সোমবার, ২৭শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ১৩ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

হিট স্ট্রোক হলে কীভাবে বুঝবেন? কী করবেন?

news-image

তীব্র গরমে প্রাণ যেন যায় যায়। এরইমধ্যে মেহেরপুরসহ বিভিন্ন জেলায় হিট স্ট্রোকে মারা গেছেন কয়েকজন। কড়া রোদে বের হলে শরীরের তাপমাত্রা অতিরিক্ত বেড়ে যায়। যেকোনো সময় চরম অবস্থার সৃষ্টি হয়। আর যা থেকে স্ট্রোক হয়ে থাকে। হিট স্ট্রোক হলে শরীরের তাপমাত্রা ১০৪ ডিগ্রি পেরিয়ে যায়। কখনো কখনো ১০৬ ডিগ্রিও হয়ে যায়। তাৎক্ষণিক ব্যবস্থা না নিলে হিট স্ট্রোকে আক্রান্ত ব্যক্তি পঙ্গু হয়ে যেতে পারে। এমনকি তার মৃত্যুও হতে পারে।
যেসব কারণে হিট স্ট্রোক হয়: কড়া রোদ ও তীব্র দাবদাহে বেশি সময় ধরে থাকলে হিট স্ট্রোক হয়। খুব গরমে কায়িক পরিশ্রম, ভারি কাজ, ব্যায়াম করলেও হিট স্ট্রোক হয়। পর্যাপ্ত পানি, ফলের রস পান না করলে, শরীর ডিহাইড্রেড হয়ে গেলে, মাত্রাতিরিক্ত মদ্যপান করলেও হতে পারে হিট স্ট্রোক। গরমে বেশি ভারি পোশাক পরলেও শারীরিক অবস্থা চরমে পৌঁছে যেতে পারে।
হিট স্ট্রোক হলে যেভাবে বুঝবেন: হিট স্ট্রোক হলে মাথা ঝিমঝিম করা, মতিভ্রম, মেজাজ খুব দ্রুত পরিবর্তিত হওয়া, শরীর ভীষণ দূর্বল হয়ে যাওয়া, অবসাদগ্রস্ততা, বমি বমি ভাব, খিচুনি ইত্যাদি দেখা দেয়। একইসঙ্গে হৃদস্পন্দন বেড়ে যাবে এবং শরীর লালচে ও শুষ্ক হয়ে যাবে। আক্রান্ত ব্যক্তি যেকোনো সময় অবচেতন হয়ে যেতে পারে।
তাৎক্ষণিক যা করতে হবে: আক্রান্ত ব্যক্তিকে দ্রুত ছায়াযুক্ত ও শীতল জায়গায় নিতে হবে। ভেজা কাপড় দিয়ে পুরো শরীর মুছে দিতে হবে। বিশেষ করে মাথা, ঘাড়, বগল বরফ পানিতে ভেজানো কাপড় দিয়ে ভালো করে মুছে দিতে হবে। আক্রান্ত ব্যক্তিকে ঠান্ডা পানিতে গোসল করাতে হবে।

প্রতিরোধে যা করবেন: গরমে বাইরে গেলে আরামদায়ক ও হালকা রঙের পোশাক পরতে হবে। সারাদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। পাশাপাশি ডাবের পানি, ফলের রস, ডিটক্স ওয়াটার, স্যালাইন পান করলেও মিলবে সমাধান। শরীর ডিহাইড্রেড করে ফেলে এমন খাবার খাওয়া থেকে বিরত থাকতে হবে। সুস্থ থাকতে তীব্র গরমে ভারি কাজ, কায়িক পরিশ্রম, ব্যায়াম করা থেকে বিরত থাকুন। খাদ্যতালিকায় প্রোটিন, আয়রনসমৃদ্ধ খাবার, প্রচুর শাকসবজি রাখুন।

এ জাতীয় আরও খবর

কলকাতার বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে হায়দরাবাদ

রিমালের কেন্দ্র পায়রা থেকে ১৮০ কিলোমিটার দূরে

‘এখন একটাই কাজ, তারেক জিয়াকে দেশে এনে সাজা বাস্তবায়ন’

এমপি আনারের আসন শূন্য ঘোষণা নিয়ে জটিলতা!

কেউ পথে বসবে, হার্দিকের সঙ্গে বিচ্ছেদ গুঞ্জনের মাঝেই নাতাশা

গেস্ট অব অনার হওয়া খুবই আনন্দের : ফারিয়া

তেল আবিবে মুহুর্মুহু রকেট হামলা হামাসের

মিতব্যয়ী বোলিংয়ে ইতিহাস গড়লেন রিশাদ

মহাবিপদ সংকেতেও আশ্রয়কেন্দ্রে যাচ্ছেন না উপকূলবাসী

গ্রামীণ ব্যাংকের ঋণ দুর্নীতি: ড. ইউনূসের বিরুদ্ধে দুদকে নতুন অভিযোগ

ঘূর্ণিঝড় রিমাল: বঙ্গবন্ধু টানেলে যানচলাচল বন্ধ

ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দিলেন আহমাদিনেজাদ