাজে ইধিকা, বিয়ে করেছেন শাকিবের প্রিয়তমা?