শনিবার, ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঈদে বাড়তি ভাড়া না নেওয়ার প্রতিশ্রুতি পরিবহন মালিকদের

news-image

নিজস্ব প্রতিবেদক : আসন্ন ঈদযাত্রায় সড়কপথে যাত্রীদের থেকে বাড়তি ভাড়া না নেওয়ার প্রতিশ্রুতি দিলেন পরিবহন মালিক ও শ্রমিক নেতারা। পাশাপাশি সড়ক দুর্ঘটনা রোধে লক্কর-ঝক্কর যানবাহন মহাসড়কে না চালানোরও কথা দিয়েছেন তারা।

মঙ্গলবার (১৯ মার্চ) আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে সড়ক পথে ঘরমুখো মানুষের নিরাপদ যাতায়াত নিশ্চিত করতে হাইওয়ে পুলিশের পক্ষ থেকে রাজধানীর রাজারবাগ পুলিশ লাইন মিলনায়তনে এক মতবিনিময় সভার আয়োজন করা হয়। হাইওয়ের পুলিশের এই আয়োজনে অংশ নিয়ে পরিবহন মালিক ও শ্রমিক প্রতিনিধিরা এসব প্রতিশ্রুতি দেন।

হাইওয়ে পুলিশ প্রধান অতিরিক্ত আইজি মো. শাহাবুদ্দিন খান এতে সভাপতিত্ব করেন। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন হাইওয়ে পুলিশের ডিআইজি (অপারেশনস্) শ্যামল কুমার মুখার্জী।

সভায় বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক ওসমান আলী সকল মহাসড়ক হাইওয়ে পুলিশের নিয়ন্ত্রণাধীন করার প্রস্তাব দেন। এছাড়াও ঈদে যাত্রী পরিবহনে অতিরিক্ত ভাড়া আদায় না করার প্রতিশ্রুতি দিয়ে রাজধানীর আশপাশের জেলাসমূহের পুলিশ সুপারদের সঙ্গে সমন্বয় করে যানজট নিরসনে হাইওয়ে পুলিশকে কাজ করার আহ্বান জানান।

চালকদের আইন-শৃঙ্খলা মেনে রাস্তায় গাড়ি চালানোর আহ্বান জানিয়ে সড়ক পরিবহন সমিতির কার্যকরি সভাপতি মশিউর রহমান রাঙ্গা বলেন, ফিটনেসবিহীন যানবাহন যেন ঈদের সময় চলাচল করতে না পারে। পাশাপাশি যানজট নিরসনে ড্রোন ব্যবহারের পরামর্শ দেন তিনি।

নিরাপদ সড়ক চাই-নিসচা চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, থ্রি হুইলার মহাসড়কের দুর্ঘটনার বড় একটি কারণ। এসব যানবাহন চালাচল বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হাইওয়ে পুলিশের প্রতি অনুরোধ জানান তিনি।

সভায় ডিআইজি (উত্তর) ও অতিরিক্ত দায়িত্ব (অপারেশনস্) মাহ্ফুজুর রহমান, চালকদেরকে নির্ধারিত আসনের অতিরিক্ত যাত্রী বহন না করার অনুরোধ জানান।

ঈদযাত্রায় ফিটনেসবিহীন যানবাহন না চালাতে পরিবহন মালিক শ্রমিকদের সহযোগিতা চেয়ে হাইওয়ে পুলিশ প্রধান শাহাবুদ্দিন খান বলেন, মহাসড়ক নিরাপদ ও যান চলাচল নির্বিঘ্ন রাখতে এবং অপরাধ দমনে সবাইকে একযোগে কাজ করতে হবে।

তিনি বলেন, মহাসড়কে নিয়ম শৃঙ্খলা রক্ষায় চালকদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। চালকদের যথাযথ সচেতনতাই মহাসড়কে যানজট ও দুর্ঘটনা কমিয়ে নিয়ে আসতে পারে বলে মনে করেন তিনি।

এছাড়াও মহাসড়কে সকল প্রকার চাঁদাবাজি বন্ধে কঠোর নির্দেশ দিয়ে হাইওয়ে পুলিশ প্রধান বলেন, বডি ওর্ন ক্যামেরা ছাড়া হাইওয়ে পুলিশের কোন সদস্য মহাসড়কে ডিউটি করতে পারবে না।

তিনি বলেন, পণ্য পরিবহনে মালিক-শ্রমিক পক্ষ যেন কোনভাবেই হয়রানির শিকার না হয়, এ বিষয়ে সবাইকে সর্বোচ্চ পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করতে হবে।

সভায় যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ-সভাপতি মো. তাজুল ইসলাম, বাংলাদেশ ট্রাক ও কাভার্ডভ্যান মালিক সমিতির পরিচালক এফবিসিসিআই কার্যকরী সভাপতি সৈয়দ মোহাম্মদ বখতিয়ার প্রমুখ বক্তব্য রাখেন।