মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পথে-ঘাটে-সচিবালয়ে, সর্বত্র ইসরায়েলে ইরানের হামলার প্রসঙ্গ

news-image

ফিলিস্তিনিদের ওপর গত কয়েক মাস ধরে চলা অমানবিক ইসরায়েলি হামলা-বর্বরতার কথা সবার জানা। বাংলাদেশসহ বিশ্বজুড়ে ইসরায়েলি হামলার নিন্দা-প্রতিবাদ বহু হয়েছে, কিন্তু এবার ইরানের হামলার খবরে অধিকাংশ মানুষ আনন্দ প্রকাশ করছেন। এ ইস্যুতে রাজধানী ঢাকাসহ সারাদেশের মানুষের মনোভাব এক, প্রায় সবাই ইরানের প্রশংসা করছেন। একে অপরের সঙ্গে এ ইস্যুর নানাদিক নিয়ে আলোচনায় মেতে উঠছেন।

শ্যামলি পরিবহনের (এন আর ট্রাভেলস) কুষ্টিয়া-ঢাকা রুটের একটি বাসের ইঞ্জিন কভারে চেপে রোববার রাতে পাবনার রূপপুর থেকে ঢাকার উদ্দেশে রওনা দেন চাকরিজীবী তরুণ মো. শওকত আলী। তিনি মোবাইলে ইউটিউবে ইসরায়েলে ইরানের হামলার খবরের ভিডিও দেখছিলেন। তিনি বললেন, ইরানের শক্তিও ইসরায়েলের তুলনায় একেবারে কম নয়। হামলা চালিয়ে ইরান সাহসের পরিচয় দিয়েছে।

সোমবার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিবের কক্ষে ঈদের ছুটির পর প্রথম দিনের অফিসে কয়েকজন বসে কথা বলছিলেন। সেখানে একজন বলছিলেন, ইসরায়েল হামলার জবাব দিলে বড় ঘটনার অবতারণা হবে। কিন্তু ইরান যা করেছে, তা আসলে মন্দের ভাল।

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের একজন উপসচিব তার কক্ষে বসে বলছিলেন, আমাদের প্রধানমন্ত্রী থেকে শুরু করে সবাই ইসরায়েলি বর্বরতার প্রতিবাদ জানিয়ে আসছেন। সারা বিশ্ব এক দিকে ছিল, অমানবিক হামলার বিপক্ষে পৃথিবীজুড়ে প্রতিবাদ হয়েছে, তবুও ইসরায়েল কোনো কথায় কান দেয়নি। ইরান এবার একদম নেতৃত্বসুলভ কাজটি করে দেখিয়েছে।

সচিবালয়ে যে ভবনে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সেই ৪ নম্বর ভবনের নিচে লিফটের সামনে দাঁড়িয়ে মো. শহিদুল ইসলাম বলছিলেন, ইরান মুসলমানদের মুখ রক্ষা করেছে। চতুর্থ শ্রেণির কর্মচারী মো. শহিদুলের কথায় সায় দিচ্ছিলেন সেখানে দাঁড়িয়ে থাকা আরও দু-তিনজন।

গবেষক আলতাফ পারভেজ হামলার পরপরই ফেসবুকে লেখেন, ইরানের সঙ্গে সংহতি। ইসরায়েল বহু অন্যায় করেছে। এর আগের এক পোস্টে আলতাফ পারভেজ লেখেন, ইরান-ইজরায়েল সরাসরি যুদ্ধ শুরু হলে বাংলাদেশের অর্থনীতিতে তার কী ধরনের প্রতিক্রিয়া হতে পারে? কিছু ভেবেছি আমরা?

খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক শিক্ষার্থী সিলমি সাদিয়া তার ফেসবুকে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনির ছবি যুক্ত একটি পোস্ট শেয়ার করেছেন। তাতে লেখা, এই ব্যক্তির কাছ থেকে আমি এবার আমার ঈদি পেয়েছি।

উল্লেখ্য, ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কোর (আইআরজিসি) জানিয়েছে, স্থানীয় সময় শনিবার ইসরায়েলের ভূখণ্ড লক্ষ্য করে কয়েক ডজন ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে তারা। ‘ট্রু প্রোমিজ’ নামে অভিযানের আওতায় এসব ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। এই প্রথম ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে সরাসরি ইরান হামলা চালাল। তবে ইসরায়েল এখন পর্যন্ত এ হামলার জবাবে পাল্টা কোনো হামলা বা অভিযান চালায়নি।