শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাহাজের ধাক্কায় ভেঙে পড়ল সেতু, বহু প্রাণহানির শঙ্কা

news-image

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের বাল্টিমোর শহরের প্যাটাপসকো নদীর একটি সেতু বড় কনটেইনারবাহী জাহাজের ধাক্কায় ভেঙে পড়েছে। দুর্ঘটনার সময় সেতুর ওপর থাকা বেশ কিছু গাড়ি ও মানুষ নদীতে পড়ে যায়। স্থানীয় সময় সোমবার রাত দেড়টার দিকে এ দুর্ঘটনা ঘটে। পরে জাহাজটি থেকে ধোঁয়ার কুণ্ডলী উঠতে দেখা যায়। সিঙ্গাপুরের পতাকাবাহী ৩০০ মিটার দীর্ঘ জাহাজটির নাম ‘ডালি’। এটি শ্রীলঙ্কার কলম্বোর উদ্দেশে যাত্রা করেছিল। খবর এএফপি ও বিবিসির।

বাল্টিমোর সিটি ফায়ার ডিপার্টমেন্ট এই ঘটনাটিকে একটি ‘মাস ক্যাসুয়ালটি ইভেন্ট’ বলে ঘোষণা করেছে। অর্থাৎ, এতে প্রচুর লোক হতাহত হবে বলে ধরে নেওয়া হচ্ছে। বিবিসি জানিয়েছে, খুব বড় মাপের দুর্ঘটনার ক্ষেত্রেই শুধু মার্কিন কর্তৃপক্ষ সেটিকে ‘মাস ক্যাসুয়ালটি ইভেন্ট’ বলে ঘোষণা করে থাকে। ফলে এটিও ‘অত্যন্ত গুরুতর’ একটি দুর্ঘটনা, যাতে বিপুল প্রাণহানির আশঙ্কা থাকছে। হিমশীতল ঠান্ডা জলে নেমেই ডুবুরিরা উদ্ধার অভিযান চালাচ্ছেন।

বাল্টিমোরের দক্ষিণ-পশ্চিমে প্যাটাপসকো নদীর ওপর নির্মিত ‘ফ্রান্সিস স্কট কি’ নামের সেতুটির দৈর্ঘ্য ১.৬ মাইল (২.৬ কিমি)। দুর্ঘটনার সময় সেতুটির ওপর বড় ট্রাক্টর-ট্রেইলার ছিল। ধাক্কা লাগার পর পানিতে প্রচুর ডিজেল ছড়িয়ে পড়ে। বাল্টিমোর শহরের মেয়র ব্র্যান্ডন স্কট সেতু এলাকায় জরুরি অবস্থা ঘোষণা করে উদ্ধার তৎপরতার নির্দেশ দেন।

ঘটনাস্থল থেকে বাল্টিমোর শহরের অগ্নিনির্বাপক বিভাগের কর্মকর্তারা জানান, জাহাজের ধাক্কায় সেতুটি সম্পূর্ণ পানিতে ভেঙে পড়েছে। ওই এলাকার তাপমাত্রা এখন হিমাঙ্কের নিচে, মাইনাস ১ ডিগ্রি সেলসিয়াস। যারা নদীতে পড়েছেন, তাদের খোঁজে তল্লাশি চলছে। হতাহতের আশঙ্কা করছে ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ।

জাহাজটির মালিক সিনার্জি মেরিন গ্রুপ দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছে। তবে জাহাজের ক্রু ও চালকদের কোনো ক্ষতি হয়নি।

বাল্টিমোর শহরের দমকল বাহিনীর যোগাযোগ পরিচালক কেভিন কার্টরাইট বিবিসিকে জানান, অন্তত ২০ ব্যক্তি ও বেশ কয়েকটি পরিবহন নদীতে পড়ে গেছে বলে ধারণা করা হচ্ছে। বাল্টিমোর পুলিশ বিভাগের এক মুখপাত্র জানান, নদীতে অনেক মানুষ আটকে থাকতে পারে।

জাহাজ নিরীক্ষক ওয়েবসাইট মেরিনট্রাফিকের দেওয়া তথ্য অনুযায়ী, সিঙ্গাপুরের পতাকাবাহী মালবাহী জাহাজ ‘দালি’ মঙ্গলবার সকাল থেকে এই সেতুর নিচে আটকা পড়ে আছে। বাল্টিমোর সিটি ফায়ার ডিপার্টমেন্টের প্রধান জেমস ওয়ালেস বলেন, দু’জনকে নদী থেকে উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে একজনকে খুবই গুরুতর অবস্থায় হাসপাতালে নেওয়া হয়েছে, অন্যজন আহত হননি।

