মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাহ্মণবাড়িয়ার বিস্তীর্ণ আবাদী ফসলের মাঠ জুড়ে বোরো ধান কাটার ধুম 

news-image
তৌহিদুর রহমান নিটল, ব্রাহ্মণবাড়িয়া : আবহাওয়া অনুকূলে থাকায় চলতি মওসুমে ব্রাহ্মণবাড়িয়ায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে । ইতোমধ্যে শুরু হয়েছে উৎপাদিত ফসল ঘরে তোলার কাজ। কৃষকরা জানান, ফলন ভাল হলেও ধানের বাজার দর তুলনা মূলক কম।
কৃষি বিভাগ জানিয়েছে,
চলতি মওসুমে ব্রাহ্মণবাড়িয়ায় বোরো ধানের বাম্পার ফলন হয়েছে । জেলায় রোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ১ লক্ষ ১১ হাজার ৪০৫ হেক্টর জমিতে যার মধ্যে হাওরাঞ্চলেরর প্রায় ৩২ হাজার ১শ হেক্টর জমি রয়েছে । আবাদ হয়েছে ১ লক্ষ ১১ হাজার ৬৯৬ হেক্টর জমিতে । গত বছরের তুলনায় এবার আবাদের পাশাপাশি উৎপাদন ও বাড়বে বলে আশাবাদী। এবার ব্রি-ধান – ২৮, ৮৮, ৯৬, ১০১ ,১০২, ১০৪,বীনা -২৫ সহ নতুন জাতের বোরোর ব্যাপক আবাদ হয়েছে।
উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ লাখ ১৫ হাজার ৫৪৩ মেঃ টন। নতুন জাতের সম্প্রসারণ হওয়ায় এবার উৎপাদনের লক্ষ্যমাত্র ছাড়িয়ে যাবে বলে আশা করছি।কৃষক কুদ্দুস মিয়া বলেন, হাওড়বেষ্টিত এ জেলায় এপ্রিলের থেকেই শুরু হয়েছে বোরো ফসল ঘরে তোলার কাজ যা চলবে পুরো মে মাস পর্যন্ত চলবে। কানি প্রতি ১০/১২ হাজার টাকা খরচ হয়েছে।
প্রতি কানিতে ধান পাওয়া যাবে ১৫/১৬ মন । আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর লাভবান হওয়া যাবে মনে করছি।ব্রাহ্মণবাড়িয়া কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (উপ-পরিচালক সুশান্ত সাহা বলেন, এবার বোরোর ফসল উৎপাদন ভাল হয়েছে। ফসলের গুণগত মান ঠিক রাখার জন্য আমাদের পক্ষ থেকে সর্ব্বাত্মক সহযোগিতা করা হয়েছে। কৃষক লাভবান হবে এমনটাই প্রত্যাশা।