রবিবার, ৭ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ২৩শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

অবিশ্বাস্যভাবে ‘টাই’ হলো ৫৯২ রানের ম্যাচ

news-image

স্পোর্টস ডেস্ক : প্রথম শ্রেণির ক্রিকেটে ৫৩৬ রানের লক্ষ্য তাড়া করে জয়ের রেকর্ডটি এসেছিল ২০১০ সালে। ১৪ বছর পর সেই রেকর্ডটি ভেঙে দেওয়ার একেবারে নিকটে পৌঁছে গিয়েছিল ইংল্যান্ডের কাউন্টি চ্যাম্পিয়নশিপের দল গ্ল্যামরগন। গ্লস্টারশায়ারের করা ৫৯২ রান পেরোতে পারলে তারা ইতিহাস গড়ে ফেলতো। কিন্তু অবিশ্বাস্যভাবে সেই ম্যাচটি টাই হয়ে গেছে। দারুণ রোমাঞ্চকর এই লড়াই দেখা গেছে গতকাল (বুধবার)।

বুধবার ছিল গ্লস্টারশায়ার–গ্ল্যামরগন ম্যাচের শেষ দিন। লক্ষ্য তাড়ায় ইনিংসের একেবারে শেষ বলে গ্ল্যামরগনের দরকার ছিল ১ রান। গ্লস্টারশায়ারের পেসার আজিত সিং ডেলের লেংথ ডেলিভারিতে স্ট্রাইকে থাকা জেমি ম্যাকলরয় ব্যাট চালান। কিন্তু বল তার ব্যাটের কানায় লেগে চলে যায় উইকেটের পেছনে থাকা জেমস ব্রেসির হাতে। একটু পেছন দিকে শূন্য লাফিয়ে দারুণ ক্ষিপ্রতায় গ্লাভস খুলে ফেলা এক হাতেই বলটি মুঠোবন্দি করলেন ব্রেসি। এরপর মাটি থেকে ওঠে বল ফেলেই এক ছুটে তিনি চলে গেলেন বাউন্ডারির কাছে! তার পেছনে তখন সতীর্থরা। দারুণ এক ইতিহাস গড়ার হাত থেকে বঞ্চিত করলেন গ্ল্যামরগনকে।

এর আগে ৫৩৬ রানের লক্ষ্য তাড়া করে প্রথম শ্রেণির ম্যাচ জেতার রেকর্ড রয়েছে। ২০১০ সালে ভারতের দুলিপ ট্রফির ম্যাচে সাউথ জোনের বিপক্ষে সেই লক্ষ্য তাড়ায় ওয়েস্ট জোন ৩ উইকেটে জিতেছিল। সেই রেকর্ড ভাঙার দারুণ সুযোগ থাকলেও, অক্ষতই রয়ে গেল। কারণ গ্ল্যামরগন সমান ৫৯২ রান করেই থেমে গেল কাউন্টিতে। যা হতে পারত প্রথম শ্রেণির ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড।

ম্যাচের শেষটা এত রোমাঞ্চ ছড়িয়েছে। অথচ চেল্টেনহ্যামের কলেজ গ্রাউন্ডে ম্যাচের প্রথম ইনিংসে দুই দলই দুইশ রানের পুঁজিও তুলতে পারেনি। প্রথমে ব্যাট করে গ্লস্টারশায়ার অলআউট হয়ে যায় মাত্র ১৭৯ রানে, এরপর গ্ল্যামরগন প্রথম ইনিংসে তুলতে পারে কেবল ১৯৭ রান। দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ায় গ্লস্টারশায়ার। জেমস ব্রেসি ডাবল হান্ড্রেডের পর ক্যামেরন ব্যানক্রফট ও মাইলস হ্যামন্ডের সেঞ্চুরি হাঁকান। ফলে গ্লস্টারশায়ার ৫ উইকেটে ৬১০ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে। তখন গ্ল্যামরগনের সামনে লক্ষ্য দাঁড়ায় ৫৯৩ রানের।

এমন অসম্ভব লক্ষ্য তাড়ায় মার্নাস লাবুশেন ও স্যাম নর্থইস্টদের অবিশ্বাস্য কিছুই করতে হতো। সেই অবিশ্বাস্য কিছু তারা প্রায় করেই ফেলেছিলেন। লাবুশেন-নর্থইস্ট দুজনই তুলে নেন ব্যক্তিগত সেঞ্চুরি। শেষে টেলএন্ডার ব্যাটসম্যান ম্যাসন ক্রেনও অপরাজিত ছিলেন ৪৩ রানে। শেষ ব্যাটসম্যান ম্যাকলরয়কে সঙ্গে নিয়ে তিনি দলকে একটু একটু করে জয়ের পথে এগিয়ে নেন। কিন্তু সম্ভাবনা জাগিয়েও পারল না গ্ল্যামরগন। কারণ ম্যাচ টাই হওয়ার পর ম্যাকলরয় আউট হয়ে যান উইকেটরক্ষকের হাতে ক্যাচ দিয়ে।

এর আগে যখন গ্ল্যামরগনের নবম উইকেট পড়ল, তখনও তাদের দরকার ছিল ৩২ রান। পরবর্তীতে শেষ ওভারে তাদের প্রয়োজন ছিল স্রেফ ২ রান। ডেলের প্রথম চার বলে কোনো রান নিতে পারেননি ক্রেন, সিঙ্গেলের সুযোগ থাকলেও তিনি নেননি। পঞ্চম বল তিনি লেগ সাইডে খেলে এক রান নিয়ে স্কোর লেভেল করেন। শেষ বলে দারুণ এক ক্যাচ শেষে ম্যাচও ‘টাই’ নিয়েই ইতি ঘটল।

এ জাতীয় আরও খবর

নাসিরনগরে বসত ঘরে অভিযান, সীসা কার্তুজ উদ্ধারসহ একজন গ্রেফতার

আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়ে সায়েন্সল্যাব ছাড়লেন শিক্ষার্থীরা

বগুড়ায় রথযাত্রায় বিদ্যুৎস্পৃষ্টে নিহত ৫, আহত ২০

ইংরেজি দ্বিতীয়পত্রে অনুপস্থিত পৌনে ১৩ হাজার, বহিষ্কার ৭৬

তিস্তা নিয়ে ভারতের প্রস্তাব প্রথমে বিবেচনা করবে বাংলাদেশ : পররাষ্ট্রমন্ত্রী

‘আমাকে ২৫ কোটি না দিলে প্রযোজকদের দেখে নেব’

এক সপ্তাহে পেঁয়াজের দাম কেজিতে বাড়ল ৩০ টাকা

আমার জীবন অত্যন্ত ঝুঁকিপূর্ণ : শেখ হাসিনা

‘বাংলা ব্লকেড’ : অচল শাহবাগ, বাড়ছে যানবাহনের সারি

রৌমারী-রাজীবপুরে ৭৬ হাজার মানুষ পানিবন্দী

পানামাকে গোল বন্যায় ভাসিয়ে সেমিতে কলম্বিয়া

ব্রাজিলের বিদায়, টাইব্রেকারে জিতে সেমিতে উরুগুয়ে