বুধবার, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বৃষ্টির জন্য অঝোরে কাঁদলেন শত শত মুসল্লি

news-image

নিজস্ব প্রতিবেদক : বিগত কয়েকদিনের তাপপ্রবাহে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। সহসাই বৃষ্টি আসবে,তেমন কোনো সম্ভাবনাও নেই। আর সে কারণে বৃষ্টি চেয়ে ইসতিসকার নামাজ শেষে কাঁদলেন শত শত মুসল্লি।

আজ (শনিবার) মোহাম্মদপুর চন্দ্রিমা হাউজিংয়ের ঈদগাহ মাঠে এ নামাজ অনুষ্ঠিত হয়। সকাল সাড়ে ১০টায় অনুষ্ঠিত এ নামাজে অংশ নিতে সকাল থেকেই দলে দলে আসতে থাকেন মুসল্লিরা।

নামাজ শুরুর পূর্বে বয়ান করা হয়। এরপর দুই রাকাত ইসতিসকার নামাজ আদায় করা হয়। নামাজ আদায় শেষে খুতবা পাঠ করা হয় ও আল্লাহর নিকট বৃষ্টি চেয়ে দোয়া প্রার্থনা করা হয়। এ সময় শত শত মুসল্লির কান্না ও আমিন আমিন ধ্বনিতে ভরে ওঠে ঈদগাহ মাঠ।

ইসতিসকা শব্দের অর্থ পানি বা বৃষ্টি প্রার্থনা করা। সালাতুল ইসতিসকা অর্থ বৃষ্টি প্রার্থনার নামাজ। শরিয়ত অনুযায়ী, অনাবৃষ্টির সময় মহান আল্লাহর রাসুল হজরত মুহাম্মদ (সা.) এর সুন্নত অনুসরণ করে খোলা প্রান্তরে নামাজ আদায় ও দোয়ার মাধ্যমে বৃষ্টি প্রার্থনা করে থাকেন মুসলমানরা।

নামাজ শেষে কথা হয় স্থানীয় বাসিন্দা মোবারক হোসেনের সাথে। তিনি বলেন, যে গরম পড়া শুরু হয়েছে,আল্লাহ রহমত না করলে কোনোভাবেই এই গরম কমবে না। আর সে রহমত ভিক্ষা চেয়ে ইসতিসকার নামাজ আদায় করলাম।

ঢাকা উদ্যানের বাসিন্দা আল-আমিন বলেন, এই গরমে সবাই কষ্ট পাচ্ছে। আল্লাহপাক যেন গরমটা কমিয়ে রহমতের বৃষ্টি দান করেন,সেজন্য ইসতিসকার নামাজ আদায় করলাম।

 

এ জাতীয় আরও খবর

দুই পোলিং এজেন্টসহ তিনজনকে কারাদন্ড

ওমরাহ পালন শেষে দেশে ফিরলেন মির্জা ফখরুল

ফিলিস্তিনিদের দুর্দশা কমাতে মুসলিম দেশগুলোর ঐক্য প্রয়োজন : প্রধানমন্ত্রী

দেশে নতুন করে গুমের সংখ্যা বাড়ছে : রিজভী

ঝিনাইদহ-১ আসনের উপ-নির্বাচনে বাধা নেই

সমুদ্রে তেল গ্যাস অনুসন্ধানে দরপত্র কিনেছে ৭ কোম্পানি

বাংলাদেশ ব্যাংকের সংবাদ সম্মেলন বয়কট করলেন সাংবাদিকরা

দলে ফিরলেন সাকিব-মুস্তাফিজ-সৌম্য

ভোট পড়েছে ৩০-৪০ শতাংশ : সিইসি

বিচ্ছিন্ন ঘটনার মধ্য দিয়ে শেষ হলো প্রথম ধাপের উপজেলা নির্বাচন

ইমরানের স্ত্রী বুশরাকে কারাগারে স্থানান্তরের নির্দেশ

মানসিক সমস্যায় ভুগছেন মিস ইউএস, ফিরিয়ে দিলেন সেরা সুন্দরীর মুকুট