বাল্টিমোরের মেয়র ব্র্যান্ডন স্কট বলেন, দুর্ঘটনাটি অ্যাকশন সিনেমার দৃশ্যের মতো। তবে দুর্ঘটনাটির কারণ স্পষ্ট হয়নি। বাল্টিমোরের পুলিশ কমিশনার রিচার্ড ওয়ার্লি বলেন, এটি নিছক দুর্ঘটনা। এ ঘটনার সঙ্গে সন্ত্রাসবাদের ইঙ্গিত নেই।

ফুটেজে দেখা গেছে, সংঘর্ষের আগে দু’বার জাহাজটি অন্ধকার হয়ে যায়। সম্ভবত জাহাজটিতে এক ধরনের বিদ্যুৎ বিপর্যয় ঘটেছিল। বাল্টিমোরের অগ্নিনির্বাপক প্রধান জেমস ওয়ালেস বলেছেন, পানির নিচে যানবাহনের উপস্থিতি শনাক্ত হয়েছে। তবে কতগুলো গাড়ি, তা তিনি স্পষ্ট করেননি।

বাল্টিমোরের প্রাক্তন অগ্নিনির্বাপক ডোনাল্ড হেইনবুচ বলেন, তিনি তাঁর বেডরুমের জানালা দিয়ে সেতুটি দেখতে পাচ্ছিলেন। হঠাৎ ভূমিকম্প ও বজ্রপাতের মতো শব্দে আমরা জেগে উঠেছিলাম। সেতু এলাকায় দুর্যোগ পরিস্থিতি লক্ষ্য করা গেছে।

সেতুটি ১৯৭৭ সালে খোলা হয়েছিল। এর ওপর দিয়ে প্রতিবছর ১১ মিলিয়নেরও বেশি যানবাহন চলাচল করে। প্রতিদিন চলে ৩১ হাজার গাড়ি। সেতুটি রাজধানী ওয়াশিংটনের কাছাকাছি মার্কিন পূর্ব উপকূলে অবস্থিত।

শিপিং জায়ান্ট মারস্ক জানিয়েছে, চার্টার ভেসেল কোম্পানি সিনার্জি গ্রুপ পরিচালিত জাহাজ ডালি। বিশেষজ্ঞরা বলেছেন, সেতুটির কাঠামো বড় জাহাজের আঘাত সহ্য করার মতো সুরক্ষিত ছিল না।

ব্রিটেনের ওয়ারউইক ইউনিভার্সিটির স্ট্রাকচারাল ইঞ্জিনিয়ারিং প্রফেসর টবি মটরাম বলেন, সেতুটির দুর্বলতা কী ছিল, তা তদন্ত করা জরুরি।

এদিকে দুর্ঘটনার পর বাল্টিমোর বন্দরে জাহাজ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। এটি মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যস্ততম বন্দরগুলোর মধ্যে একটি। মেরিল্যান্ডের পরিবহন সচিব পল উইডেফেল্ড সাংবাদিকদের বলেন, পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বাল্টিমোর বন্দরের ভেতরে ও বাইরে জাহাজ চলাচল স্থগিত করা হয়েছে।

গত কয়েক বছরে বিশ্বের বিভিন্ন দেশে সেতু ভেঙে পড়ার ঘটনা ঘটেছে। ২০২২ সালে ভারতের গুজরাট রাজ্যে ১৫০ বছরের পুরোনো ঝুলন্ত সেতু সংস্কারের পর চালু হওয়ার কয়েকদিন পর ভেঙে পড়ে। এতে প্রায় ৫০ শিশুসহ কমপক্ষে ১৩৭ জন নিহত হন। ২০২১ সালে মেক্সিকো সিটি মেট্রো সিস্টেমের সেতু ভেঙে পড়ে যাত্রীবাহী ট্রেন বিধ্বস্ত হয় এবং ২৬ জনের মৃত্যু হয়। ২০১৮ সালে ইতালির জেনোয়া শহরে একটি সেতু ধসে ৪৩ জনের মৃত্যু হয়েছিল।